Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতিসংঘের নিষেধাজ্ঞা আসছে উ. কোরিয়ায়

পিয়ংইয়ংয়ের কর্মকান্ড আত্মবিধ্বংসী : দক্ষিণ কোরিয়া

প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পারমাণবিক বোমার পরীক্ষা করায় উত্তর কোরিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে জাতিসংঘ। এই লক্ষ্যে গতকাল শুক্রবার জরুরি বৈঠক করেছে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল। গত শনিবার রুদ্ধদ্বার বৈঠকে উত্তর কোরিয়ার পারমাণবিক বোমার পঞ্চম পরীক্ষার তীব্র নিন্দা জানায় নিরাপত্তা কাউন্সিল। বৈঠকে নিরাপত্তা কাউন্সিলের সদস্যরা উত্তর কোরিয়ার ওপর আরো নিষেধাজ্ঞার খসড়া তৈরির জাতিসংঘের সনদের ৪১ অনুচ্ছেদ অনুযায়ী কাজ শুরু করতে সম্মত হন। জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলের বর্তমান প্রেসিডেন্ট নিউজিল্যান্ডের রাষ্ট্রদূত জেরাড ভ্যান বোহেমেন জরুরি বৈঠক শেষে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ৪১ অনুচ্ছেদ অনুযায়ী নিরাপত্তা কাউন্সিলের সদস্যরা উত্তর কোরিয়ার বিষয়ে তাৎক্ষণিক ও যথাযথ পদক্ষেপ নিতে সম্মত হয়েছেন। গত শুক্রবার সকালে উত্তর কোরিয়ার পাঞ্জিরি পারমাণবিক স্থাপনার কাছে পারমাণবিক বোমার পঞ্চম পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর ফলে সেখানে রিখটার ৫ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প হয়। বিস্ফোরণের পরপরই যুক্তরাষ্ট্রের মিডলবুরি ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজের উত্তর কোরিয়া বিশ্লেষক জেফরি লুইস বলেন, ধরন দেখে বোঝা যায়, অন্তত ২০ থেকে ৩০ কিলোটন বোমার বিস্ফোরণ ঘটানো হয়ে থাকতে পারে। পরে জানা যায়, উত্তর কোরিয়া ১০ কিলোটনের পারমাণবিক বোমার বিস্ফোরণ ঘটিয়েছে। এটিই উত্তর কোরিয়ার ইতিহাসে সবচেয়ে শক্তিশালী পারমাণবিক বোমার পরীক্ষা। উত্তর কোরিয়ার শক্তিশালী পারমাণবিক বোমার পরীক্ষার পরপরই এর নিন্দা জানায় দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, জাপান, রাশিয়া ও চীন। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে উত্তর কোরীয় নেতা কিম জং-উনের কুশপুত্তলিকা দাহ করা হয়।
জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের অনুরোধে পরে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে চীনের রাষ্ট্রদূত লিউ জেইয়ি বলেন, তারা সব ধরনের বোমার পরীক্ষার বিরোধী। চীনের মতে, আলোচনার মাধ্যমে উত্তর কোরিয়া সমস্যা সমাধান অন্য যে কোনো সময়ের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।
এদিকে, উত্তর কোরিয়া শুক্রবার সফলভাবে তাদের পঞ্চম পারমাণবিক বোমার পরীক্ষা চালানোর দাবি করেছে। এর আগে উ. কোরিয়ার পারমাণবিক কেন্দ্রের কাছে ৫ দশমিক ৩ মাত্রার একটি ভূ-কম্পন শনাক্ত করা হয়। দক্ষিণ কোরিয়ার ভাষ্য, তাদের পরীক্ষাটি উত্তর কোরিয়ার এ যাবৎকালের সবচেয়ে বড় পরীক্ষা। এর ফলে দেশটি উল্লেখযোগ্য পারমাণবিক অস্ত্র তৈরির পথে অগ্রগতি অর্জন করেছে বলে আশঙ্কা তৈরি হয়েছে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন-হাই বলেন, উত্তর কোরিয়া পারমাণবিক পরীক্ষা চালিয়েছে। পিয়ংইয়ংয়ের এই কর্মকা- আত্মবিধ্বংসী। পারমাণবিক অস্ত্রের আকাক্সক্ষা ত্যাগ করতে বিশ্ব সম্প্রদায়ের আহ্বান উপেক্ষা করে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন তার প্রবল হঠকারিতা দেখিয়েছেন বলেও জানান তিনি। অপরদিকে, উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষার ‘দৃঢ়ভাবে বিরোধিতা’ করেছে চীন। বেইজিংয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে এক বিবৃতিতে জানিয়েছে, ‘আন্তর্জাতিকভাবে ব্যাপক বিরোধিতা সত্ত্বেও উত্তর কোরিয়া আবারও পরমাণু পরীক্ষা চালিয়েছে। চীন সরকার এ ঘটনার দৃঢ়ভাবে বিরোধিতা করছে। প্রসঙ্গত, বিস্ফোরণের শক্তি নিয়ে একাধিক মতামত এসেছে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছে, বিস্ফোরণের শক্তি প্রায় ১০ কিলোটন। তবে অন্য বিশেষজ্ঞরা বলছেন, এর শক্তি ২০ কিলোটন বা তার বেশি। ১৯৪৫ সালে যুক্তরাষ্ট্র হিরোশিমায় যে পারমাণবিক বোমা ফেলেছিল তার শক্তি ছিল ১৫ কিলোটন। উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষাস্থলের কাছ থেকে বড় ধরনের ভূকম্পন শনাক্ত হওয়ার কয়েক ঘণ্টার মাথায় পিয়ংইয়ং দাবি করে, নতুন করে উদ্ভাবিত পারমাণবিক যুদ্ধাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে। এটি সফল হয়েছে। হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এ ঘটনার পর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে কথা বলেছেন। পিয়ংইয়ংকে গুরুতর পরিণতির হুঁশিয়ারি দিয়েছেন ওবামা। উল্লেখ্য, গত ৬ জানুয়ারি চতুর্থ পারমাণবিক বোমার পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর আগে ২০০৬, ২০০৯ ও ২০১৩ সালে তিন দফায় পারমাণবিক অস্ত্রের সফল পরীক্ষা চালায় পিয়ংইয়ং। সিনহুয়া, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘের নিষেধাজ্ঞা আসছে উ. কোরিয়ায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ