Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত থেকে অস্ট্রেলিয়ায় গেলে ৫ বছরের জেল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ মে, ২০২১, ১১:২০ এএম

ভারতে করোনার ভয়াবহ ধরন ছড়িয়ে পড়ার পর এ দেশটি থেকে অস্ট্রেলিয়ায় প্রবেশে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। অস্ট্রেলিয়ার নাগরিকরাও যদি ভারত থেকে অস্ট্রেলিয়ায় ফেরেন, তাহলেও পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড অথবা ৬৬ হাজার মার্কিন ডলার জরিমানা গুনতে হবে বলে দেশটির সরকার এক বিবৃতিতে জানিয়েছে। খবর সিডনি মনিং হেরাল্ডের।

নতুন করে আরও ৯ জনের দেহে ভারতীয় করোনার ধরন ধরা পড়ার পর অস্ট্রেলিয়া এ পদক্ষেপ নিয়েছে। অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভারতীয় এ ভয়াবহ স্ট্রেইন তাদের দেশে বিস্তার করা মানে দণ্ডনীয় অপরাধ। এই সপ্তাহের শুরুর দিকে ভারতের সঙ্গে সব ধরনের বিমান চলাচল বন্ধ করে দেয় অস্ট্রেলিয়া।

ভারতে প্রায় নয় হাজার অস্ট্রেলিয়ান রয়েছেন, যাদের মধ্যে অন্তত ৬০০ জনের অবস্থা নাজুক বলে চিহ্নিত করা হয়েছে।

করোনাভাইরাসের হুমকির মুখে যারা দেশে ফিরে আসতে চান, তাদের জন্য দেশটির সরকারের এই সিদ্ধান্ত অবিবেচনাপ্রসূত বলে মন্তব্য করেছেন চিকিৎসক এবং স্বাস্থ্য বিশ্লেষক ড. ভিয়োম শার্মের।

তিনি বলেছেন, আমাদের পরিবারগুলো ভারতে আক্ষরিক অর্থেই মারা যাচ্ছে। সেখানে তাদের বের করে আনার পথ নেই, আর এখন তাদের পরিত্যাগ করা হলো। অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্ত অনুযায়ী, গত ১৪ দিনের মধ্যে যারা ভারতে গেছেন, তাদেরও অস্ট্রেলিয়া প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

যারা এই আদেশ মানবেন না, তাদের পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে অথবা ৬৬ হাজার মার্কিন ডলার জরিমানা গুণতে হতে পারে। এই সিদ্ধান্ত আবার ১৫ মে পর্যালোচনা করা হবে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

ভারতে এ পর্যন্ত প্রায় দুই কোটি করোনা রোগী শনাক্ত হয়েছে এবং দেশটিতে এ মহামারিতে দুই লাখেরও বেশি মানুষ মারা গেছে।



 

Show all comments
  • Md Akhter Hossain Akhter ১ মে, ২০২১, ৮:৫৩ পিএম says : 0
    বাংলাদেশের ও উচিৎ হবে সীমান্ত বন্ধের সময় সীমা বৃদ্ধি করা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ