Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুলতান সুলেমান ফিরলেন ইস্তানবুলে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ৫:৫৮ পিএম

তুরস্কের উসমানীয় সম্রাটদের মধ্যে সবচেয়ে বেশি সময় শাসন করেছিলেন সুলতান প্রথম সুলেমান। তার জীবনি নিয়ে নির্মিত ‘সুলতান সুলেমান’ টিভি সিরিজের কল্যাণে এখনও বিশ্বব্যাপী জনপ্রিয় তিনি। এবার তার একটি বিরল প্রতিকৃতি ইস্তানবুল মহানগর পৌরসভায় (আইবিবি) উপহার হিসেবে দেয়া হয়েছে।

মাসখানেক আগে লন্ডনে এটি নিলামে তোলা হয়েছিল। লন্ডনের নিলাম প্রতিষ্ঠান সোদবি প্রতিকৃতিটি ৬ লাখ ৩ হাজার ৮২১ ডলারে বিক্রি করেছে। তবে এটির ক্রেতার নাম জানা সম্ভব হয়নি। সামাজিকমাধ্যমে ‘মহানুভব সুলতান’ খ্যাত সুলেমানের প্রতিকৃতিটি গ্রহণের কথা স্বীকার করেছেন আইবিবি মেয়র ইমামগলু। তিনি বলেন, প্রতিকৃতিটি তার বাড়িতে ফিরে এসেছে। মার্চে নিলামে রেকর্ডমূল্যে এটি বিক্রি হয়েছে। ক্রেতা এটিকে আইবিবিতে দান করে দিয়েছেন।

১৫২০ থেকে ১৫৬৬ সাল পর্যন্ত শাসন করেন সুলতান প্রথম সুলেমান। বছর দুয়েক আগে উসমানীয় সাম্রাজ্য সংশ্লিষ্ট বেশ কিছু শিল্পকর্ম বিক্রি করেন সোদবি। সেখানে সুলতান সুলেমানের আরেকটি প্রতিকৃতি ছিল। বিখ্যাত ইতালীয় চিত্রশিল্প জেনটিল বেল্লিনির এক অনুসারী এই ছবি আঁকেন বলে ধারণা করা হচ্ছে। সূত্র: ডেইলি সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুলতান সুলেমান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ