Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

লকডাউন সামনে রেখে রোববার সমগ্র দক্ষিণাঞ্চলের রাস্তায় ছিল মানুষে ঢল

২৪ ঘন্টায় নতুন করে ৭৭ জন করোনায় আক্রান্ত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২১, ৫:৫৭ পিএম

লকডাউনকে সামনে রেখে রোববার সমগ্র দক্ষিণাঞ্চলই মনে হয় রাস্তায় নেমে এসেছিল। এক সপ্তহের লকডাউনের কথা বলা হলেও বেশীরভাগ মানুষের মধ্যেই তা আরো দীর্ঘায়িত হবার আশংকায় নিত্যপণ্য কেনাকাটায় অনেকটা হুরাহুরি পড়ে যায় সপ্তাহের প্রথম কর্ম দিবসে। ফলে বরিশাল মহানগরী সহ সমগ্র দক্ষিণাঞ্চলের সব জেলা ও উপজেলা সদরগুলোর রাস্তাঘাট ছিল মানুষে ঠাসা। এমনকি একারনে রাস্তাঘাটে যানবাহনের সংকটে নারী ও শিশুদের চরম বিড়ম্বনায় পড়তে হয়েছে।
করোনা মহামারির আশংকায় সোমবার থেকে এক সপ্তাহের লকডাউনের কারনে বরিশাল মহানগরী সহ বিভিন্ন জেলা সদরগুলো থেকেও বিপুল সংখ্যক শ্রমজীবী মানুষ রোববার গ্রামে ফিরে গেছেন। বিশেষকরে দিন মজুর থেকে শুরু করে বিভিন্ন ধরনের যানবাহনের চলকরা রোববার সকাল থেকেই কর্মস্থল ত্যাগ করতে শুরু করেন। ফলে শহরগুলোর রাস্তায় অতিরিক্ত জনশ্রোতের বিপরিতে যানবাহনের সংকট সৃষ্টি হয়। এমনকি অনেক পরিবারই কর্মস্থল ছেড়ে গ্রামের বাড়ীতে চলে যওয়ায় বাসÑলঞ্চেও ছিল অতিরিক্ত যাত্রীর ভীড়। ফলে বেশীরভাগ যনবাহনেই তেমন কোন সামাজিক দুরত্ব বজায় রাখা সহ স্বাস্থ্য বিধি পালিত হয়নি।
এদিকে রোবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিনাঞ্চলে ৭৭ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে। রোববার অক্রান্তের এ সংখ্যাটা গত ৪ মাসে সর্বোচ্চ। নতুন এ আক্রান্তের মধ্যে ৩২জনই বরিশাল জেলায়। যার মধ্যে প্রায় ২৯ জনই মহানগরীতে। এনিয়ে গত ৪দিনে দক্ষিনাঞ্চলের ৬ জেলায় ২৩৪ জন আক্রান্ত ও ৩ জনের মৃত্যুর কথা জানাল স্বাস্থ্য দপ্তর। এ দপ্তরের মতে রোববারে সুস্থ হয়েছেন মাত্র ১৬ জন। এনিয়ে দক্ষিণাঞ্চলে ১১ হাজার ৫৫৪ জন আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ২১৪ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ১০, ৬৪৭ জন।
রোববার দপুর পর্যন্ত বরিশাল জেলায় মোট আক্রান্ত সংখ্যা ছিল ৫,২৯৪। যারমধ্যে মৃত্যু হয়েছে ৯২ জনের। পটুয়াখালীতে রোববার ১৪ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ১,৮৩৩ জন। মৃত্যু হয়েছে এপর্যন্ত ৪৪ জনের। ভোলাতে গত ২৪ ঘন্টায় ১৭ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ১,১৬৬। মারা গেছেন ১১ জন। পিরোজপুরে এসময়ে নতুন ৬ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ১,২৮৩। মৃত্যু হয়েছে ২৬ জনের। বরগুনাতে গত ২৪ ঘন্টায় নতুন ৫ জন সহ মোট আক্রান্ত ১,০৮৫ জনের মধ্যে মারা গেছেন ২২ জন। আর ছোট জেলা ঝালকাঠীতে রোববার দুপুরের পূবর্বর্তি ২৪ ঘন্টায় ৩ জন সহ মোট ৮৯৮ জন আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ১৯ জনের।
তবে দক্ষিনাঞ্চলে করোনা সংক্রমনের হার গত বছরে এ সময়ের তুলনায় দ্বিগুনেরও বেশী পরিমানে বাড়লেও জনমনে স্বাস্থ্য সচেতনতা খুব একটা যোড়াল নয়। অপরদিকে ভেক্সিন গ্রহনের হারও ক্রমশ তলানীতে ঠেকছে। শণিবারে দক্ষিনাঞ্চলের ৬ জেলার ৪২টি উপজেলাতে মাত্র ৯৮১ জন করোনা ভেক্সিন গ্রহন করে। যে সংখ্যাটা ইতোপর্বে ছিল দৈনিক ১৬ হাজারেরও বেশী । তবে রোববার ২ হাজার ১৫ জন সহ দক্ষিণাঞ্চলে সর্বমোট ভেক্সিন গ্রহনকারীর সংখ্যা ২ লাখ ৩৮ হাজার ২২০ জনে উন্নীত হয়েছে। যারমধ্যে মাত্র ৮৫ হাজার ৮৭৯ জন নারী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ