Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজে অভিযান, ১০ হাজার মিটার ঘেরা জাল জব্দ করলেন ইউএনও

হাটহাজারী (চট্রগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ৮:৪৮ পিএম

চলছে বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদায় প্রজনন মৌসুম। বৃষ্টি হলেই যে কোন সময়ে আগত মা মাছ তাদের ডিম ছাড়বে। তাই মা মাছের আনাগোনা যেমন বেড়েছে তেমন বেড়েছে মাছ চোরদের উৎপাত। তারা সুযোগ পেলেই প্রশাসনের অগোচরে কখনও বরশী কখনও কারেন্ট জাল কখনও বা ঘেরা জাল দিয়ে মাছ লুটে নিচ্ছে। বিশেষ করে বর্তমানে কার্প জাতীয় যেমন কাতাল, রুই, মৃগেল, কালিগনি মা মাছ। অপরদিকে হালদার মা মাছ আর জীব বৈচিত্র্য রক্ষায় উপজেলা প্রশাসনের উদ্যোগে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে।

তারই ধারাবাহিকতায় আজ (শুক্রবার) দুপুর থেকে বিকেল পর্যন্ত হালদা নদীর সত্তারঘাট থেকে নাজিরহাট পর্যন্ত বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে ১০ হাজার মিটার ঘেরা জাল জব্দ করেছে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী অফিসার রুহুল অফিসার রুহুল আমিন।

অভিযানের ব্যাপারে তিনি বলেন, মা মাছ রক্ষায় হালদায় নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। শুক্রবার গোপন খবরে নদীর সত্তারঘাট থেকে নাজিরহাট পর্যন্ত অভিযান করে ১০ হাজার মিটার ঘেরা জাল জব্দ করেছি। হালদার মা মাছ ও জীব বৈচিত্র্য রক্ষায় উপজেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে। অভিযানে আইডিএফ ও আনসার সদস্যরা সহায়তা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ