Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজধানীতে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ

ছুটি বাড়ানোর দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মে, ২০২১, ১২:০১ এএম

ঈদের ছুটি এক সপ্তাহ বাড়ানোর দাবিতে রাজধানীর মিরপুরের গার্মেন্টস শ্রমিকরা বিক্ষোভ করছেন। গতকাল সকাল সাড়ে ১০টার পর থেকে মিরপুর ১৪ নম্বর থেকে ১০ নম্বর পর্যন্ত রাস্তায় অবস্থান নিয়ে তারা বিক্ষোভ করে। এসময় কিছুক্ষণের জন্য যান চলাচল বন্ধ ছিল রাস্তায়। যেকোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে মোতায়েন করা হয়েছে পুলিশ সদস্যরা।

জানা যায়, গতকাল সকাল থেকে আন্দোলন কর্মসূচি পালন করলেও সকাল ১১টার দিকে রাজধানীর মিরপুর-১০ নম্বর মোড়ে রাস্তা অবরোধ কর্মসূচি ও বিক্ষোভ মিছিল করতে থাকেন শ্রমিকরা। এ সময় আন্দোলনরত শ্রমিকরা মিরপুর-১০ নম্বর এলাকায় ২টি বাস ভাঙচুর করেন ও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন। শ্রমিকরা অভিযোগ করেন, ছুটি তিন দিন ঘোষণা করা হয়েছে। এই সময়ের মধ্যে বাড়ি যাওয়া সম্ভব নয়। তাই ছুটি বাড়ানোর পাশাপাশি গণপরিবহন চালুর দাবি করেন শ্রমিকরা। কাফরুল থানার ওসি আজিজ বলেন, ছুটি বাড়ানোর দাবিতে মিরপুরে রাস্তায় অবস্থান নিয়ে শ্রমিকরা বিক্ষোভ করেন। কিছু সময় সড়ক আটকে তারা অবস্থান করে। তবে আমরা শ্রমিক নেতাদের সঙ্গে কথা বলে তাদেরকে বুঝিয়ে কাজে ফেরানোর চেষ্টা করছি। পরে তারা রাস্তা ছেড়ে চলে গেছেন। এরপর যান চলাচল স্বাভাবিক হয়। এছাড়া গার্মেন্টস কর্তৃপক্ষের সঙ্গে আমরা কথা বলছি।

আন্দোলনরত শ্রমিক একরাম হোসেন বলেন, বিজিএমইএ ভবনে আমাদের দাবির বিষয়ে মিটিং হবে বলে মালিক পক্ষ জানিয়েছে। তাই আমরা আমাদের আন্দোলন আপাতত স্থগিত করছি। তবে আমাদের ১০ দিনের ছুটির দাবি ও দূরপাল্লার যানবাহন চালু করার দাবি মানা না হলে আমরা আবারও আন্দোলনে রাস্তায় নামবো। মিরপুর মডেল থানার ওসি মো. মোস্তাজিরুর রহমান বলেন, বিজিএমইএ এর ও পুলিশের আশ্বাসে শ্রমিকরা রাস্তা ছেড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গার্মেন্টস শ্রমিক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ