Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিনাঞ্চলের কোটি মানুষের মধ্যে মাত্র ২.৩৯ লাখের ভেক্সিনের প্রথম ডোজ গ্রহন

২৪ ঘন্টায় ১২২ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত মৃত্যু দু জনের

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২১, ১:৩৮ পিএম

দক্ষিনাঞ্চলের প্রায় ১ কোটি মানুষের মধ্যে মাত্র ২ লাখ ৩৯ হাজার জনকে করোনা প্রতিষেধক ভেক্সিনের প্রথম ডোজ দেয়া সম্ভব হল। বৃহস্পতিবার থেকে দ্বিতীয় ডোজ দেয়া শুরুর কথা বলা হলেও মঙ্গলবার দুপুর পর্যন্ত সে লক্ষে প্রয়োজনীয় ভেক্সিন দক্ষিনাঞ্চলে পৌছেনি। তবে স্বাস্থ্য বিভাগের দায়িত্বশীল মহলের মতে, ‘এ লক্ষে সব প্রস্তুতি সম্পন্ন হচ্ছে, বুধবারই প্রয়োজনীয় ভেক্সিন এঅঞ্চলে পৌছার কথা রয়েছে। প্রথম ডোজ গ্রহনকারীগন দ্বিতীয় ডোজ গ্রহনের লক্ষে এসএমএস পাবেন’।

তবে ভেক্সিন প্রদানের এসব প্রক্রিয়ার মধ্যেই করোনার দ্বিতীয় ঢেউতে উত্তাল সমগ্র দক্ষিনাঞ্চল। প্রায় ৬ মাস পরে মঙ্গলবার দক্ষিনাঞ্চলে করোনা সংক্রমনের সংখ্যা আবার সেঞ্চুরী অতিক্রম করেছে। মঙ্গলবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় নতুনকরে ১২২ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হবার সাথে বরিশাল ও পিরোজপুরে আরো দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দক্ষিনাঞ্চলে মোট মৃত্যুর সংখ্যা ২১৭ জনে উন্নীত হল। আক্রান্তের সংখ্যা পৌছল ১১ হাজার ৭৬৬ জনে। গত ২৪ ঘন্টায় মহানগরীতে ৪০ জন সহ বরিশাল জেলায় আক্রান্ত হয়েছেন ৪৮ জন। এছাড়া ভোলাতে ৩৮ জন, ঝালকাঠীতে ১৫ জন, পিরোজপুরে ১৩ জন এবং বরগুনা ও পটুয়াখালীতে ৪ জন করে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে।
গত ২৯ জানুয়ারী বরিশালে ৩ লাখ ৬৮ হাজার ডোজ ভেক্সিন পৌছার পরে ৭ ফেব্রুয়ারী দক্ষিণাঞ্চলে ১,৪১০ জন চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীকে ভেক্সিন প্রদানের মাধ্যমে এ কার্যক্রমের সূচনা হয়। ৫ এপ্রিল পর্যন্ত দুমাসে মাত্র ২ লাখ ৩৯ হাজার ৩১০ জনকে ভেক্সিন প্রদানের পরে অপতত প্রথমডোজ স্থগিত করা হয়েছে। ৮ এপ্রিল থেকে দক্ষিনাঞ্চলের প্রায় ৪৬টি স্থানে করোনা ভেক্সিনের দ্বিতীয় ডোজ প্রদানের লক্ষে সব প্রস্তুতির কথা বলেছেন বিভাগীয় পরিচালক ডা. বাসুদেব কুমার সাহা।
তবে প্রথম ডোজ টিকা গ্রহনে দক্ষিণাঞ্চলে প্রথমদিকে জনমনে কিছুটা সাড়া মিললেও পরে তাতে ভাটা লাগে। এমনকি ফেব্রুয়ারীর শেষভাগে একদিনে ১৬ হাজারেরও বেশী ভেক্সিন গ্রহন করলেও গত ৪ এপ্রিল তা ৯৮১তে হ্রাস পায়। ভেক্সিন প্রদানে সরকারী তেমন কোন প্রচারনাও ছিলনা। এব্যাপারে বেসরকারী উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানগুলোও তেমন কোন কার্যকরি ভ’মিকা রাখেনি । এমনকি দক্ষিনাঞ্চলে ২ লাখ ৩৯ হাজার ৩৩০ জন করোনা ভেক্সিন গ্রহনকারীর মধ্যে নারীর সংখ্যা মাত্র ৮৬ হাজার ৩০১ জন। এক্ষেত্রে কোন এনজিও এগিয়ে আসেনি বলেও অভিযোগ রয়েছে। দক্ষিণাঞ্চলের মধ্যে সবচেয়ে বেশী ভেক্সিন গ্রহন করেছেন বরিশাল জেলায়, ৭৬, ৮১৫ জন। যারমধ্যে মহানগরীতে ভেক্সিন গ্রহনকারীর সংখ্যা ছিল ৩১,৩৯০। আর সবচেয়ে কম ভেক্সিন নিয়েছেন ঝালকাঠীতে মাত্র ১৮,৪৮৬ জন।
এছাড়া পটুয়াখালীতে ৪৩,৭৮৯ জন, ভোলাতে ৪২,৭৩৯ জন, পিরোজপুরে ৩৫,৩২৫ জন এবং বরগুনাতে মাত্র ২২ হাজার ১৭৬ জন করোনা ভেক্সিনের প্রথম ডোজ গ্রহন করেছেন।
বৃহস্পতিবার থেকে দ্বিতীয় ডোজ প্রদান কার্যক্রম শুরু হলেও দক্ষিণাঞ্চলে মঙ্গলবার দুপুর পর্যন্ত ভেক্সিন পৌছেনি। তবে বিভাগীয় পরিচালকের মতে, বুধবার দুপুরের মধ্যেই বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সবগুলো জেলা হয়ে উপজেলা সদরেও ভেক্সিন পৌছে যাবে। সময়মত দ্বিতীয় ডোজ প্রদানে কোন সমস্যা হবে না বলেও নিশ্চিত করেছেন তিনি।
এদিকে মঙ্গলবার দুপুর পর্যন্ত দক্ষিনাঞ্চলে ১১ হাজার ৭৬৬ জন করোনা আক্রান্তের মধ্যে বরিশালের সংখ্যাটাই ছিল ৫,৩৭৬। মৃত্যু হয়েছে ৯৩ জনের। যারমধ্যে মহানগরীতেই প্রায় ৫ হাজার আক্রান্ত ও ৫২ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘন্টায় বরিশালে আক্রান্ত ৪৮ জনের মধ্যে প্রায় ৪০ জনই মহানগরীতে। আর মহানগরীর আমতলা মোড়ে একজনের মৃত্যু হয়েছে।
পটুয়াখালীতে এপর্যন্ত ১,৮৪৫ জন আক্রান্তের মধ্যে ৪৪ জনের মৃত্যু হয়েছে। পিরোজপুরে গত ২৪ ঘন্টায় ১৩ জন সহ মোট আক্রান্ত ১ হাজার ৩শ জনের মধ্যে মারা গেছেন ২৭ জন। এরমধ্যে জেলাটির ভান্ডারিয়াতে গত ২৪ ঘন্টায় একজনের মৃত্যু হয়েছে। দ্বীপজেলা ভেলাতেও এযাবতকালের সর্বাধীক ৩৮ জন আক্রান্ত হয়েছে গত ২৪ ঘন্টায়।ফলে জেলাটিতে মোট অঅক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১, ২২৩ জনে। মৃত্যু হয়েছে ১১ জনের। এ অঞ্চলের সবচেয়ে ছোট জেলা ঝালকাঠীতেও গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ১৫জন। ফলে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা ৯৩২ জনে উন্নীত হবার পাশাপশি এ পর্যন্ত মারা গেছেন ২০ জন। বরগুনাতেও গত ২৪ ঘন্টায় ৪ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ৯০। মৃত্যু হয়েছে ২২ জনের।
তবে স্বাস্থ্যবিভাগের অনুমিত হিসেব অনুযায়ী গত ২৪ ঘন্টায় মাত্র ২৭ জন সুস্থ্য হয়ে ওঠায় মোট সংখ্যাটা দাড়িয়েছে ১০ হাজার ৬৯৪ জনে।

 

 



 

Show all comments
  • ।।শওকত আকবর।। ৬ এপ্রিল, ২০২১, ৩:৪৪ পিএম says : 0
    আল্লাহ ই ভরসা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ