Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসরায়েলকে ‘বর্ণবিদ্বেষী’ আখ্যা দিয়ে আন্তর্জাতিক ফৌজদারি আদালতে বিচার চায় এইচআরডাব্লিউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২১, ৫:০৪ পিএম

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইআরডাব্লিউ) ইসরায়েলকে ‘বর্ণবিদ্বেষী সরকার’ উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করেছে। আন্তর্জাতিক আইনে ‘বর্ণবাদ’কে মানবতাবিরোধী অপরাধ হিসেবে চিহ্নিত করা হয়েছে। -বিবিসি, ডয়েচে ভেলে, এনবিসি, ফান্স ২৪
হিউম্যান রাইটস ওয়াচ মঙ্গলবার ১২৩ পৃষ্ঠার এই প্রতিবেদন প্রকাশ করে ইসরায়েলকে ‘বর্ণবিদ্বেষী’ সরকার আখ্যায়িত করে বলেছে, ইসরায়েলি কর্মকর্তারা ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ করেছেন। কাজেই আন্তর্জাতিক ফৌজদারি আদালতের উচিত তাদের বিচার করা।

এরদিকে হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেছেন, “এইচআরডাব্লিউ তার প্রতিবেদনে ইসরায়েলকে ফিলিস্তিনিদের সঙ্গে বর্ণবিদ্বেষী আচরণ ও তাদের প্রতি নির্যাতনের অপরাধে দায়ী করেছে। তবে মৌলিকভাবে ‘বর্ণবিদ্বেষী’ পরিভাষাটি আমাদের দৃষ্টিভঙ্গিকে প্রতিফলিত করে না।” সাকি আরও বলেন, মার্কিন প্রেসিডেন্ট প্রতি বছর মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করে। কিন্তু এসব প্রতিবেদনে কখনো এরকম পরিভাষা ব্যবহার করা হয় না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ