Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নে চিনি ও তুলা আমদানির সিদ্ধান্ত পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ৯:৫৩ এএম

ভারত থেকে পাঁচ লাখ টন সাদা চিনি আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে ইমরান খানের পাকিস্তান সরকার। গতকাল বুধবার দেশটির নবনিযুক্ত অর্থমন্ত্রী হাম্মাদ আজহার দায়িত্ব গ্রহণ করেই এই সিদ্ধান্তের কথা জানান। পাকিস্তানের অর্থমন্ত্রী হাম্মাদ আজহার জানান, ভারত থেকে তুলাও আমদানি করা হবে, যা চলতি বছরের জুনের শেষের দিকে শুরু হবে।

এর আগে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করা হাফিজ শেখকে বরখাস্ত করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান। দেশটিতে ব্যাপকভাবে মুদ্রাস্ফীতির ঘটনায় ব্যর্থতার দায়ে অভিযোগ এনে তাকে মন্ত্রিত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ইমরান খান পাকিস্তানের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার লড়াই চালাচ্ছেন। তার অংশ হিসেবেই ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক স্থাপনের বিষয়টি গুরুত্ব পাচ্ছে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

হাম্মাদ আজহার জানান, পাকিস্তানের অর্থনৈতিক সমন্বয় কমিটি (ইসিসি) বেসরকারিভাবে ভারত থেকে পাঁচ লাখ টন চিনি আমদানির অনুমতি দিয়েছে।
প্রতিবেশী দেশটির সঙ্গে চিনির দামে ব্যাপক ফারাক থাকায় আমদানি আবারও শুরু করা হচ্ছে বলে জানিয়েছেন পাকিস্তানি অর্থমন্ত্রী। তার ভাষ্যমতে, পাকিস্তানের চেয়ে ভারতে চিনির দাম ১৫ থেকে ২০ শতাংশ কম।

তিনি আরও জানান, আমরা চিনি আমদানির অনুমতি দিয়েছি, তবে বাকি বিশ্বেও দাম চড়া হওয়ায় সেটি সম্ভব নয়। কিন্তু আমাদের প্রতিবেশী দেশ ভারতে দাম তুলনামূলক কম। এ কারণে সেখান থেকে বেসরকারিভাবে পাঁচ লাখ টন চিনি আবারও আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাকিস্তানের পোশাক রফতানি বাড়ায় তুলার ব্যাপক চাহিদা রয়েছে। কিন্তু গত বছর এর উৎপাদন ভালো হয়নি।

ভারত থেকে তুলা আমদানির সিদ্ধান্তের ব্যাপারে তিনি বলেন, পাকিস্তানের বস্ত্র রপ্তানি বেড়েছে কিন্তু গত বছর সে তুলনায় দেশে তুলা উৎপাদন হয়নি। দামের পার্থক্য ক্ষুদ্র ও কুটির শিল্পে প্রভাব ফেলছে। বড় ব্যবসায়ীরা মিসর ও অন্যান্য দেশ থেকে আমদানি করতে পারলেও এসএমই ব্যবসায়ীরা তা পারছে না।
এর আগে, ভারত ছাড়া পৃথিবীর সব দেশ থেকে তুলা, সুতা ও চিনি আমদানির অনুমতি দিয়েছিল পাকিস্তান। এসব পণ্য এখন ভারত থেকেও আমদানি করবে বৈরী সম্পর্কের প্রতিবেশী দেশটি। বাণিজ্য ও বস্ত্র মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ইসিসিতে অনুমোদনের জন্য উপস্থাপনের আগে খসড়া প্রস্তাবটিতে অনুমোদন দিয়েছেন। এর মানে হচ্ছে, প্রধানমন্ত্রী ইমরান এরমধ্যে ভারত থেকে এসব পণ্য আমাদানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারে সম্মতি দিয়েছেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী ইমরান খান গত সোমবার হাফিজ শেখকে সরিয়ে হাম্মাদ আজহারকে অর্থমন্ত্রীর দায়িত্ব দেন। আজহার অবশ্য এরমধ্যে শিল্প ও উৎপাদন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। এর অতিরিক্ত দায়িত্ব হিসেবে তিনি এখন অর্থ মন্ত্রণালয়ও দেখবেন। সূত্র : দ্যা ডন, এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ