Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ভ্যাকসিন বন্টনে বৈষম্য ‘অগ্রহণযোগ্য’- ডাব্লিউটিও প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২১, ৬:০৭ পিএম

বিশ্বব্যাপী করোনভাইরাস ভ্যাকসিনের বিতড়নে যে ভারসাম্যহীনতা রয়েছে, তা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। বৃহস্পতিবার এই কথা বলেছেন বিশ্ব বাণিজ্য সংস্থার (ডাব্লিউটিও) প্রধান এনগোজি ওকনজো-ইওলা। তিনি উন্নয়নশীল দেশগুলিতে ভ্যাকসিন তৈরিতে সহায়তা করার জন্য সংস্থাগুলির প্রতি আহ্বান জানিয়েছেন।

ডাব্লুটিটিওর জেনেভা সদর দফতরে ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো লে মায়ারের সাথে বৈঠকের পর মহাপরিচালক বলেন, তিনি এমন একটি কাঠামো তৈরির পক্ষে সমর্থন করছেন যা উন্নয়নশীল দেশগুলিকে ভবিষ্যতের মহামারীগুলির সময়ে ‘প্রযুক্তিগত তথ্য স্থানান্তরসহ ভ্যাকসিন তৈরির কিছুটা সুযোগ’ দেবে এবং বর্তমানের ‘ভ্যাকসিনের বৈষম্য’ দূর করবে। তিনি বলেন, ’৭০ শতাংশ ভ্যাকসিন কেবল মাত্র ১০ টি দেশই পেয়েছে, এটি গ্রহণযোগ্য নয়।’

অপর্যাপ্ত সরবরাহের কারণে কোভিড-১৯ ভ্যাকসিন উৎপাদন বৃদ্ধিতে সহায়তায় অস্থায়ী ছাড় দেয়ার জন্য ডাব্লুটিও’র সাথে চুক্তিকে দক্ষিণ আফ্রিকা এবং ভারতসহ সংস্থাটির অনেক সদস্যই সমর্থন করেছে। তবে শক্তিশালী ফার্মাসিউটিক্যাল শিল্প রয়েছে এমন কিছু ধনী দেশ এই ধারণার বিরোধিতা করে বলে যে, এটি ভবিষ্যতের উদ্ভাবনকে পঙ্গু করে দেবে। সূত্র: এপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাব্লিউটিও প্রধান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ