Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মানবতার বিরুদ্ধে জঘন্য অপরাধ করছে ইসরাইল

দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ ও মানববন্ধন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২১, ১২:০০ এএম

দখলদার ইসরাইল কর্তৃক ফিলিস্তিনে নির্বিচারে গণহত্যা ও ব্যাপক ধ্বংসযজ্ঞ অব্যাহত রাখার প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। এসময় বক্তারা বলেন, ফিলিস্তিনে নির্বিচারে গণহত্যার মাধ্যমে ইসরাইল মানবতার বিরুদ্ধে জঘন্য অপরাধ করছে। এসময় আগ্রাসন বন্ধে জাতিসংঘকে দৃশ্যমান সক্রিয়তায় এগিয়ে আসতে বাধ্য করার জন্য বাংলাদেশ সরকারকে জোর তৎপরতা চালানোর জন্য উদাত্ত আহবান জানানো হয়।

চট্টগ্রাম ব্যুরো জানায়, দখলদার ইসরাইল কর্তৃক ফিলিস্তিনে নির্বিচারে গণহত্যা ও ব্যাপক ধ্বংসযজ্ঞ অব্যাহত রাখার প্রতিবাদে বিক্ষোভসহ তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে আহলে সুন্নাত ওয়াল জামাআত। গতকাল বুধবার চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়।
কর্মসূচির মধ্যে রয়েছে আগামীকাল বাদ জুমা সকল মসজিদ থেকে বিক্ষোভ মিছিল এবং শনিবার থেকে তিন দিনব্যাপী প্রত্যেক উপজেলা ও জেলা শহরে প্রতিবাদ সমাবেশ। সংবাদ সম্মেলনে ইসরাইলে গণহত্যা বন্ধে মুসলমানদের সোচ্চার হওয়ার আহবান জানানো হয়। আগ্রাসন বন্ধে জাতিসংঘকে দৃশ্যমান সক্রিয়তায় এগিয়ে আসতে বাধ্য করার জন্য বাংলাদেশ সরকারকে জোর তৎপরতা চালানোর জন্য উদাত্ত আহবান জানান সংগঠনের নেতারা।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন আহলে সুন্নাত ওয়াল জামাআত চট্টগ্রাম মহানগর সভাপতি প্রিন্সিপাল আল্লামা রফিক উদ্দীন সিদ্দিকী। এ সময় প্রিন্সিপাল আল্লামা এস এম ফরিদ উদ্দীন, মাওলানা এ এম মঈনউদ্দীন চৌধুরী হালিম, আল্লামা হাসান রেজা আল কাদেরী, স ম হামেদ হোসাইন, এইচ এম মুজিবুল হক শুক্কুর, সিরাজ উদ্দীন তৈয়বী প্রমুখ উপস্থিত ছিলেন।

নওগাঁ জেলা সংবাদদাতা জানান জানান, ফিলিস্তিনে ইসরায়েলের হামলার প্রতিবাদে নওগাঁর বদলগাছীতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) বদলগাছী উপজেলা শাখার নেতৃবৃন্দ। সমাবেশ থেকে ফিলিস্তিনের ভূখন্ড ফিরিয়ে দেওয়ার দাবিও জানানো হয়।

বুধবার সকাল ১১ টায় উপজেলা প্রশাসনের মূলগেট সংলগ্ন স্বাস্থ্যবিধি মেনে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এতে বক্তব্য দেন জাসদ জয়পুরহাট জেলা কমিটির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য আবুল খায়ের মোঃ শাখোয়াত হোসেন, নওগাঁ জেলার ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী, বদলগাছী উপজেলা শাখার সাবেক সভাপতি ফজলে মওলা, জাসদ বদলগাছী উপজেলা কমিটির সভাপতি শহীদুল ইসলাম, সাধারণ সম্পাদক আনাদুল হক রাঙ্গা ও স্থানীয় নেতৃবৃন্দ। বক্তারা বলেন, আমেরিকার মদদে ফিলিস্তিনে বর্বরোচিত হামলা চালাচ্ছে ইসরায়েল। এ ঘটনায় জাতিসংঘের নীরবতা ও নিষ্ক্রিয়তা লজ্জাজনক। অবিলম্বে ফিলিস্তিনে হত্যা-হামলা বন্ধসহ জনসাধারণের জান-মালের ক্ষতিপূরণ দাবি করা হয়।

ভোলা জেলা সংবাদদাতাজানান, ইসরাইলের চরম আগ্রাসন ও গণহত্যা প্রতিবাদে ভোলায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। গত মঙ্গলবার সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিভিন্ন সেক্টরের ছাত্র-ছাত্রীরা এবং ভোলা জেলার বিশিষ্টজনরা একাত্মতায় অংশগ্রহণে মানববন্ধন বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়।

ভোলা প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন, বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশে সাধারণ শিক্ষার্থীরা তাদের বক্তব্যে বলেন, দেশের চলমান কোন ইস্যু নিয়ে আমরা এখানে দাড়াইনি, আমরা দাড়িয়েছি যখন দীর্ঘদিন যাবত ইসরাইল নামক সন্ত্রাসী গোষ্ঠী ফিলিস্তানের নিরীহ মুসলমানদের উপর অনবরত নির্বিচারে গুলি, বোমা, বিমান হামলাসহ নানানভাবে তাদেরকে নিঃশেষ করার পায়তারা চালাচ্ছে। এমনকি ইসরাইলি সন্ত্রাসীদের হাত থেকে বাদ যাচ্ছে না ২/১ বছরের শিশুরাও।

আপনারা অবগত আছেন যে,গত ১৭ মে তারিখে আমেরিকার প্রেসিডেন্ট যো বাইডেন শান্তির নামে অশান্তির প্রতীক সন্ত্রসী বেঞ্জামিন নেতানিয়াহু কে ফোন করে হামলা চালিয়ে যেতে বলে, অপর দিকে হামাসকে রকেট হামলা বন্ধের আহবান জানান। অন্যদিকে যো বাইডেন ইসরাইলকে আত্মরক্ষার নামে ৭৩.৫ কোটি টাকার অস্ত্র জোগান দেন। অথচ সেই অস্ত্র দিয়েই তারা গণহারে হত্যাযোগ্য চালিয়ে যাচ্ছে। শওকত হোসেন বলেন ইসরাইলীদের নিজস্ব কোন ভূমি নেই তারা ফিলিস্তিনিদের ভূখন্ড দখলকরে রয়েছে। এরা পৃথিবীর মধ্যে অসভ্য জাতি হিসেবে আখ্যায়িত করেন।

এসময় সাধারণ শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীকে ফিলিস্তিনিদের পক্ষে সমর্থণ দেওয়াতে ধন্যবাদ জানিয়েছেন। পরে একটি বিক্ষোভ মিছিল বের করে মিছিলটি প্রেসক্লাব চত্বর থেকে নতুন বাজার হয়ে শহরের প্রধান প্রধান সড়কে প্রদক্ষিণ করে ইজরায়েল পতাকা আগুনে পুড়ে সমাপ্ত করে।

শিক্ষার্থী এইচ এ শরীফ এর পরিচালনায়, সাইফুল ইসলাম এর সঞ্চালনায় বক্তব্য রাখেন সম্পাদক দৈনিক আজকের ভোলা মো. শওকত হোসেন,এন টিভির স্টাফ রিপোর্টার আফজাল হোসেন,জেলা প্রতিনিধি দৈনিক মানবজমিন এড. মনিরুল ইসলাম, কালবেলা ভোলা প্রতিনিধি মনির হোসেন,আইন বিভাগের ছাত্র ও সাংবাদিক মো. ইয়ামিন হাওলাদার,ভোলার তরুণ সাংবাদিক আরিয়ান আরিফ। এছাড়া উপস্থিত ছিলেন জেলার সাধারণ ছাত্ররা।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলায় ফিলিস্তিনের ওপর ইসরাইলের বর্বরোচিত হামলার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার দুপুরে মুক্তিযোদ্ধা চত্বরে জাগ্রত তাওহীদি জনতার ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ইসরাইলের দখলদার বাহিনীর হামলায় ফিলিস্তিনে মানবিক বিপর্যয় নেমে এসেছে। তাদের হামলা থেকে গণমাধ্যম, ধর্মীয় উপাসনালয়, নারী, শিশু, বৃদ্ধ কেউই রক্ষা পাচ্ছে না। এটা মানবতার বিরুদ্ধে জঘন্য অপরাধ। মসজিদুল আকসাসহ ফিলিস্তিনি ভূখন্ডে একের পর এক হামলা করে আসছে। এমনকি, ঈদুল ফিতরের দিনেও মসজিদুল আকসায় নামাজরত মুসল্লিদের ওপর বর্বর হামলা চালিয়ে শতশত নিরীহ ফিলিস্তিনি মুসলমানদের শহীদ করেছে। অনতিবিলম্বে এই হামলার বন্ধের দাবি জানান তারা।
তারা জাতিসংঘসহ বৈশ্বিক সংস্থাগুলো এবং শক্তিধর দেশগুলো ফিলিস্তিনিদের পাশে দাঁড়াতে এগিয়ে আসার আহবান জানান। পাশাপাশি বাংলাদেশ সরকারকেও জোরালো নিন্দা ও প্রতিবাদ জানানোর অনুরোধ করেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ