Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

উত্তর কোরিয়ায় নতুন নিষেধাজ্ঞা দেবে জাতিসংঘ

প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার একটি টহল নৌকাকে লক্ষ্য করে গুলি করেছে দক্ষিণ কোরিয়া। গতকাল সোমবার পীত সাগরের বিতর্কিত পানি সীমায় এ ঘটনা ঘটেছে। এতে ওই অঞ্চলে উত্তেজনা আরো বৃদ্ধি পাচ্ছে। উত্তর কোরিয়ার দীর্ঘপাল্লার সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে যখন পিয়ংইয়ং-এর নিন্দা করছে বিশ্ব তখন এ ঘটনা ঘটল। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, পীত সাগরের বিতর্কিত পানিসীমা দিয়ে উত্তর কোরিয়ার টহল নৌকা যাওয়ার সময় এ ঘটনা ঘটে। পাঁচ দফা হুঁশিয়ারি গুলি করার পর নৌকাটি ওখান থেকে সরে যায়। গুলিগুলো উত্তর কোরিয়ার টহল নৌকার কাছাকাছি পানিতে পড়ে। অবশ্য পানিসীমায় দেশ দুইটির নৌবাহিনীর মধ্যে সংঘর্ষের ঘটনা নতুন নয়। ১৯৫০-৫৩এর কোরিয়া যুদ্ধের পর জাতিসংঘ একতরফা ভাবে এই পানিসীমা চিহ্নিত করেছে এবং উত্তর কোরিয়া সেই সময় থেকে সীমা নিয়ে বিরোধ করছে।
এদিকে, উত্তর কোরিয়ার দূরপাল্লার রকেট উৎক্ষেপণে তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে অনুষ্ঠিত জরুরি বৈঠকের পর পরিষদে উৎক্ষেপণের প্রতিক্রিয়ায় নতুন নিষেধাজ্ঞা আরোপ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। পিয়ংইয়ং বলেছে, কক্ষপথে একটি স্যাটেলাইট স্থাপনের জন্য তারা রকেট ছুড়েছে। তবে সমালোচকদের ধারণা এর আসল উদ্দেশ্য হচ্ছে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের প্রযুক্তিগত পরীক্ষা। চতুর্থবারের মত পারমাণবিক পরীক্ষা চালানোর কয়েক সপ্তাহ পর গত রোববার ওই রকেট উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। এই দুটি পদক্ষেপই দেশটির বিরুদ্ধে জাতিসংঘের আরোপিত নিষেধাজ্ঞার লঙ্ঘন। গত রোববার রুদ্ধদ্বার বৈঠকের পর নিরাপত্তা পরিষদ বলেছে, উৎক্ষেপণ নিষেধাজ্ঞার গুরুতর লঙ্ঘন। জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত সামান্থা পাওয়ার বলেছেন, পিয়ংইয়ংয়ের পদক্ষেপের প্রতিক্রিয়ায় নিরাপত্তা পরিষদ যেন কঠোর নিষেধাজ্ঞা জারি করে তা নিশ্চিত করবে ওয়াশিংটন। আমরা অত্যন্ত কঠোর কোনো ব্যবস্থা নেব, তা সচরাচরের মতো হবে না। পাওয়ারের কথার প্রতিধ্বনি করে জাতিসংঘে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত মোতোহিদে ইয়োশিকাওয়াও আরো শক্তিশালী নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছেন। বর্তমানে আরোপিত নিষেধাজ্ঞাগুলো উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্র উৎপাদন থেকে বিরত করতে পারছে না বলে মন্তব্য করেন তিনি। দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্রের অনুরোধে নিরাপত্তা পরিষদ জরুরি বৈঠকটির আয়োজন করে। এসব বৈঠক সত্ত্বে¡ও উত্তর কোরিয়ার বিষয়ে এক ব্রিটিশ ট্যাবলয়েডের করা একটি প্রশ্নই সবচেয়ে প্রাসঙ্গিক হয়ে আছে কোরিয়ার মতো একটি সমস্যাকে কীভাবে সামলানো সম্ভব? এই প্রশ্নের উত্তর কেউ দেয়নি। প্রায় ১০ বছর আগে উত্তর কোরিয়া প্রথম পারমাণবিক পরীক্ষা চালানোর পর নিরাপত্তা পরিষদ এ পর্যন্ত দেশটির উপর চারবার নিষেধাজ্ঞা আরোপ করেছে। এসব নিষেধাজ্ঞা আরোপে দেশটির পরমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির গতি মন্থর হলেও তা কখনও বন্ধ হয়নি। অপরদিকে নিষেধাজ্ঞাও কখনো কঠোরভাবে বাস্তবায়ন বা আরোপ করা হয়নি।
এর আগে, উত্তর কোরিয়ার দূর-পাল্লার রকেট উৎক্ষেপণ করা নিয়ে প্রতিবেশী দেশ এবং যুক্তরাষ্ট্র ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করে। উত্তর কোরিয়া তাদের ছোড়া রকেট ভূ-উপগ্রহ বলে জানালেও প্রতিবেশী দেশগুলো এবং যুক্তরাষ্ট্র একে ক্ষেপণাস্ত্র পরীক্ষা বলে এর নিন্দা জানিয়েছে। তারা বলছে, পারমাণবিক বোমা পরীক্ষার মাত্র কয়েক সপ্তাহ পর উত্তর কোরিয়া এ রকেট উৎক্ষেপণ করেছে এবং জাতিসংঘ প্রস্তাবনাও লঙ্ঘন করেছে
উত্তর কোরিয়ার সঙ্গে চীনের সীমান্ত থেকে ওই ভিডিওটি ধারণ করা হয়। পৃথিবীর কক্ষপথে কৃত্রিম উপগ্রহ পাঠানোর পরিকল্পনার কথা কয়েকদিন আগেই জাতিসংঘকে জানিয়েছিল উত্তর কোরিয়া। কিন্তু দেশটির উদ্দেশ্য নিয়ে সন্দেহ প্রকাশ করে এর সমালোচনা করে আসছিল জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। তাদের আশঙ্কা কক্ষপথে উপগ্রহ পাঠানোর নামে উত্তর কোরিয়া আসলে নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করতে চাইছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়ায় নতুন নিষেধাজ্ঞা দেবে জাতিসংঘ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ