Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বর্জ্য সরাতে প্রয়োজনে ফোন করুন কন্ট্রোল রুমে -আনিসুল হক

প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকার কোরবানিকৃত পশুর বর্জ্য ৪৮ ঘণ্টার মধ্যে অপসারণের আশা প্রকাশ করেছেন মেয়র আনিসুল হক। তিনি বলেন, সিটি কর্পোরেশনের একার পক্ষে এ কাজ করা কোনোভাবেই সম্ভব নয়। এ কাজে সর্বস্তরের নগরবাসীর একান্ত সহযোগিতার প্রয়োজন।
গতকাল শনিবার গুলশান ২ এ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নতুন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মেয়র এ কথা বলেন।
আনিসুল হক বলেন, ঈদের দিন দুপুর ২টায় উত্তরা অথবা কুড়িল অস্থায়ী কোরবানি পশুরহাট থেকে পরিচ্ছন্নতা অভিযান শুরু করা হবে। চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। এই সময়ের মধ্যে মোটামুখি ক্লিন হবে রাজধানী শহর। রুটিন অভিযান অব্যাহত রাখা হবে। কন্ট্রোল রুমের নম্বর নগরবাসীর কাছে পৌঁছে দেয়া হচ্ছে। কোন এলাকায় আবর্জনা পড়ে থাকলে ফোন করলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে।
মেয়র বলেন, এবার ঢাকা উত্তরে কোরবানির জন্য ৬৪৮টি স্থান নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ১৯৬টি স্থানে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ইমাম, কসাই এবং পর্যাপ্ত পানির ব্যবস্থা রাখা হবে।
সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, সুষ্ঠুভাবে কোরবানি পশুর বর্জ্য অপসারণের লক্ষ্যে ঢাকা উত্তর সিটির এলাকায় কোরবানি দাতাদের মাঝে ১ লাখ পলিব্যাগ সরবরাহ করা হবে। এ এলাকার আবর্জনা অপসারণে দুই হাজার ২২৫ জন নিয়মিত কর্মীর সঙ্গে আরও এক হাজার পাঁচজন অতিরিক্ত কর্মী থাকবে বলেও জানান তিনি।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র জানান, জনসচেতনতার সৃষ্টির লক্ষ্যে ৫ লাখ ৫০ হাজার লিফলেট বিতরণ করা হচ্ছে, ২৮টি জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি দেয়া হয়েছে এবং ৬টি গাড়ির মাধ্যমে ব্যাপক মাইকিং করা হচ্ছে। যদিও কোথাও লিফলেট বিতরণ এবং মাইকিং কার্যক্রম লক্ষণীয় নয়। সাংবাদিকদের এ প্রশ্নের সস্তোষজনক জবাব দিতে পারেননি মেয়র। তবে তিনি জানিয়েছেন, সচেতনতা কাজের দূর্বলতা তার কাছে দৃষ্টিগোচর হয়েছে। এ কার্যক্রম আরও জোরদার করা হবে।
এক প্রশ্নের জবাবে মেয়র জানান, রাজধানীতে যেসব অস্থায়ী পশুর হাট বসানো হয়েছে। কোন ইজারাদার শর্ত লংঘন করলে, তাদের বিরুদ্ধে আইনানুগ কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
পরিচ্ছন্নতা কার্যক্রম জোরদারের লক্ষ্যে এবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ, সম্পত্তি বিভাগ, প্রকৌশলী বিভাগসহ প্রয়োজনীয় অন্যান্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে বলে জানান তিনি।
প্রসঙ্গত: ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় এবার মোট ৮টি অস্থায়ীসহ ৯টি কোরবানি পশুর হাট বসছে। সেগুলো হল-গাবতলী (স্থায়ী) কোরবানি পশুর হাট, উত্তরা সোনারগাঁও জনপদ সংলগ্ন খালি জায়গা, খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্প সংশিষ্ট খালি জায়গা, মিরপুর ইস্টার্ণ হাউজিং প্রকল্পের খালি জায়গা, ভাষানটেক বেনারশি পলী সংলগ্ন খালি জায়গা, বাড্ডার ইন্দুলিয়া-দাউদকান্দি-বাঘাপুর কোরবানি পশুর হাট, আসিয়ান সিটি হাউজিং পশুর হাট, ভাটারা (সাঈদ নগর) পশুর হাট, করাইল টিএন্ডটি মাঠ ও সংলগ্ন এলাকার খালি জায়গা।
কোরবানি পশুর হাট এবং জবাইকৃত পশুর আর্বজনা অপসারণে উত্তর সিটি কর্পোরেশন-২০০টি বর্জ্যবাহী ট্রাক, ডাম্পার ট্রাক ২২টি, পে-লোডার ৮টি, টায়ার ডোজার ৩টি, প্রাইভ মুভার ২টি, ট্রেইলর ২টি, এক্সক্যাভেটর ৩টি, চেইন ডোজার ৪টি, পানির গাড়ি জেট স্প্রেসহ ৭টি গাড়ি প্রস্তুত রাখা হয়েছে।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-প্রধানমন্ত্রী কার্যালয়ের অতিরিক্ত সচিব আব্দুল হালিম, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী সাঈদ আনোয়ারুল ইসলাম, প্রধান বর্জ্যব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর আব্দুর রাজ্জাক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. এস এম সালেহ ভ‚ঁইয়া, সচিব নবীরুল ইসলাম, কাউন্সিলরবৃন্দ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্জ্য সরাতে প্রয়োজনে ফোন করুন কন্ট্রোল রুমে -আনিসুল হক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ