Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সালাহর প্রতিশোধের মঞ্চ, আতঙ্কের নাম হালান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২১, ১২:০৫ এএম

মনে আছে কী চ্যাম্পিয়ন্স লিগের ২০১৮ সালের ফাইনাল? লিভারপুল সমর্থকদের স্মৃতিপটে ম্যাচটি নিশ্চয়ই ভাসছে দুঃস্বপ্ন হয়ে। দারুণ গতিময় ফুটবলে ইউরোপ মাতিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছিল ইয়ুর্গেন ক্লপের লিভারপুল, সালাহ-মানে-ফিরমিনোর আক্রমণভাগ তখন ইউরোপে সেরা। সেই মৌসুমেই রোমা থেকে লিভারপুলে যাওয়া সালাহ তো বিশ্বজুড়েই এক সেনসেশন হয়ে উঠেছেন। সালাহর লিভারপুলের বিপক্ষে রোনালদোর রিয়ালের ফাইনাল, আকর্ষণ জাগাতে আর কী লাগে!
কিন্তু ম্যাচের ১৮ মিনিটের সময়ে সে আকর্ষণে পানি ঢেলে দেয় রিয়াল ডিফেন্ডার সার্জিও রামোসের কড়া ট্যাকল। বল দখলের লড়াইয়ে রামোসের হাতের মধ্যে পেঁচিয়ে যায় সালাহর বাহু, কাঁধে আঘাত পান সালাহ। মাঠ ছাড়তে হয় তখনই। মাঠ ছাড়ার সময় সালাহর সেই কান্না কে ভুলতে পারে! কাঁদারই কথা, একে তো এত দারুণ খেলে ফাইনালে উঠে তাতে খেলতে না পারার কষ্ট, এর ওপর কদিন পর হতে যাওয়া রাশিয়া বিশ্বকাপে সালাহর খেলা নিয়ে শঙ্কা! শেষ পর্যন্ত লিভারপুল গোলকিপার লরিস কারিয়াসের অবিশ্বাস্য দুই ভুলের সুযোগে সেই চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালটা ৩-১ গোলে জেতে রিয়াল। তাই মিসরীয় ফরোয়ার্ডের জন্য ম্যাচটি প্রতিশোধের মঞ্চ।
রিয়াল ছেড়ে জুভেন্টাসে পাড়ি জমিয়েছেন রেনালদো সে-ও অনেকদিন, চোটের চার সপ্তাহের জন্য মাঠের বাইরে রামোসেরও হচ্ছে না এই ম্যাচে খেলা। তারপরও সেই ঘটনায় এবার আলাদা মনোভাব নিয়ে খেলবেন কি-না জানতে চাইলে সালাহ বলেন, ‘সেই ম্যাচ অতীত হয়ে গেছে। তাই আমি সেটা নিয়ে ভাবছি না। আমি আমাদের দল নিয়ে ভাবছি। প্রত্যেকেই তার দলের দিকে মনোযোগ দেয় এবং সবাই জিততে চায়... এটাই।’ তবে সালাহ যাই বলেন না কেন, ম্যাচটি নিঃসন্দেহে লিভারপুলের জন্য প্রতিশোধের মিশন। আর রিয়ালকে হারিয়ে সেমিতে যেতে পারলে এর চেয়ে ভালো কিছু হতে পারে না বলেই জানান এ মিশরীয়, ‘সেমিফাইনালে উঠতে পারলে কতটা ভালো হবে আমি তাই ভাবছিলাম।’
খেলায় প্রতিশোধ শব্দটা যায় না, কিন্তু সালাহর মনে একটুও কি এই শব্দটা বাড়তি তাড়না হয়ে আসবে না? প্রশ্নের উত্তরটা সময়ের হাতে ছেড়ে দেয়াই বরং ভালো। আজ রাতেই যে আরেকটি উইরোপ সেরার মঞ্চ চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে মুখোমুখি দল দুটি।
এছাড়া এ লিগে দারুণ আক্রমণাত্মক ফুটবলের আকর্ষণ জাগাবে আরেকটি ম্যাচও। ম্যানচেস্টার সিটির বিপক্ষে খেলবে এই মুহূর্তে ইউরোপিয়ান ফুটবলের উঠতি তারকা আর্লিং হালান্ডের বরুসিয়া ডর্টমুন্ড। শেষ ষোলোয় বরুশিয়া মনশেনগ্লাডবাখকে দুই লেগ মিলিয়ে ৪-০ গোলে হারিয়ে শেষ আটে জায়গা করে নেয় ম্যানচেস্টার সিটি। শেষ আটে ডর্টমুন্ডের বিপক্ষে ইংলিশ দলটিকে দিতে হবে কঠিন পরীক্ষা। শেষ ষোলোয় দুই লেগ মিলিয়ে সেভিয়াকে ৫-৪ গোলে হারিয়ে শেষ আটে জায়গা করে নেয় জার্মান দলটি।
এর আগে ২০১২-১৩ মৌসুমে গ্রুপপর্বে মুখোমুখি হয়েছিল দুই দল। দু’পর্ব মিলিয়ে জিতেছিল ডর্টমুন্ড। প্রতিপক্ষ তারকা হালান্ডের প্রশংসায় পঞ্চমুখ সিটি কোচ পেপ গার্দিওলা। বয়স বিবেচনায় নরওয়ের এই তরুণ ফরোয়ার্ড সেরাদের একজন বলে মনে করেন সিটি কোচ, ‘তার (হালান্ড) বয়সীদের মধ্যে সে সেরা স্ট্রাইকারদের একজন। তার পরিসংখ্যান দুর্দান্ত। আমি তার মান সম্পর্কে জানি। আমার মনে হয় সবাই তা জানেন, তবে আগামী দুই সপ্তাহ পর আরও ভালো উত্তর দিতে পারব কারণ আমি তাকে খুব বেশি দেখিনি।’ প্রতিপক্ষ হিসেবেও ডর্টমুন্ডকে কঠিন বলে মনে করেন সিটি কোচ, ‘ডর্টমুন্ড কঠিন প্রতিপক্ষ, অবশ্য অন্য কোনো দল হলেও তাই হতো। আমাদের বুঝতে হবে দল হিসেবে তারা কেমন। প্রথম ম্যাচে ভালো করতে হবে এবং এরপর দ্বিতীয়টি।’
উল্লেখ্য, ডর্টমুন্ডের হয়ে চলতি মৌসুমে ২৭ ম্যাচে ২১ গোল করা ২০ বছর বয়সী এই স্ট্রাইকারের সিটিতে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছে। ভবিষ্যতে সেটা সত্যি হোক বা না হোক, ইউরোপ সেরা প্রতিযোগিতায় সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে গার্দিওলার দলের জন্য হালান্ড নিশ্চিতভাবেই বড় আতঙ্কের নাম হবেন।
এদিকে, আগামীকাল কোয়ার্টার-ফাইনালে বায়ার্ন মিউনিখের মুখোমুখি হওয়ার আগে আরেকটি ধাক্কা খেল পিএসজি। মার্কো ভেরাত্তির পর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আলেসসান্দ্রো ফ্লোরেন্সি। ফরাসি চ্যাম্পিয়নরা গতকাল টুইটারে ৩০ বছর বয়সী এই ইতালিয়ান ডিফেন্ডারের কোভিড-১৯ পজিটিভ হওয়ার কথা জানায়। এরআগে গত শুক্রবার মিডফিল্ডার ভেরাত্তির আক্রান্ত হওয়ার খবর দিয়েছিল তারা। ফ্রান্সে কারো শরীরে করোনা শনাক্ত হলে তাকে ১০ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হয়। তাই স্বাভাবিকভাবে ইউরোপ সেরার প্রতিযোগিতার শেষ আটের প্রথম লেগে আগামীকাল বায়ার্নের মাঠে ভেরাত্তি ও ফ্লোরেন্সিকে পাচ্ছে না পিএসজি। আর বায়ার্ন এই ম্যাচে তো বটেই, ফিরতি পর্বেও দলের সেরা তারকা রবের্ত লেভানদোভস্কিকে পাচ্ছে না। ডান হাঁটুর চোটে চার সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে গেছেন মৌসুমে দলটির সর্বোচ্চ গোলদাতা এই পোলিশ ফরোয়ার্ড।
কো.ফাইনাল ১ম লেগ
ম্যানসিটি-ডর্টমুন্ড
রিয়াল-লিভারপুল
ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত ১টা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালাহ

১৮ অক্টোবর, ২০২২
১৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ