Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিমানের সউদী আরবগামী সব ফ্লাইট বন্ধ : বিপাকে বাংলাদেশিরা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ মে, ২০২১, ১২:০৩ এএম

সউদী আরব কর্তৃপক্ষের কঠোর বিধিনিষেধের কারণে বাংলাদেশি যাত্রীদের নিয়ে সউদী আরবগামী সব ফ্লাইট আগামী পাঁচদিন (২০ থেকে ২৪মে) বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। গতকাল বৃহস্পতিবার বিমানের এক বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। এদিকে, সউদীর কড়াকড়িতে বিপাকে পড়েছেন বাংলাদেশিরা।

বাংলাদেশ বিমানের ডিজিএম তাহেরা খন্দকার জানান, সউদী কর্তৃপক্ষের হোটেল কোয়ারেনটাইনসহ বিভিন্ন শর্তারোপের কারণে সউদীআরবগামী সব ফ্লাইট আগামী ২০-২৪ মে পর্যন্ত স্থগিত থাকবে। ওই সময়ে ভ্রমণের জন্য বুকিং করা সব যাত্রীদের তাদের হোটেল বুকিং ও পরবর্তী যাত্রার সময় নির্ধারণের জন্য কাছের যেকোনো বিমান অফিসে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে। তবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স যাত্রী পরিবহন বন্ধ রাখলেও সৌদিয়া এয়ারলাইন্স যাত্রী পরিবহন করছে। করোনার সংক্রমণরোধে সউদী সরকার বাংলাদেশি যাত্রীদের দেশটিতে গমনের ক্ষেত্রে নিজ খরচে বাধ্যতামূলক সাতদিনের কোয়ারেনটাইনের নির্দেশনা জারি করে। কিন্তু যারা করোনার দুই ডোজ ভ্যাকসিন নিয়েছেন তাদের কোয়ারেনটাইন লাগবে না। তবে দুই ডোজ ভ্যাকসিনের গ্রহণের পর সরকারিভাবে তারা যে করোনার সনদ পেয়েছেন সেই সনদ চিকিৎসকের দ্বারা সত্যায়িত করে সঙ্গে নিতে হবে। আর এই বিষয়গুলো নিয়েই বিপত্তি ঘটেছে, বিশেষ করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ক্ষেত্রে।

এদিকে, সউদী সরকারের নতুন নিয়মে বিপাকে পড়েছেন বাংলাদেশিরা। সউদী আরবের পাবলিক প্রসিকিউশন নতুন করে নিয়ম করেছে, কেউ যদি করোনাভাইরাস ছড়ায় তাকে পাঁচ বছরের জেল এবং সর্বোচ্চ ৫ লাখ সউদী রিয়াল জরিমানা করা হবে। যদি সেই ব্যক্তি প্রবাসী হয় তবে তাকে শাস্তি দেওয়ার পর সউদী আরব থেকে বিতাড়িত করা হবে। আর ওই ব্যক্তি কোনও দিন সউদী আরবে আসতে পারবে না। সব মিলিয়েই বিপাকে পড়েছেন সেখানকার প্রবাসী বাংলাদেশিরা। বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টিনের নিয়ম শিথিল করে ঘরে কোয়ারেন্টিনের সুযোগ করে দেয়ার দাবি করেছেন তারা।

সউদীগামী ফ্লাইটের বোর্ডিং পাস পাওয়া যাবে না কিছুতেই, যদি না থাকে হোটেল বুকিং আর ইনস্যুরেন্স। গত ১০ মে সউদী সরকারের এ বিধিনিষেধ সউদী আরবের জেনারেল অথরিটি অব সিভিল অ্যাভিয়েশন বিভিন্ন এয়ারলাইন্সকে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, যারা করোনাভাইরাসের ভ্যাকসিন নেননি, তারা সউদী আরবে প্রবেশ করলে সাত দিন হোটেলে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। আর হোটেলের ব্যয়ও বহন করতে হবে যাত্রীকেই।

এমন পরিস্থিতিতে আগামী ২০ মে হতে ২৪ মে পর্যন্ত বিমানের সউদীগামী সকল ফ্লাইট স্থগিত করা হয়েছে। এতে একদিকে যেমন বিপাকে পড়েছেন এ নির্ধারিত সময়ের মধ্যে সউদীতে আসতে চাওয়া প্রবাসীরা অন্যদিকে সেখানে অবস্থা করা বাংলাদেশিরাও ফিরতে পারছেন না দেশে। এ অবস্থায় কোয়ারেন্টিনের বিধিনিষেধ শিথিল করার দাবি জানিয়েছেন স্থানীয়রা। যাত্রীদের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য হোটেল বুকিং এয়ারলাইন্সের মাধ্যমে করার নির্দেশনাও দিয়েছে জেনারেল অথরিটি অব সিভিল অ্যাভিয়েশন।

নির্দেশনায় আরও বলা হয়েছে, সউদী আরবে যাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর পদ্ধতিতে করোনা নেগেটিভ রিপোর্ট আসলে ঢাকা থেকে ফ্লাইটে যাত্রীকে বোর্ডিং ইস্যু করা যাবে। সউদীতে পৌঁছানোর পর যাত্রীকে আরও দুবার করোনা টেস্ট করতে হবে। প্রথমবার করতে হবে সউদী আরবে পৌঁছানোর ২৪ ঘণ্টার মধ্যে। ষষ্ঠ দিনে আবারও করোনা টেস্ট করতে হবে। টেস্ট করার খরচ যাত্রীকেই বহন করতে হবে। দুবার টেস্টে নেগেটিভ রিপোর্ট আসলে হোটেল কোয়ারেন্টিন থেকে সপ্তম দিনে বাসায় যাওয়ার অনুমতি মিলবে। যারা ভ্যাকসিন নিয়েছেন তাদের ভ্যাকসিন নেওয়ার প্রমাণপত্র সঙ্গে রাখতে হবে। তবে ফাইজার-বায়োএনটেকের ২ ডোজ, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২ ডোজ, মডার্না ২ ডোজ এবং জনসন অ্যান্ড জনসনের টিকার ১ ডোজ যারা নিয়েছেন তারা হোটেলে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার বদলে বাসায় কোয়ারেন্টিনে থাকার সুবিধা পাবেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ