Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিলেট সিটি করপোরেশনের অন্য রকম উদ্যোগ

প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সিলেট অফিস : অপরিচ্ছন্নতা, যততত্র ময়লা-আবর্জনা সিলেট মহানগরীর অন্যতম সমস্যা। ‘ক্লিন সিটি’ বলতে যা বুঝায় তা থেকে অনেক দূরে অবস্থান সিলেট নগরীর। তবে এবার সিলেটকে ‘ক্লিন সিটি’ হিসেবে গড়ে তুলতে উদ্যোগী হয়েছে সিটি করপোরেশন (সিসিক)। এ লক্ষ্যে সিলেট নগরীর বিভিন্ন মোড়ে, সড়কের পাশে বসানো হয়েছে সুদৃশ্য ডাস্টবিন।
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ‘ক্লিন সিটি’ প্রকল্পের আওতায় নগরীকে পরিচ্ছন্ন রাখতে এসব ডাস্টবিন বসানো হয়েছে বলে জানা গেছে।
জানা যায়, সিলেট নগরীর যততত্র ময়লা-আবর্জনা ফেলার কারণে শুধু যে নগরী অপরিচ্ছন্নই হচ্ছে তা নয়, বরঞ্চ এসব ময়লা-আবর্জনা ছড়া-খালে পড়ে সেগুলো ভরাট করে ফেলছে। এছাড়া ময়লা-আবর্জনা সড়কের পাশের নালায় পড়ায় সেগুলোর মধ্য দিয়ে পানি প্রবাহে বিঘœ ঘটে। এতে করে অল্প বৃষ্টিতেই জলাবদ্ধতা দেখা দেয় নগরজুড়ে। এসব সমস্যার সমাধানকল্পে স্থানীয় মন্ত্রণালয়ের নির্দেশনাসুরে সিলেটকে ‘ক্লিন সিটি’ হিসেবে গড়ে তুলতে নগরীর মোড়ে মোড়ে বসানো হয়েছে ডাস্টবিন। এখনও পর্যন্ত দরপত্রের মাধ্যমে কেনা ২শ ডাস্টবিনের মধ্যে নগরীতে ৫০টি ডাস্টবিন নগরীর প্রধান প্রধান মোড় এবং গুরুত্বপূর্ণ সড়কের পাশে ডাস্টবিন বসানো হয়েছে। বাকি ডাস্টবিনগুলোও নগরীর বিভিন্ন স্থানে বসানো হবে।
এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের প্রশাসনিক কর্মকর্তা হানিফুর রহমান বলেন, ২শ ডাস্টবিনের মধ্যে ইতিমধ্যে ৫০টি ডাস্টবিন বসানো হয়েছে। এই ২শ ডাস্টবিন ছাড়াও আরো ৩শ ডাস্টবিন নগরীর বিভিন্ন স্থানে বসানো হবে।
এদিকে সিসিক কর্মকর্তারা বলছেন, নগরী পরিচ্ছন্ন রাখার উদ্যোগ হিসেবে ডাস্টবিন বসানো হয়েছে। ডাস্টবিনে ময়লা-আবর্জনা ফেলা নগরবাসীর দায়িত্ব।
সিসিক’র প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বলেন, যততত্র ময়লা-আবর্জনা না ফেলে ডাস্টবিনে ফেলার অভ্যাস গড়ে তুলতে হবে। সকলের সমন্বিত প্রচেষ্টায় সিলেটকে ক্লিন সিটি হিসেবে গড়ে তোলা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট সিটি করপোরেশনের অন্য রকম উদ্যোগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ