Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

‘পূর্ণ শক্তির’ দল নিয়েই আসছে ইংল্যান্ড

বাংলাদেশেই শততম টেস্ট খেলবেন ব্রড

প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশ সফর নিয়ে শঙ্কায় ছিল ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের। সেই শঙ্কা কেটে গেছে। তবে দলের খেলোয়াড়দের মধ্যে সেটা পুরোপুরি কাটেনি। সীমিত ওভারের ওপেনার অ্যালেক্স হালেস ও অধিনায়ক ইয়ান মরগান যেমন আসতেই রাজি হলেন না। তার পরিবর্তে অধিনায়ক করা হলো বাটলারকে। তবে বাংলাদেশ সফরে আসতে রাজি মঈন আলী। তাদের সঙ্গে যোগ দিলেন স্টুয়ার্ড ব্রডও। টাইগারদের বিপক্ষে খেলতে চান তিনিও। চোটের কারণে কিছুদিন বোলিংয়ের বাইরে তিনি। তবে বোলিংয়ে শিগগিরই ফিরবেন বলে জানিয়েছেন ব্রড। তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলতে চলতি মাসের ৩০ তারিখে বাংলাদেশে পৌঁছানোর কথা ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলের। সফরে স্টুয়ার্ট ব্রড যদি দুটি টেস্টেই মাঠে নামেন তাহলে ব্যক্তিগত একটি মাইলফলকও সঙ্গী এবে এই ইংলিশ পেসারের।
২০০৭ সালে কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক। এরপর থেকে এখন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ৯৮টি টেস্ট খেলেছেন স্টুয়ার্ট ব্রড। বাংলাদেশ সফরেই চট্টগ্রামে ক্যারিয়ারের শততম টেস্টটা খেলার কথা ব্রডের। তবে নিরাপত্তাজনিত শঙ্কায় বাংলাদেশে আসা নিয়ে বেশ কিছুদিন একটু দ্বিধার মধ্যে ছিলেন ইংলিশ পেসার। শেষ পর্যন্ত ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) প্রধান নিরাপত্তা কর্মকর্তা রেগ ডিকাসনের প্রতিবেদনে আশ্বস্ত ব্রড। জানিয়েছেন, দলে থাকলে বাংলাদেশ সফরে যেতে কোনো সমস্যা নেই তাঁর। তবে বাংলাদেশ সফরের সিদ্ধান্ত নেওয়াটা কঠিন ছিল বলেই জানিয়েছেন ব্রড, ‘জুলাইয়ে ঢাকায় সন্ত্রাসী হামলার পর থেকেই বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতির ব্যাপারটি আমাদের মাথায় ঘুরছে। আমাদের মধ্যে কেউই এই সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি হালকাভাবে নেয়নি। নিরাপত্তাব্যবস্থার ব্যাপারটি সব সময়ই বড় কিছু। ২০০৮ সালের মুম্বাই হামলার পরেও আমরা যখন ভারতে ফিরে গিয়েছিলাম, এমন সিদ্ধান্ত নিতে হয়েছিল।’
তবে শেষ পর্যন্ত সিদ্ধান্ত নিতে পেরে খুশি ব্রড, ‘বাংলাদেশে যাব কি না, এ নিয়ে দোটানায় ছিলাম। তবে এখন মনে হচ্ছে, বাংলাদেশে যাওয়াটাই সঠিক সিদ্ধান্ত এবং ইসিবিকে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছি যে আমি যেতে প্রস্তুত।’ ইসিবির প্রধান নিরাপত্তা কর্মকর্তা রেগ ডিকাসনের ওপর নিজের আস্থার কথাও বলেছেন ব্রড, ‘বোর্ড আমাদের বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতির ব্যাপারে আশ্বস্ত করেছে, এখন নিরাপত্তা বাহিনীর দায়িত্ব আমাদের নিরাপদ রাখা। আমি রেগকে (ডিকাসন) অনেক দিন ধরে চিনি। তিনি আমাদের কখনো বিপদে ফেলেননি। আমরা সবাই বিশ্বাস করি, তিনি আমাদের সঠিক উপদেশই দিয়েছেন এবং নিশ্চিত করেছেনÑআমাদের ভালোভাবে দেখেশুনে রাখা হবে। তিনি এসব বিষয়ে অনেক অভিজ্ঞ।’
কেবল বাংলাদেশ নয়, ব্রডের মতে এই মুহূর্তে গোটা পৃথিবীটাই অনিরাপদ, ‘আমাদের অনেক আত্মীয় ও বন্ধুবান্ধব বলেছেন, কেবল ক্রিকেট খেলার জন্য নিজেদের এমন কঠিন পরিস্থিতিতে ফেলে ওখানে যাওয়ারইবা কী দরকার! কিন্তু আমি মনে করি, দুনিয়াটা বদলে গেছে, নিরাপত্তার ঝুঁকি সব জায়গাতেই আছে। দুঃখজনক হলেও এটাই বাস্তব।’ বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের প্রতিও দায়বদ্ধতা অনুভব করেছেন ব্রড, ‘পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট হচ্ছে না, এটা খুব দুঃখজনক ব্যাপার। খুবই খারাপ লাগবে, যদি বাংলাদেশেও একই ব্যাপার ঘটে। বাংলাদেশের মানুষ ক্রিকেটপাগল, তারা খুবই অতিথি পরায়ণ। ভালো লাগছে এই ভেবে যে সফরটা শেষ পর্যন্ত হচ্ছে।’
এই দোটানার মাঝেই দল গঠন ও সফরে ক্রিকেটারদের আসার সম্মতি নেয়া নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন ইসিবির ক্রিকেট পরিচালক অ্যান্ড্রু স্ট্রাউস। ব্রিটিশ গণমাধ্যমেও চলছে বাংলাদেশ সফরের দল নিয়ে আলোচনা। ওয়ানডে দলে এউইন মরগান ও অ্যালেক্স হেলসের না থাকাটা প্রায় নিশ্চিত। স্থানীয় গণমাধ্যমগুলোর খবর হলো, কয়েকজন খেলোয়াড় নাম প্রত্যাহার করায় বাংলাদেশ সফরের ইংল্যান্ড দলে নতুন মুখ দেখা যেতে পারে। এর মধ্যে  উল্লেখযোগ্য হচ্ছেন ‘বেবি বয়কট’ নামে পরিচিত হাসিব হামিদ।
ওয়ানডে দলের নেতৃত্ব দেবেন জস বাটলার। সেক্ষেত্রে তার উইকেটকিপিংয়ের চাপ কমাতে দলে রাখা হতে পারে বেন ফোয়াকসকে। সাথে জনি বেয়ারস্টো তো থাকছেনই। এছাড়া কাউন্টিতে পারফর্ম করা অনেক ক্রিকেটারই সুযোগ পেতে পারেন দলে। স্পেশালিস্ট স্পিনার হিসেবে টেস্টে সুযোগ পেয়ে যেতে পারেন লিয়াম ডসন। তার আবার বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে খেলার অভিজ্ঞতা রয়েছে। ডেইলি মেইল-এ প্রকাশিত বাংলাদেশ সফরের সম্ভাব্য ইংল্যান্ড দল পাঠকদের জন্য তুলে ধরা হলো।

সম্ভাব্য ইংল্যান্ড দল
টেস্ট : অ্যালিস্টার কুক (অধিনায়ক), হাসিব হামিদ, জো রুট, গ্যারি ব্যালান্স, জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), বেন স্টোকস, মঈন আলী, ক্রিস ওকস, আদিল রশিদ, স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসন, মার্ক উড, জস বাটলার (অথবা ফোয়াকস), লিয়াম ডসন ও বেন ডাকেট।
ওয়ানডে : জস বাটলার (অধিনায়ক ও উইকেটরক্ষক), জ্যাসন রয়, জো রুট, জনি বেয়ারস্টো, মঈন আলী, বেন স্টোকস, স্যাম বিলিংস, লিয়াম ডসন, আদিল রশিদ, ক্রিস ওকস, ডেভিড উইলি, মার্ক উড, লিয়াম প্লাঙ্কেট, ক্রিস জর্ডান ও বেন ডাকেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘পূর্ণ শক্তির’ দল নিয়েই আসছে ইংল্যান্ড
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ