Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাইজারে সেনা চৌকিতে বন্দুক হামলা, ১৬ সদস্য নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ৩:১৮ পিএম

আফ্রিকার দেশ নাইজারে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় ১৬ সেনা সদস্য নিহত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষের বরাতে ফরাসি বার্তা সংস্থা এএফপিসহ বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, স্থানীয় সময় গত রবিবার বিকেলে তাহৌয়া অঞ্চলের টিলিয়া নামক এলাকার একটি সেনা তল্লাশি চৌকিতে এই হামলার ঘটনা ঘটে। এছাড়া অপর এক সেনা সদস্যকে হামলাকারীরা অপহরণ করে নিয়ে গেছে বলেও জানিয়েছে তুর্কি বার্তাসংস্থা আনাদোলু এজেন্সি।
নাম প্রকাশ না করার শর্তে গতকাল রোববার (২ মে) রাতে দেশটির এক নিরাপত্তা কর্মকর্তা জানান, অজ্ঞাত বন্দুকধারীরা মোটরসাইকেলে এসে নাইজার ন্যাশনাল গার্ডের তল্লাশি চৌকিতে হামলা চালায়। এতে সেনাবাহিনীর দুটি সামরিক যান পুরোপুরি ধ্বংসপ্রাপ্ত হয় এবং অপর একটি সামরিক যান নিয়ে যায় হামলাকারীরা।
রোববারের এই হামলা কারা চালিয়েছে তা এখনও পরিষ্কার না হলেও এলাকাটিতে আল কায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) মতো জঙ্গি গোষ্ঠীগুলোর আধিপত্য রয়েছে।
রয়টার্স জানিয়েছে, গত মার্চ মাসে তাহৌয়া এলাকায়ই অজ্ঞাত বন্দুকধারীদের পর পর কয়েকটি হামলায় কমপক্ষে ১৩৭ জন বেসামরিক মানুষ নিহত হয়েছিলেন। ২০১৭ সাল থেকে পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের টিল্লাবেরি ও তাহৌয়া অঞ্চলটিতে এ ধরনের হামলার ঘটনা ঘটে আসছে এবং এ কারণে অঞ্চল দু’টিতে জরুরি অবস্থা জারি রয়েছে। সূত্র: আনাদোলু, রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ