Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ বিকেলে লন্ডনে মাত্র ৩০ জন নিয়ে প্রিন্স ফিলিপের শেষকৃত্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২১, ৬:৩৭ পিএম

দ্বিতীয় রানী এলিজাবেথের স্বামী এবং হাউস অফ উইন্ডসর এর পিতৃপুরুষ, ডিউক অফ এডিনবার্গ গত সপ্তাহে ৯৯ বছর বয়সে মারা গেলেন। আজ তার শেষকৃত্য অনুষ্ঠান হচ্ছে ব্রিটেনে। এতে উপস্থিতি ৩০ এর মধ্যে সীমাবদ্ধ। কোভিড বিধিনিষেধের কারণে বরিস জনসন এতে যোগ দেবেন না। -নিউইয়র্ক টাইমস

শনিবার উইন্ডসর ক্যাসেলের কাছাকাছি। এডিনবার্গের ডিউক অফ প্রিন্স ফিলিপ এবং দ্বিতীয় রানী দ্বিতীয় এলিজাবেথের স্বামী, যিনি গত সপ্তাহে মাত্র ২ মাসের জন্য শতবর্ষে পদার্পণ করতে পারলেন না তিনি মারা গেছেন। আজ শনিবার উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জস চ্যাপেলে একটি শেষকৃত্যের পর তাকে সমাধিস্থ করা হবে। তার শেষকৃত্য অনুষ্ঠান অত্যন্ত অস্বাভাবিক লাগছে করোনাভাইরাস বিধিনিষেধের কারণে।

ব্রিটেনের মহামারী সংক্রান্ত বিধিনিষেধের অর্থ এই যে, গির্জার ভেতরে মাত্র ৩০ জন অতিথির সীমা সামঞ্জস্য রেখে শেষকৃত্য করা হবে। রানী এবং নির্বাচিত পরিবারের সদস্যরা সকলে মাস্ক পরে এবং ছয় ফুট দূরে বসে থাকবেন। বাকিংহাম প্যালেস এই সপ্তাহে একটি বিবৃতিতে বলেছিল, পরাশক্তিটি কেবল মহামারীতে জীবনের বাস্তবতাকেই প্রতিফলিত করবে না, তবে ফিলিপের এই অনুষ্ঠানের জন্য নিজস্ব ইচ্ছারও প্রতিফলন ঘটবে। প্রিন্স ফিলিপ এই ইভেন্ট সংগঠনের সাথে গভীরভাবে জড়িত ছিলেন,যা বছরের পর বছর ধরে তার পরিকল্পনার মধ্যে ছিল। শনিবার বিকেলে লন্ডনের স্থানীয় সময় ২টা ৩০-৪ টায় একটি ব্রিফিং হবে। তারপর ফিলিপের কফিনটি উইন্ডসর ক্যাসেলের একটি ব্যক্তিগত চ্যাপেল থেকে দুর্গের অভ্যন্তর হলে নেয়া হবে, যেখানে প্রার্থনা হবে।

অনুষ্ঠানটি প্রতীকীকরণ এবং রাজপরিবার ও জাতির জন্য ফিলিপের জীবনের জন্য মর্যাদাদায়ক করে সাজানো হয়। গ্রেনাডিয়ার গার্ডস, ব্রিটিশ সেনাবাহিনীর এক শতাব্দী প্রাচীন রেজিমেন্ট, যাতে ডিউক অফ এডিনবার্গ চার দশকেরও বেশি সময় কর্নেল হিসাবে কাজ করেছিলেন, তারা তার কফিনটি কাঁধের উপর রাখবে যা প্রিন্সের পরিকল্পনায় ছিল। একটি ল্যান্ড রোভার ডিফেন্ডার সেন্ট জর্জের চ্যাপেলের দিকে যাবে, উইন্ডসর ক্যাসেলের মাঠে একটি ছোট মিছিল পরিচালনা করবে।

ফিলিপ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুদ্ধ দেখে রয়্যাল নৌবাহিনীতে দায়িত্ব পালন করেছিলেন এবং তাঁর নৌ ক্যাপ এবং তলোয়ার তাঁর কফিনের উপর শেষকৃত্যের আগে রাখা হবে। কফিনটিতে তার ব্যক্তিগত পতাকা ফেলা হবে, যা তার গ্রীক ঐতিহ্য এবং তার ব্রিটিশ খেতাবগুলোকে শ্রদ্ধা জানানো হবে। শোভাযাত্রার সময় অন্যান্য বিভিন্ন সামরিক গোষ্ঠীর প্রতিনিধিত্ব থাকবে এবং রয়েল মেরিনসের একটি দল কফিনটি সেন্ট জর্জের চ্যাপেলে নিয়ে যাবে।

রাজপরিবারের সদস্যরা - ফিলিপের চার সন্তান, চার্লস, অ্যানি, অ্যান্ড্রু এবং এডওয়ার্ড এবং উইলিয়াম এবং হ্যারি সহ তাঁর নাতি-নাতনি-সহ অনেকে কফিনের দিকে চালিত হওয়ার সাথে সাথে কফিনের পিছনে হাঁটবেন। সম্মানিত সামরিক খেতাব প্রাপ্ত ব্যক্তিরা ইউনিফর্মের পরিবর্তে পদকগুলো প্রদর্শন করে এমন স্যুট পরিধান করবেন বলে ধারণা করা হচ্ছে, রাজকীয় দায়িত্ব থেকে সরে দাঁড়ালে যেন তিনি সামরিক খেতাব ছেড়ে দিতে বাধ্য হন। রানী গাড়িতে করে চ্যাপেল আসবেন। আনুষ্ঠানিকতা শুরুর আগে, বিকেলে জাতীয়ভাবে এক মিনিটের নীরবতা পালন করা হবে।

পারিবারিক সদস্যরা কখন কি করবে তা নিয়ে অনেক জল্পনা ছিল, কারণ প্রিন্স হ্যারি সিনিয়র রাজপরিবার থেকে পদত্যাগ করার পর প্রথমবারের মতো ব্রিটেনে ফিরে এসেছেন। তিনি এবং তাঁর স্ত্রী, সাসেক্সের ডাচেস অফ মেগান, ওপরাহ উইনফ্রেকে বোমসেল ইন্টারভিউ দেওয়ার ঠিক কয়েক সপ্তাহ পরে এই ঘটনাটি ঘটেছিল, যাতে তারা রাজপরিবারের সাথে তাদের সমস্যা প্রকাশ করেছিলেন।

শেষকৃত্যের আনুষ্ঠানিকতা এক ঘণ্টারও কম সময় চলবে এবং প্রিন্স চার্লস এতে শ্রুতিমধুরতা দেখাবেন বলে আশা করা হচ্ছে। চারজনের দল প্রিন্স ফিলিপ দ্বারা নির্বাচিত কোরাস সংগীত গাইবেন। বাকিংহাম প্যালেস জানিয়েছে, জনসাধারণের স্বাস্থ্যের দিকনির্দেশনার আলোকে তারা বসে থাকা অতিথিদের থেকে কিছুটা দূরে অবস্থান করবে।
তারপরে তার দেহকে সেন্ট জর্জের চ্যাপেলের রাজকীয় ভল্টে বাধা দেওয়া হবে।ব্রিটেনের পতাকা যেগুলো তার মৃত্যুর পর থেকে রাজকীয় আবাসগুলোতে আধিকারিক কর্মীদের কাছে উড়েছে রবিবার পর্যন্ত সেভাবেই থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রিন্স ফিলিপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ