Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নাইন ইলেভেনের প্রাক্কালে ঐক্যের ডাক ওবামার

প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ৯/১১ সন্ত্রাসী হামলার ১৫ বছর পর সন্ত্রাসী হামলা মোকাবেলায় মার্কিনীদের একতাবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন। যুক্তরাষ্ট্রে ১১ সেপ্টেম্বরের হামলার ১৫তম বার্ষিকীর প্রাক্কালে দেয়া এক রেডিও ও অনলাইন বক্তৃতায় ওবামা বলেন, ‘সন্ত্রাসবাদ মোকাবেলায় আমরা কিভাবে ক্রিয়া করি তা গুরুত্বপূর্ণ। যারা আমাদের বিভক্ত করবে, আমরা তাদের কাছে নতি স্বীকার করতে পারি না। সমাজের বন্ধন বিনষ্ট করে এমন কোনো উপায়ে আমরা প্রতিক্রিয়া করতে পারি না।
ওবামা বলেন, আমাদের জনবৈচিত্র্য, সকল প্রতিভাকে অভ্যর্থনা জানানো, জাতি-ধর্ম-বর্ণ-লিঙ্গ নির্বিশেষে সকলকে সমান ব্যবহারই আমাদের দেশকে মহান করেছে। এটি আমাদের সহনশীল করেছে। ওবামা বলেন, আমরা যদি এসব মূল্যবোধের প্রতি আস্থাশীল থাকি, তাহলেই আমরা যাদের হারিয়েছি তাদের উত্তরাধিকারকে আমরা সমুন্নত রাখতে পারবো এবং আমাদের দেশকে করতে পারবো শক্তিশালী ও অবাধমুক্ত। ওবামা বেশ কয়েকবার রিপাবলিকান দলীয়  প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মুসলিম বিদ্বেষী মন্তব্যের নিন্দা করেছেন। ওবামার এই বক্তব্যেই ডোনাল্ড ট্রাম্পের দিকে তীর্যক ইঙ্গিত স্পষ্ট। ওবামা ওয়ান-ইলেভেনের হাত থেকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের অন্যতম অন্ধকারাচ্ছন্ন দিন উল্লেখ করে বলেন, আমরা ওসামা বিন লাদেনকে তার প্রাপ্য শাস্তি দিয়েছি এবং আমাদের দেশের নিরাপত্তা বাড়িয়েছি। আমরা অনেক হামলা ঠেকিয়ে দিয়েছি, জীবন বাঁচিয়েছি। ওবামা বোস্টন, সান বার্নাডিনো এবং ফ্লোরিডার অরল্যান্ডোতে হামলার উল্লেখ করে বলেন, সন্ত্রাসী হুমকির ধরণ পাল্টেছে। সুতরাং আফগানিস্তান, ইরাক এবং সিরিয়া ও এর বাইরে আমরা আল-কায়েদা ও আইএস’র মতো সংগঠনের বিরুদ্ধে সদা সজাগ থাকবো। ওবামা বলেন, আমরা তাদের ধ্বংস করবো এবং আমরা আমাদের বাসভূমি সুরক্ষায় আমাদের ক্ষমতার মধ্যে রয়েছে এমন সবকিছু করা অব্যাহত রাখবো। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইন ইলেভেনের প্রাক্কালে ঐক্যের ডাক ওবামার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ