Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিষ্টাচারহীন আচরণে ওবামার এশিয়া সফর ম্লান

নিউইয়র্ক টাইমস’র বিশ্লেষণ

প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ওবামার বিদেশ সফরকালীন কিছু ঘটনা ঘটবে- এমনটাতেই অভ্যস্ত হয়ে ওঠলেও কিন্তু এর ব্যতিক্রম ঘটনা ঘটল এবারের চীন সফরে। প্রথমবারের মতো ব্যক্তিবিশেষের শিষ্টাচারহীন আচরণে তার বিদেশ সফর অনেকটা মøান হয়ে গেছে বলে বিশ্লেষকরা মনে করছেন। নিউইয়র্ক টাইমস’র বিশ্লেষণে বলা হয়, চলতি সপ্তাহে প্রেসিডেন্ট হিসেবে ওবামা তার শেষ এশিয়া সফর করেন। গুরুত্বপূর্ণ এই সফরে ওবামার পরিকল্পনা ছিল লাওসে যুক্তরাষ্ট্রের যুদ্ধকালীন লিগ্যাসি বা উত্তরাধিকার বিষয়ে কথা বলবেন এবং এ অঞ্চলে কৌশলগত মার্কিন যুক্তরাষ্ট্রের গুরুত্ব পুনর্নিশ্চিত করবেন। সব প্রেসিডেন্সিয়াল সফরের মতো এ সফরেও চীনের সঙ্গে জলবায়ু পরিবর্তনে অংশীদারিত্ব এবং চীনের প্রতিবেশীদের সঙ্গে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ সম্পর্কের সাফল্যের বিষয়টি তুলে ধরতে নিখুঁতভাবে পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু চার দিনের এই সফরে প্রেসিডেন্টের যে অভিজ্ঞতা তা ছিল খুবই হতাশাজনক এবং অত্যন্ত তিক্ততাপূর্ণ। চীনে পা রাখার পর থেকেই তাকে নানা বিশৃঙ্খল পরিস্থিতির মুখোমুখি হতে হয়। এই বিপর্যয়কর পরিস্থিতির শুরু হয় বিমান থেকে নামার সময় থেকেই। বিমান থেকে নামতে গিয়ে তিনি তার সিঁড়ি মিস করেন যা অপ্রত্যাশিতভাবেই গ্লোবাল ওয়ার্মিংয়ের থিমে ডঙ্কা বাজিয়ে দেয়। তারপর একটি শিষ্টাচারবহির্ভূত ব্যক্তিগত ক্ষোভ যার কারণে ওবামা ফিলিপাইনের নতুন নেতার সঙ্গে একটি বৈঠক বাতিল করে। যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র হচ্ছে ফিলিপাইন। চীনের সঙ্গে বিদ্যমান আঞ্চলিক প্রভাবের প্রতিদ্বন্দ্বিতায় যুক্তরাষ্ট্রের মিত্র হিসেবে ফিলিপাইনের ভূমিকা দেশটির (যুক্তরাষ্ট্রের) জন্য খুবই গুরুত্বপূর্ণ। ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুতার্তের সঙ্গে বৈঠক বাতিলের বিষয়ে গত মঙ্গলবার হোয়াইট হাউসেও বিপর্যয়কর অবস্থার সৃষ্টি হয়। দুতার্তের অবজ্ঞাপূর্ণ গালিগালাজ শোনার পর ওবামা তার সঙ্গে বৈঠক বাতিল করেন। দুতার্তে ওবামাকে শুধু গালি দিয়েই ক্ষান্ত হয়নি, তার দেশের সাম্প্রতিক বিচারবহির্ভূত হত্যাকা- সম্পর্কে জানতে চাইলে ওবামাকে আবারো এধরনের পরিস্থিতির মুখোমুখি হতে হবে বলেও হুমকি দেন। অন্যান্য নেতার সঙ্গে বৈঠকেও ওবামাকে বেশ নিষ্প্রভ দেখা গেছে। তাকে মনে হয়েছে খোঁড়া হাঁসের নেতার মতো। ওবামার আর মাত্র পাঁচ মাস মেয়াদ রয়েছে। দেশটিতে এখন নির্বাচনী হাওয়া বইছে। ইতোমধ্যে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প টুইট করেছেন এই বলে যে, চীনে দুতার্তে তাকে গণিকা পুত্র বলে গালি দিয়েছে, কি ভয়ঙ্কর ব্যাপার! দুতার্তের সঙ্গে ওবামার বিরোধ যুক্তরাষ্ট্রকে আসল ঝুঁকির মুখে ফেলবে। যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তিবদ্ধ মিত্র হিসেবে এ অঞ্চলে ফিলিপাইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দক্ষিণ চীন সাগরে সমুদ্রসীমার দাবি নিয়ে বেইজিংয়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ক্রমবর্ধমানভাবে একটি বিপজ্জনক অচলাবস্থার সৃষ্টি করেছে। এ বিরোধ নিষ্পত্তিতে ফিলিপাইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
যুক্তরাষ্ট্রের ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ড. বেঞ্জামিন জে রোডস বলেন, মিডিয়ার সকল ফোকাস ছিল ওই মন্তব্য নিয়ে। কিন্তু আমরা মনে করি যে, দ্বিপাক্ষিক সাক্ষাতের জন্য একটি গঠনমূলক পরিবেশ সৃষ্টি করা হয়নি। রোডস জোর দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র এবং ফিলিপাইনের মধ্যে জোট ছিল একটি কঠিন শিলার মতো। এই দুই দেশ বিভিন্ন বিষয় নিয়ে একসঙ্গে কাজ করেছে। মাদক থেকে শুরু করে সন্ত্রাসবিরোধী যুদ্ধেও আমরা একসঙ্গে কাজ করেছি। তিনি বলেন, ওবামা অন্যভাবেও দুতার্তের ওপর নিয়ন্ত্রণ আরোপ করতে পারতেন। এটা তার জন্য সম্ভব ছিল। নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিষ্টাচারহীন আচরণে ওবামার এশিয়া সফর ম্লান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ