Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাবরের সেঞ্চুরিতে রোমাঞ্চ জিতল পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

দক্ষিণ আফ্রিকার ভ্যান দার ডুসেনের অপরাজিত ১২৩ রানে ভর করে পাকিস্তানেকে ২৭৩ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় প্রোটিয়ারা। কিন্তু দিনটি ছিল বাবর আজমের। তার ১০৩ রানের ইনিংসে এই লক্ষ্যও ছোট হয়ে গেছে। উদ্বোধনী ব্যাটসম্যান ফখর জামান শুরুতেই বিদায় নিলেও ইমাম-উল-হক দুর্দান্ত সঙ্গ দেন অধিনায়কের। এই দুই ব্যাটসম্যানের গড়া ১৭৭ রানের জুটিই মূলত স্বাগতিকদের ছিটকে ফেলেছে ম্যাচ থেকে। ৩ উইকেটের জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল সফরকারিরা। এই জয়ে চিরপ্রতিদ্ব›দ্বী ভারতকে ছাপিয়ে আইসিসি সুপার লিগে সাতে উঠল পাকিস্তান।

এর আগে গতকাল সেঞ্চুরিয়ানের সুপার স্পোর্ট পার্কে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠান বাবর। দলীয় ৫৫ রানেই ডি কক, মারক্রাম, বাভূমার বিদায়ের পর দ্রুতই গুটিয়ে যাওয়ার সম্ভাবনা জেগেছিল স্বাগতিকদের। কিন্তু রসি ভ্যান দার ডুসেনের অনবদ্য সেঞ্চুরি (১২৩*) ও ডেভিড মিলারের অর্ধশতকে ৬ উইকেটে ২৭৩ রানের বড় সংগ্রহ দাঁড় করায় স্বাগতিকরা। শাহিন আফ্রিদি ও হারিস রউফ ২টি করে উইকেট নেন। এছাড়া একটি করে উইকেট পান হাসনাইন ও ফাহিম।

জবাবে ব্যাট করতে নেমে ফখরের বিদায়ের পরও বাবর-ইমামে ভালোমতোই এগিয়ে যাচ্ছিল পাকিস্তান। ১৩তম সেঞ্চুরি তোলার পরপরই নটজের বলে উইকেটরক্ষক ডি ককের হাতে ক্যাচ দিয়ে ফেরেন পাক দলপতি। তখন জয়ের জন্য প্রয়োজন ১০৯ বলে ৮৭ রান। হাতে ৮ উইকেট। এরপর মাত্র ১৭ রানের ব্যবধানে স্কোরবোর্ড পরিণত হয় ২০৩-৫। ইমাম ৭০, অভিসিক্ত দানিশ আজিজ ৩, আসিফ আলি ২ রানে ফিরে যান। সবকটি উইকেটই শিকার করেন প্রোটিয়া পেসার অ্যানরিচ নর্টজে। এরপর শাদাবকে নিয়ে ৫৩ রানের জুটি করেন রিজওয়ান। কিন্তু ব্যক্তিগত ৪০ রানে ফেরেন তিনি। তবে শাদাবের ৩৩ রানে ভর করে সিরিজে এগিয়ে গেল পাকিস্তান। নর্টজের ৪ উইকেটের পাশাপাশি ফেলুকায়ো ২টি ও রাবাদা ১টি উইকেট নেন।
আগামীকাল জোহান্সবার্গে সিরিজের দ্বিতীয় ওয়াডেতে মুখোমুখি হবে দু’দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ