Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তাইওয়ানে টানেলের ভেতর ট্রেন লাইনচ্যুত, নিহত ৪৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

তাইওয়ানে পূর্বাঞ্চলীয় হুয়ালিয়েন প্রদেশে একটি যাত্রীবাহী ট্রেন টানেলের ভেতর দিয়ে যাওয়ার সময় ট্রাকের সঙ্গে ধাক্কা খেয়ে লাইনচ্যুত হওয়ায় ট্রেনের চালকসহ অন্তত ৪৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬০ জনেরও বেশি।
আরও প্রায় ৭০ জন ধ্বংসাবশেষের মধ্যে আটকে রয়েছেন। তাইওয়ানের পরিবহনমন্ত্রী লিন চাই-লুং ঘটনাস্থলে সাংবাদিকদের বলেছেন, ট্রেনটিতে ৩৪০ জনের মতো যাত্রী ছিলেন।

তাইওয়ানে একে গত চার দশকে ভয়াবহতম রেল দুর্ঘটনা হিসেবে উল্লেখ করে দেশটির গণমাধ্যম জানিয়েছে, ট্রেনটিতে আসন না পেয়ে অনেক যাত্রী দাঁড়িয়েছিলেন। দুর্ঘটনার সময় তারা ছিটকে পড়েন।

দুর্ঘটনায় বেঁচে যাওয়া এক নারী স্থানীয় টেলিভিশনকে বলেছেন, ‘যাত্রী একে অপরের ওপর আছড়ে পড়ছিলেন। খুবই ভয়ঙ্কর অবস্থা ছিল। সেখানে সপরিবারে মানুষ ভ্রমণ করছিলেন।’ ট্রেনটি তাইপে থেকে পূর্ব তাইওয়ানের তাইতুং শহরে যাচ্ছিল। ট্রেনের প্রথম চারটি বগি থেকে প্রায় ১০০ জনকে বের করে আনা হয়েছে। পাঁচ থেকে আট নং বগি দুমড়ে-মুচড়ে গিয়েছে এবং সেগুলোতে পৌঁছানো যাচ্ছে না।

তাইওয়ানের কেন্দ্রীয় সংবাদ এজেন্সি জানিয়েছে, একটি ভুলভাবে পার্ক করা ট্রাক পিছলে রেলগাড়ির চলার পথের ওপর চলে আসলে দুর্ঘটনাটি ঘটে। দমকল বাহিনীর দেওয়া ছবিতে ট্রেনের পাশে একটি ট্রাকের ধ্বংসাবশেষ দেখা গিয়েছে।

এই মারাত্মক দুর্ঘটনাটি ঘটেছে আগামীকাল রোববার দেশটির ঐতিহ্যবাহী কিংমিং উৎসবের ছুটির ঠিক আগে। তিন দিনের ছুটিতে অনেকে তাদের বাড়ি ফিরছিলেন। ঐতিহ্যবাহী ‘কবর ঝাড়ু দেওয়া’ দিবস হিসেবেও পরিচিত এ অনুষ্ঠানটি পালন করা হয় মৃত আত্মীয়-স্বজনের কবরে গিয়ে সম্মান প্রদর্শনের মাধ্যমে। সূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাইওয়ান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ