Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সংঘর্ষ ছড়িয়ে পড়েছে পবিত্র স্থানগুলোতেও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২১, ১২:০১ এএম

পশ্চিম তীরে মঙ্গলবার ইসরাইলি বাহিনীর হামলায় আরও ৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন। গত সপ্তাহে শুরু হওয়া রক্তক্ষয়ী সংঘর্ষে এখন পর্যন্ত পশ্চিম তীরে ২৪ ফিলিস্তিনি নিহত হন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল-জাজিরা এ খবর দিয়েছে। মঙ্গলবার বুকে গুলি লেগে ঘটনাস্থলেই মারা যান দুইজন। বাকি দুইজন গুলিবিদ্ধ হয়ে আহত হওয়ার পর মারা যান। ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট জানিয়েছে, জেরুজালেম এবং পশ্চিম তীরে তারা ১৫০ আহত মানুষকে চিকিৎসা দিয়েছে। আহতদের মধ্যে ৩৫ জন গুলিবিদ্ধ এবং ৮০ জন কাঁদানে গ্যাসে আহত ছিল। ১০ মে শুরু হওয়া ইসরাইল- ফিলিস্তিন সহিংসতা অব্যাহত রয়েছে। মঙ্গলবার (১৮ মে) রাতেও চলে দফায় দফায় বিমান হামলা। ইহুদি বর্বরতায় নিহতের সংখ্যা বেড়ে ২১৭ জনে দাঁড়িয়েছে। যার মধ্যে শিশুই ৬৩ জন। এদিকে গাজা উপত্যকায় ইসরাইলি বোমা হামলা অব্যাহত থাকার পাশাপাশি জেরুসালেমের পবিত্র স্থানগুলোতে সংঘাত ছড়িয়ে পড়েছে। ইসরাইল ও অধিকৃত এলাকাগুলোতেও সহিংস সংঘাত চলছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের যুদ্ধবিরতি আহ্বান প্রত্যাখ্যান করে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজায় বোমা হামলা অব্যাহত রেখেছেন। জেরুসালেমের ওল্ড সিটির বিভিন্ন স্থানে ফিলিস্তিনিরা বিক্ষোভ প্রদর্শন করে। জেরুসালেমে ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদের আধা মাইলের মধ্যেও এই বিক্ষোভ হয়। পশ্চিম তীরের হেবরন নগরীতেও সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। বিক্ষোভকারীরা রাস্তায় রাস্তায় জ্বলন্ত ব্যারিকেড স্থাপন করে, অফিসারদের লক্ষ্য করে প্রজেক্টাইল নিক্ষেপের জন্য সিøঙশট ব্যবহার করে। মঙ্গলবার ইসরাইলি অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনিরা ও ইসরাইলের ২১ ভাগ আরব সংখ্যালঘু গাজার প্রতি সংহতি প্রকাশের জন্য সাধারণ ধর্মঘট পালন করার প্রেক্ষাপটে এসব সংঘর্ষ হয়। গাজায় ইসরাইলি বাহিনীর হামলায় গাজায় ২১৮ জন নিহত হয়েছে। এদের মধ্যে প্রায় ১০০ জনই নারী ও শিশু। হামাসও ইসরালি হামলার জবাব দিয়ে যাচ্ছে। মঙ্গলবার হামাস ৭০টি রকেট নিক্ষেপ করে। এগুলোর বেশির ভাগই আয়রন ডোমে ভূপাতিত হয়। গাজার রকেটে মঙ্গলবার দক্ষিণ ইসরাইলে একটি কারখানায় আঘাত হানলে অন্তত দুজন নিহত হয়। এছাড়া আহত হয় আরো কয়েকজন। ডেইলি মেইল, আল-জাজিরা।



 

Show all comments
  • Md Azhar Rubel ২০ মে, ২০২১, ১:২৯ এএম says : 0
    একদিকে ইসরাইল নিজেও বিধ্বংসী বিধ্বংসী মারনাস্ত্র তৈরি করে, অন্য দিকে বিশ্ব মোড়ল(বর্বর) আমেরিকাসহ অন্যান্যরা দিচ্ছে অত্যাধুনিক মারণাস্ত্র, আর তারা জল স্থল আকাশপথে গিয়ে, ফিলিস্তিনে কিবা অন্যান্য মুসলিম/বৈরি দেশে হামলা করে, দেশ ধ্বংস করে, অগণিত মানুষ মারছে সেখানে মুসলিম/দেশপ্রেমিক/মানবতাবাদী/কল্যাণকামীরা প্রতিবাদের নামে, মিছিল-মিটিং-সভা-সেমিনার-মানবন্ধন-কবিতা-গান-কলাম-ফিচার-প্রবন্ধ-নিবন্ধ লিখি, ফেসবুকে হ্যাশট্যাগ দেই! কোন লাভে কি আশায় ফিলিস্তিন রক্ষা করো ঝড় বইয়ে দেয়!!! কে রক্ষা করবে? কিভাবে রক্ষা করবে??? তারচেয়ে ভালো নয় ইসরাইল ও ইসরাইলীদের সাহায্য-সহযোগিতাকারী দেশ সমূহের দূতাবাস ঘেরাও করে, তাদের নিজ দেশে ফিরে যেতে বাধ্য করা উচিত। নয় প্রয়োজন নেই মানব সভ্যতার দুশমনদের সাথে কোন প্রকার সম্পর্ক রাখার। নয় শেষ রক্ষা হবেনা, কারন আফগান-ইরাক-লিবিয়াসহ নানা দেশে গণহত্যা থেকে বুঝে নিয়েছে কথিত মানবতাবাদিদের এর বেশি কিছু করার সামর্থ নেই, তাই তাদের অপকর্ম থেকে নেই আজ এখানে তো কাল ওখানে.... বলে-কয়ে প্রতিকার মিলেছে এমন ইতিহাস নেই। জালিমের জুলুম রুখতে হলে, কঠোর-কঠিন-নির্মম-নিষ্ঠুর-বিধ্বংসী হতে হয়। জগতটাই শক্তের ভক্ত..
    Total Reply(0) Reply
  • Abdul Mohin ২০ মে, ২০২১, ১:২৯ এএম says : 0
    বিশ্ব মুসলিম ফিলিস্তানিদের পাশে দাড়াও
    Total Reply(0) Reply
  • Monna Hossain ২০ মে, ২০২১, ১:২৯ এএম says : 0
    হ্যাশট্যাগ ব্যবহার করুন #WestandwithPalestine #SaveAqsa #SaveMuslims #bangladeshstandswithpalestine #FreePalestine #AlAqsaMosque #IsraeliAttackonAlAqsa #IsraeliTerrorism #AlAqsaUnderAttack #savepalestine #savethemuslims #StopTerrorismAgainstMuslims #AlAqsa #StopConspiracyAgainstIslam #stopIsraeliTerrorism #PalestinianLivesMatter #PalestineWillBeFree আল্লাহ ফিলিস্তিন কে হেফাজত করুক।আমিন
    Total Reply(0) Reply
  • Ziaul Korim ২০ মে, ২০২১, ১:২৯ এএম says : 0
    হে আল্লাহ! আপনি খুনি ইজরাঈলের হাত থেকে ফিলিস্তিনের মাসুম শিশুদের হেফাজত করুন।
    Total Reply(0) Reply
  • Alamgir Ahammed ২০ মে, ২০২১, ১:৩০ এএম says : 0
    এই যুদ্ধ বিশ্বযুদ্ধে রূপ নিবে যদি অচিরেই দুই পক্ষ কে থামানো না যায়! কারন এখন পৃথিবী তিনটা ভাগে ভাগ হয়ে গেছে। ১)চীন, রাশিয়া সহ ৫৭ মুসলিম দেশ এক দিকে ২) যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স আর ইজরায়েল সহ প্রায় ২৫ টি দেশ এক দিকে ৩) ভারত সহ এশিয়ার অন্য দেশ গুলো আর বাকি বিশ্ব নিরপেক্ষ বলে শোনা যাচ্ছে! মূলত আমেরিকার উপর ডিপেন্ড করছে তারা কি ইজরায়েল কে থামাবে নাকি পৃথিবীর ইতি টানবে!
    Total Reply(0) Reply
  • Shakhawat Hossain ২০ মে, ২০২১, ১:৩১ এএম says : 0
    US administration is very much responsible for this war. How do they blindly supports Israel, make billions of dollars deal with Israel. Now US is not a sign of democracy, humanity. We saw it's nature of democracy at the last events of Donald Trump. Am I wrong? Of course not. there is no difference between Trump and Biden.
    Total Reply(0) Reply
  • Sobahan Hossen Sumon ২০ মে, ২০২১, ১:৩২ এএম says : 0
    অন্যায় এর সাথে আপস করে চলার চেয়ে তৃতীয় বিশ্বযুদ্ধই ভালো। আমি মনে করি মুসলিম দেশ গুলো ডাইরেক্ট যুদ্ধে অংশগ্রহণ করা উচিৎ____
    Total Reply(0) Reply
  • Mijanur Rahman ২০ মে, ২০২১, ১:৩২ এএম says : 0
    আমি একটা প্রশ্নের উত্তর এখনো কোন ভাবে খুজে পাচ্ছিনা। পশ্চিমা বিশ্ব জাতিসংঘ কেন এখনো ইসরাইলকে terrorist বলে আখ্যায়িত করছে না, প্রতিদিন শত শত নিরীহ ফিলিস্তিনির শিশু নারীকে হত্যা করছে। আমাদের মুসলমানদের বিচারের জায়গা একটাই আল্লাহতালার কাছে, তিনি সর্বশ্রেষ্ঠ বিচারক, আমরা তার বিচার দেখার অপেক্ষায়।
    Total Reply(0) Reply
  • Rysul Islam Noman ২০ মে, ২০২১, ১:৩৩ এএম says : 0
    বিগত দিন থেকে ফিলিস্তিনের যত ক্ষতি হয়েছে সবকিছুর ক্ষতিপূরণ ইসরায়েল কে দিতে হবে, জেরুজালেম কে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করে সমস্ত দখল কৃত ভুমি ফিলিস্তিন কে ফেরত দিয়ে একটি স্বাধীন রাষ্ট্রের মর্যাদা প্রদান করতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ