Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনার দ্বিতীয় ঢেউ : দক্ষিণাঞ্চলে এক সপ্তাহে আক্রান্ত ও মৃতের সংখ্যা আশংকাজনক

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২১, ৫:৪২ পিএম

দক্ষিনাঞ্চল জুড়ে করোনার দ্বিতীয় ঢেই-এর ভয়াবহ বিস্তার অব্যাহত রয়েছে। শুক্রবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বিগত প্রায় সাড়ে ৩ মাসের সর্বোচ্চ সংক্রমন হয়েছে এ অঞ্চলে। এসময়ে ৯২ জন আক্রান্ত ও পিরোজপুরে ১ জনের মৃত্যুর মধ্যে দিয়ে দক্ষিনাঞ্চলে মৃতের সংখ্যাটা ২১১ জনে উন্নীত হল। আর আক্রান্তের সংখ্যা সরকারী হিসেবেই ১১ হাজার ৪১৯ জনে পৌছেছে।
গত এক সপ্তাহে দক্ষিণাঞ্চলে কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন ৩৬২ জন, মৃত্যু হয়েছে ৪ জনের। যা আগের সপ্তাহের প্রায় দ্বিগুন। স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান অনুযায়ী গত জানুয়ারীতে এ অঞ্চলে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২৪৭। মৃত্যু হয়েছিল ৩ জনের। ফেব্রুয়ারীতে আক্রান্তের সংখ্যা মাত্র ১শতে নেমে আসে। তবে ফেব্রুয়ারীতে মৃতের সংখ্যাটা ৩জন থাকলেও মার্চে দক্ষিণাঞ্চলে আক্রান্তের সংখ্যা ৬১৩ জনে উন্নীত হবার পাশাপাশি মৃত্যু হয়েছে ৯ জনের। কিন্তু গত এক সপ্তাহে পরিস্থিতির আরো অবনতি ঘটেছে। গত ২৭ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত ৭ দিনে দক্ষিণাঞ্চলে আক্রান্তের সংখ্যা জানুয়ারী ও ফেব্রুয়রীর পুরো এক মাসের হিসেবকেও অতিক্রম করেছে।
শুক্রবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিনাঞ্চলে মোট আক্রান্ত ৯২ জনের মধ্যে বরিশালেই ২৯ জন। যারমধ্যে মহানগরীর সংখ্যাটা ২৫। জেলাটিতে এ পর্যন্ত মোট ৫,২৩৮ জন অক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ৯২ জনের। যারমধ্যে মহানগরীতেই মারা গেছেন ৫১ জন। আক্রান্তে সংখ্যা সাড়ে ৪ হাজারেরও বেশী। পটুয়াখালীতে শুক্রবার ৯ জন সহ মোট আক্রান্ত ১ হাজার ৮০৯ জনের মধ্যে ৪২ জনের মৃত্যু হয়েছে। পিরোজপুরে শুক্রবার ১ জন সহ মোট মারা গেছেন ২৬ জন। এ জেলায় শুক্রবারে ১৩ জন সহ মোট আক্রান্তর সংখ্যাটা ১,২৭৬। ভোলাতে এপর্যন্ত মারা গেছেন ১১জন। মোট আক্রান্তের সংখ্যাটা ১,১২৭। বরগুনাতে ১ হাজার ৭৪ জন অক্রান্তের মধ্যে মারা গেছেন ২২ জন। আর ঝালকাঠীতে ৮৯৫ জন অক্রান্তের মধ্যে ১৯ জনের মৃত্যু হয়েছে।
তবে গত এক সপ্তাহে বরিশাল বাইরের এ অঞ্চলের অন্য ৫টি জেলার পরিস্থিতিও অবনতিশীল। বর্তমানে সমগ্র দক্ষিনাঞ্চল যুড়েই করোনার দ্বিতীয় ঢেউ যেভাবে আছড়ে পড়ছে, সে তুলনায় প্রতিরোধ ব্যবস্থ্য অনুপস্থিত বলে শংকিত চিকিৎসকগনও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ