Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করোনার মধ্যেও পাকিস্তানের ঐতিহাসিক রেমিট্যান্স অর্জন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২১, ৬:২২ পিএম

বিশ্বজুড়ে করোনা মহামারী সত্ত্বেও অতীতের সমস্ত রেকর্ড ভেঙে রমজান শুরুর ঠিক আগে ২০২১ সালের মার্চে পাকিস্তানের প্রবাসী শ্রমিকদের রেমিট্যান্স ২.৭২২ বিলিয়ন ডলারে পৌঁছেছে। এই ব্যাপক অর্থ প্রবাহ দেশটিকে আন্তর্জাতিকভাবে অর্থ লেনদেনের, বিশেষ করে আমদানি, শ্রম রফতানি এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ তৈরি সক্ষতাকে বাড়িয়ে তুলেছে।

পাকিস্তানি শ্রমিকদের রেমিট্যান্স মার্চ মাসে ৪৩ শতাংশ বেড়ে ২.৭২২ বিলিয়ন ডলারে পৌঁছে, যা গত বছরের একই মাসে ১.৯৯ বিলিয়ন ডলার ছিল। সোমবার পাকিস্তান স্টক এক্সচেঞ্জ (পিএসএক্স)-এ কথা বলার সময় স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তান (এসবিপি)-এর গভর্নর রেজা বকির বলেন, ‘ঐতিহাসিকভাবে ঈদের আগে রেমিট্যান্স আরো বৃদ্ধি পেয়েছে।’ এসবিপি সোমবার জানিয়েছে, ২০২১ সালের ফেব্রুয়ারির তুলনায় মার্চে পাকিস্তানে প্রেরিত অর্থের প্রবাহ ২০ শতাংশ বেশি ছিল। চলতি অর্থবছরের প্রথম ৯ মাসের (জুলাই-মার্চ) মোট রেমিট্যান্স আগের অর্থবছরের একই সময়ের ডলারের তুলনায় ২৬ শতাংশ বেড়ে ২১.৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ঈদুল ফিতরের আগে এপ্রিল মাসে এ অর্থ আরো বাড়বে বলে আশা করা হচ্ছে।

এসবিপি আরো বলেছে, ‘প্রথাগত চ্যানেলগুলোর মাধ্যমে আরো রেমিট্যান্স প্রবাহকে উৎসাহিত করতে সরকার এবং এসবিপি কর্তৃক গৃহীত প্রক্রিয়ামূলক নীতিমালা ব্যবস্থা, কোভিড-১৯-এর মধ্যে সীমিত ভ্রমণ, চিকিৎসা ব্যয় এবং মহামারীর মধ্যে পাকিস্তানে পরোপকারী কার্যক্রম এবং সুশৃঙ্খল বিদেশী লেনদেন বাজারের শর্ত শ্রমিকদের রেমিট্যান্সের এ টেকসই বৃদ্ধিতে অবদান রাখছে।’

বিশ্বজুড়ে উল্লেখযোগ্যভাবে মূলত সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত, ব্রিটেন এবং যুক্তরাষ্ট্র থেকে রেমিট্যান্স বৃদ্ধি পেয়েছে। দেশভিত্তিক রেমিট্যান্সে পাকিস্তানীরা ২০২১ সালের মার্চে সউদী আরব থেকে ৬শ’ ৯০ দশমিক ৪ মিলিয়ন ডলার প্রেরণ করে, যা আগের বছরের একই মাসের ৫শ’ ৫৬.৭ মিলিয়ন ডলারের থেকে ২৪ শতাংশ বেশি। সংযুক্ত আরব আমিরাত থেকে পাকিস্তানিরা ১৫.৪ শতাংশ বেশি রেমিট্যান্স প্রেরণ করে, যা গত বছরের একই মাসে ৫শ’ ১১ মিলিয়ন ডলার ছিল। ব্রিটেন থেকে পাকিস্তানী প্রবাসীরা ৩শ’ ৭১.২ মিলিয়ন ডলার প্রেরণ করেছে, যা ২০২০ সালের মার্চে প্রেরণ করা ১শ’ ৮০.৫ মিলিয়ন ডলারের তুলনায় ১শ’ ৬ শতাংশ বেশি।

যুক্তরাষ্ট্রে থেকে পাকিস্তানের রেমিট্যান্স ৯৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ১শ’ ৪২.৯ মিলিয়ন ডলার থেকে বৃদ্ধি পেয়ে ২শ’ ৮৩.৩ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। দেশটির জন্য বিশ্বের অন্যান্য অংশ থেকে আসা রেমিট্যান্সও মার্চে বেড়েছে বা স্থিতিশীল ছিল। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ