Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দশম ডি-৮ শীর্ষ সম্মেলন ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে কাল

পাকিস্তান দলের নেতৃত্ব দেবেন ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

দশম ডি-৮ শীর্ষ সম্মেলন ভার্চুয়াল ফরম্যাটে আগামীকাল বাংলাদেশে অনুষ্ঠিত হবে। ‘একটি রূপান্তরকামী বিশ্বের অংশীদারি : যুব ও প্রযুক্তির ক্ষমতার শক্তি’ মূল প্রতিপাদ্যকে সামনে রেখে সম্মেলনে সদস্য দেশগুলোর রাষ্ট্র/সরকার প্রধানরা অংশ নেবেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তার দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। এর আগে ১৯তম মন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নেবেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশী।
শীর্ষ সম্মেলনে বাংলাদেশ, মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, তুরস্ক ও পাকিস্তানসহ আটটি ডি-৮ সদস্য রাষ্ট্রের রাষ্ট্র/সরকার প্রধানরা অংশ নেবেন। ১০ম ডি-৮ শীর্ষ সম্মেলন একটি ঘোষণা এবং ২০২০-২০৩০ দশ বছরের রোডম্যাপ গ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান ডি-৮ শীর্ষ সম্মেলনের সভাপতির দায়িত্ব বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে হস্তান্তর করবেন।
আট সদস্য রাষ্ট্রের মধ্যে অর্থনৈতিক ও উন্নয়ন সহযোগিতা প্রচারের জন্য ১৯৯৭ সালে ডি-৮ প্রতিষ্ঠিত হয়েছিল। ডি-৮ সচিবালয় ইস্তাম্বুলে অবস্থিত। ডি-৮ উদ্দেশ্যগুলোর মধ্যে রয়েছে, বিশ্ব অর্থনীতির ক্ষেত্রে উন্নয়নশীল দেশগুলোর অবস্থানের উন্নতি করা, বাণিজ্য সম্পর্কের ক্ষেত্রে নতুন সুযোগকে বৈচিত্য্যময় করা এবং আন্তর্জাতিক পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে অংশগ্রহণ বৃদ্ধি করা। ডি-৮ এ সহযোগিতার অগ্রাধিকার ক্ষেত্রগুলোর মধ্যে রয়েছে: বাণিজ্য, শিল্প, কৃষি ও খাদ্য সুরক্ষা, জ্বালানি, পরিবহন এবং পর্যটন।
গতকাল ইসলামাবাদে পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয় মুখপাত্র দফতরের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশটি ডি-৮-এর লক্ষ্য এবং উদ্দেশ্য প্রচার এবং সন্ধানে সক্রিয়ভাবে অবদান রেখেছে। পাকিস্তান ২০১২ সালে ইসলামাবাদে অষ্টম ডি-৮ শীর্ষ সম্মেলন আয়োজন করে এবং ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত এই সংস্থার সভাপতির দায়িত্ব পালন করে। ইসলামাবাদ শীর্ষ সম্মেলন ইসলামাবাদ ঘোষণার সাথে সাথে দুটি ল্যান্ডমার্ক ডকুমেন্ট, ডি-৮ সনদ এবং ডি-৮ গ্লোবাল ভিশন গ্রহণের ফলে এক দুর্দান্ত সাফল্য অর্জন করেছিল।
পাকিস্তান মন্ত্রিপরিষদের দুটি সভা, কয়েকটি কমিশন সভা এবং নিয়মিত বিভাগীয় বৈঠক আয়োজন করে। পাকিস্তান বিভিন্ন ডি-৮ উদ্যোগ ও প্রকল্পে সক্রিয়ভাবে অংশ নিচ্ছে এবং গবেষণা ও উদ্ভাবন, প্রযুক্তি স্থানান্তর ও বিনিময়, কৃষি, এবং ভিসা সুবিধাসহ চারটি সেক্টরাল বৈঠক করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ