Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাঠপর্যায়ে এনআইডি সেবা চালু রাখার নির্দেশ ইসির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) কারণে সারাদেশে লাখ লাখ মানুষ করোনা টিকা নিতে পারছে না। গত এক বছর পরে করোনাভাইরাসের বিস্তার রোধে দেশে চলমান বিধিনিষেধের মধ্যেও নাগরিকদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা চালু রাখতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

গতকাল বুধবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে মাঠপর্যায়ের কর্মকর্তাদের নিয়ে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় এ নির্দেশনা দেওয়া হয়। ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছে। সিইসি ছাড়াও নির্বাচন কমিশনার, সচিব, অতিরিক্ত সচিব, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, জেলা নির্বাচন কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা ভার্চুয়াল এই সভায় অংশগ্রহণ করেন। সভায় আলোচনার বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম বলেন, আজকের সভায় মূলত কর্মকর্তাদের খোঁজ খবর নেওয়া হয়েছে। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে জরুরি সেবা চালু রাখার জন্য মাঠপর্যায়ে নির্দেশনা দেওয়া হয়েছে। যেমন একজন বিদেশ যাবে বা পাসপোর্ট করবে কিন্তু জাতীয় পরিচয়পত্র না থাকার কারণে তা পারছেন না। এমন জরুরি সেবা চালু রাখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।
ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, যেসব কাজ অনলাইনে করা যায়, এমন কিছু কিছু কাজ অফিসে চলবে। যেমন জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা যতটুকু অনলাইনে দেওয়া যায় তা চলবে। জাতীয় পরিচয়পত্রের কারণে নাগরিকরা যেন কোনে ভোগান্তিতে না পড়েন, এ বিষয়ে বলা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে জরুরি সেবা কার্যক্রম চলাতে বলা হয়েছে। এছাড়া ইভিএম মেশিনগুলো সচল রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।
ইতোমধ্যে সরকার ঘোষিত করোনাকালীন বিশেষ নিষেধাজ্ঞা চলাকালে ইসি সচিবালয়সহ মাঠ পর্যায়ের সব দফতর ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত সরকারের নির্দেশনা অনুযায়ী ইসি তার কার্যক্রম সীমিত পরিসরে চালানোর আদেশ জারি করেছিল।
এছাড়াও করোনা মহামারির কারণে সব নির্বাচনে স্থগিতাদেশ দিয়েছে ইসি। ফলে তফসিল হওয়া প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন, স্থানীয় সরকারে অন্যান্য কয়েকটি নির্বাচন ও জাতীয় সংসদের উপ-নির্বাচনের কার্যক্রমও বন্ধ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ