Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে দেশব্যাপী বন্দিদের প্রতিবাদ

প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে দেশজুড়ে কারাগারের বন্দিরা গত শুক্রবার থেকে একযোগে ধর্মঘট শুরু করেছে। কারা বন্দিদের থাকা ও কাজের পরিবেশের উন্নয়নের দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ জানানোর আহ্বানে সাড়া দিয়ে তারা এ ধর্মঘট শুরু করে। মিয়ামি হেরাল্ড পত্রিকা জানিয়েছে, এই বিশৃঙ্খলার পর ফ্লোরিডার গালফ কারেকশনাল ও মায়ো কারেকশনাল কারাগার দুটিতে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। গত বুধবার রাতে ফ্লোরিডার উত্তর-পশ্চিমাঞ্চলের হোমেস কারেকশনাল কারাগারে ৪শ’র বেশি বন্দি দেশব্যাপী এই চলমান ধর্মঘটে যোগ দেয়। ফ্লোরিডার ডিপার্টমেন্ট অব কারেকশনস একে একটি ‘কয়েক হাজার বন্দির একটি বড় ধরনের বিশৃঙ্খলা’ হিসেবে অভিহিত করেছে। শুক্রবার রাজ্যের সংশোধন বিভাগ হোমেজ কারাগার ও গল্ফ কারেকশন ইনস্টিটিউট অ্যানেক্সে সপ্তাহান্তের ভ্রমণ বাতিল ঘোষণা করেছে। তারা এ ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি। যুক্তরাষ্ট্রের অন্য একটি স্থানে অ্যাক্টিভিস্ট গ্রুপগুলো কারাগারগুলোতে বন্দিদের থাকা ও কাজের পরিবেশের উন্নয়নের দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে শান্তিপূর্ণ প্রতিবাদ করার আহ্বান জানিয়েছে। বিবিসি।
ভারতে যাত্রীবাহী বাস ব্রিজ থেকে পড়ে নিহত ২১
ইনকিলাব ডেস্ক : ভারতের ওড়িশার আঙ্গুল জেলায় একটি যাত্রীবাহী বাস ব্রিজ থেকে ৫০ ফুট নিচে পড়ে অন্তত ২১ জন নিহত হয়েছেন। ওই ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ৩০ জন। এরমধ্যে ১৫ জনের অবস্থা গুরুতর বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস। গত শুক্রবার মহারাজা নামের ওই বাসটি বৌধ জেলা থেকে আঙ্গুল জেলার আথমাল্লিক এলাকার দিকে যাচ্ছিল। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, বাসটি যখন গন্তব্য থেকে ৪০ কিলোমিটার দূরে মানিত্রি ব্রিজের ওপর দিয়ে যাচ্ছিল তখন বাসচালক ফোনে কথা বলায় ব্যস্ত ছিলেন। আর সেসময় উল্টো দিক থেকে এক শিশু সাইকেল চালিয়ে আসছিল। হঠাৎ করে শিশুটিকে সামনে চলে আসতে দেখে বাসটিকে বাম দিকে মোড় নেয়ানোর চেষ্টা করেন চালক। আর সে সময় ব্রিজের রেলিং ভেঙে বাসটি ৫০ ফুট নিচে পড়ে যায়। ব্রিজের নিচের পাথর-নুড়ির সঙ্গে ধাক্কা খেয়ে বাসটি দুমড়ে-মুচড়ে যায়। ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রে দেশব্যাপী বন্দিদের প্রতিবাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ