Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করুণারত্নে-ধনঞ্জয়ার ব্যাটে দ্বিতীয় সেশন পার শ্রীলঙ্কার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২১, ৩:৫৬ পিএম | আপডেট : ৪:৩৯ পিএম, ২৪ এপ্রিল, ২০২১
তৃতীয় দিন চা বিরতির মাঝামাঝি সময়ে দিমুথ করুণারত্নের সঙ্গে জুটি বাঁধেন ধনঞ্জয়া ডি সিলভা। চতুর্থ দিন দ্বিতীয় সেশন শেষেও তাদের জুটি ভাঙতে পারেনি বাংলাদেশ। ক্যান্ডি টেস্টে ৩ উইকেটে ৪৪২ রানে চা বিরতিতে গেছে শ্রীলঙ্কা। বাংলাদেশের ৫৪১ রানের জবাবে তারা পিছিয়ে ৯৯ রানে। করুণারত্নে প্রথম ডাবল সেঞ্চুরির দিকে এগোচ্ছেন, দেড়শ রানের পথে ধনঞ্জয়া। তাদের জুটি ২৫২ রানের।
 
স্কোর: শ্রীলঙ্কা ১৩৪ ওভারে ৪৪২/৩ (করুণারত্নে ১৮৪*, ধনঞ্জয়া ১৩৪*); বাংলাদেশ: প্রথম ইনিংস ৫৪১/৭ ডিক্লে
 
করুণারত্নের দেড়শ, ধনঞ্জয়ার সেঞ্চুরি
 
বাংলাদেশের বিপক্ষে করা দ্বিতীয় সেঞ্চুরিকে দেড়শর ঘরে নিলেন দিমুথ করুণারত্নে। ক্যান্ডি টেস্টে শ্রীলঙ্কার অধিনায়ক এজন্য খেলেছেন ৩১০ বল। ২০১৭ সালের অক্টোবরে পাকিস্তানের বিপক্ষে ক্যারিয়ার সেরা ১৯৬ রান করেন তিনি। পঞ্চম দেড়শতক হাঁকিয়ে এবার সেই ইনিংস ছাড়িয়ে যাওয়ার লক্ষ্যে এগোচ্ছেন বাঁহাতি ব্যাটসম্যান। ধনঞ্জয়া ডি সিলভার সঙ্গে তার জুটি দুইশর পথে ছুটছে।
 
ধনঞ্জয়া ডি সিলভা তার নবম হাফ সেঞ্চুরিকে তিন অঙ্কের ঘরে নিয়ে গেলেন সাবলীলভাবে। ক্যান্ডির মন্থর উইকেটে তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজদের সামনে দারুণ প্রতিরোধ গড়ে তুলেছেন তিনি দিমুথ করুণারত্নেকে নিয়ে। দুইশ রানের পথে ছুটছে এই জুটি। এরই মধ্যে ১৫৩তম বলে একটি চার মেরে সপ্তম সেঞ্চুরি উদযাপন করেছেন ডানহাতি ব্যাটসম্যান। ২০১৯ সালের ডিসেম্বরের পর এটা তার প্রথম শতক এবং বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয়।
 
স্কোর: শ্রীলঙ্কা ১১২ ওভারে ৩৮২/৩ (করুণারত্নে ১৫০*, ধনঞ্জয়া ১১০*); বাংলাদেশ: প্রথম ইনিংস ৫৪১/৭ ডিক্লে.
 
প্রথম সেশনে শ্রীলঙ্কার দাপট
 
৩১২ রানে পিছিয়ে থেকে ক্যান্ডি টেস্টের চতুর্থ দিন মাঠে নেমেছিল শ্রীলঙ্কা। প্রথম সেশন শেষে বাংলাদেশের সঙ্গে সেই ব্যবধান ২১০ রানে নামিয়ে আনলো তারা। দিমুথ করুণারত্নের সঙ্গে ধনঞ্জয়া ডি সিলভার জুটি ১৪১ রানের। এদিন মাঠে নেমে সেঞ্চুরি করেছেন করুণারত্নে, আর ধনঞ্জয়া হাফ সেঞ্চুরি। প্রথম সেশনে কোনও উইকেট না হারিয়ে ১০২ রান করেছে স্বাগতিকরা।
 
স্কোর: শ্রীলঙ্কা ১০৪ ওভারে ৩৩১/৩ (করুণারত্নে ১৩৯*, ধনঞ্জয়া ৭৪*); বাংলাদেশ: প্রথম ইনিংস ৫৪১/৭ ডিক্লে.
 
ধনঞ্জয়ার হাফ সেঞ্চুরির পর শ্রীলঙ্কার তিনশ
 
ক্যান্ডি টেস্টে বাংলাদেশের বিপক্ষে দিমুথ করুণারত্নে আরেকটি শতাধিক রানের জুটি গড়লেন, এবার তাকে সঙ্গ দিলেন ধনঞ্জয়া ডি সিলভা। এই ডানহাতি ব্যাটসম্যান তার নবম হাফ সেঞ্চুরি উদযাপন করেছেন ১০২ বল খেলে। কিছুক্ষণ পরই শ্রীলঙ্কার স্কোর তিনশ ছাড়িয়ে যায়। করুণারত্নের সঙ্গে তার জুটিও একশ ছাড়িয়েছে বেশ আগেই। দলীয় ১৯০ রানে অ্যাঞ্জেলো ম্যাথুজ আউট হলে জুটি বাঁধেন তারা।
 
ধৈর্যের পরীক্ষা দিয়ে করুণারত্নের সেঞ্চুরি
 
৯৯ রানে দাঁড়িয়ে তাড়াহুড়ো করলেন না দিমুথ করুণারত্নে। ধৈর্যের পরীক্ষা দিয়ে ৮ বল ঠেকিয়ে গেলেন। অবশেষে পেলেন রান নেওয়ার মতো বলের দেখা। ৮৬তম ওভারে তাসকিন আহমেদের মিডল স্টাম্প বরাবর বল মিড উইকেটের দিকে ঠেলে দিলেন, নিলেন দুটি রান। এরপর হেলমেট খুলে ব্যাট উঁচিয়ে উদযাপন করলেন ১১তম টেস্ট সেঞ্চুরি। এজন্য খেলেছেন ২৪৭টি বল, ছিল ৮টি চার।
 
স্কোর: শ্রীলঙ্কা ৮৬ ওভারে ২৫১/৩ (করুণারত্নে ১০১*, ধনঞ্জয়া ৩২*); বাংলাদেশ: প্রথম ইনিংস ৫৪১/৭ ডিক্লে.
 
চতুর্থ দিন মাঠে বাংলাদেশ
 
ক্যান্ডি টেস্টে তৃতীয় দিনের প্রথম সেশন শেষ হওয়ার কিছুক্ষণ আগে ৭ উইকেটে ৫৪১ রানে প্রথম ইনিংস ঘোষণ করে বাংলাদেশ। কিন্তু শ্রীলঙ্কা অধিনায়ক দিমুথ করুণারত্নের প্রতিরোধে স্বস্তিতে নেই তারা। ৩১২ রানে এগিয়ে থেকে চতুর্থ দিনের খেলা শুরু করেছে সফরকারীরা।
 
৩ উইকেটে ২২৯ রানে শনিবার (২৪ এপ্রিল) খেলতে নেমেছে শ্রীলঙ্কা। করুণারত্নে ৮৫ রানে অপরাজিত ছিলেন। ২৬ রানে খেলছিলেন ধনঞ্জয়া ডি সিলভা। এর আগে লাহিরু থিরিমান্নের ৫৮ রান লঙ্কানদের ভালো শুরু এনে দেয়।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ