Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লজ্জা এড়ানোর শেষ সুযোগ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২১, ১২:০৮ এএম

নিউজিল্যান্ডের মাঠে ২৬ হারের রেকর্ড নিয়ে গিয়েছিল বাংলাদেশ। সেদেশের স্বাগতিকদের বিপক্ষে তিন সংস্করণে কখনই না জেতা বাংলাদেশ এবার হেরেছে আরও পাঁচ ম্যাচ। শেষ টি-টোয়েন্টিটাও হারলে ৩২-০ ফল নিয়ে ফিরতে হবে। পীড়াদায়ক এই পরিসংখ্যান খানিকটা হলেও বদলা চান ক্রিকেটাররা। শেষ ম্যাচে কি ধরা দেবে সেই বহু কাক্সিক্ষত জয়, নাকি হারের ধারা দীর্ঘায়িত হবে টানা ৩২ আন্তর্জাতিক ম্যাচে? উত্তর মিলবে আজ অকল্যান্ডে। তিন ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে ইডেন পার্কে মুখোমুখি হবে দু’দল। খেলা শুরু বাংলাদেশ সময় দুপুর ১২টায়। ম্যাচটি জিতলেও সিরিজের ফল বদলানো যাবে না। তবু নিউজিল্যান্ড থেকে আরও একবার জয়বিহীন ফেরার তেতো অভিজ্ঞতা বদলানোর সুযোগটাই বাংলাদেশের কাছে এখন বড়।
ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার পর টি-টোয়েন্টি সিরিজও এর মধ্যে হেরে বসেছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচের কিছু সময়কে বাদ দিলে, সফরের পাঁচ ম্যাচে জয়ের সম্ভাবনাও জাগাতে পারেননি তামিম ইকবাল, মাহমুদউল্লাহরা। শেষ ম্যাচেও ব্যতিক্রম হওয়ার বাস্তব সম্ভাবনা সামান্যই। কোনো ম্যাচেই নিজেদের সামর্থ্যরে প্রকাশ দেখাতে পারেনি বাংলাদেশের ক্রিকেটাররা। অবশ্য টানা এরকম পারফরম্যান্স যখন দেখা যায়, প্রশ্নবিদ্ধ হয় সামর্থ্যই!
অধিনায়ক কেন উইলিয়ামসনসহ শীর্ষ ৬-৭ জন ক্রিকেটার ছাড়াও প্রথম দুই টি-টোয়েন্টিতে বাংলাদেশকে হারাতে খুব একটা বেগ পেতে হয়নি কিউইদের। ব্যবধান তাই পরিষ্কার। এই কন্ডিশনে, এমনকি খর্বশক্তির নিউ জিল্যান্ডকে হারানোর শক্তিও বাংলাদেশের নেই। ভরসা তাই ক্রিকেটীয় অনিশ্চয়তা, সঙ্গে নিজেদের ভালো দিন ও প্রতিপক্ষের বাজে দিনের সমীকরণ। শেষ ম্যাচের আগের দিন বিসিবির ভিডিও বার্তায় দলের প্রতিনিধি হয়ে যদিও সৌম্য সরকার শোনালেন আশার সেই চিরায়ত গান।
আগের ম্যাচে অবশ্য সুযোগটা এসেছিল বেশ ভালোভাবে। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ডি/এল মেথডে ভুল লক্ষ্য পেয়ে ৯ বল খেলার পর বাংলাদেশ পায় ১৬ ওভারে ১৭০ রানের লক্ষ্য। সেটা ১৪ ওভার পর ১ রান বেড়ে যায়। তবে সেই লক্ষ্য দুর্দান্ত ইনিংসে আশা জাগিয়েছিলেন সৌম্য সরকার। নিজের খেলা প্রথম ১৫ বলেই করে ফেলেন ৪০ রান। ২৫ বলে ফিফটি তুলে তার বিদায়ের পর আর ম্যাচে থাকেনি বাংলাদেশ। এভাবে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচটাতেও সুযোগ এসেছিল। ২৭১ রান করে নিউজিল্যান্ডকে চেপেও ধরেছিল। পরে ক্যাচ মিস আর বাজে গ্রাউন্ড ফিল্ডিংয়ে পুড়তে হয় হারের আক্ষেপে।
শেষ ম্যাচের আগে সৌম্য জানালেন তিন বিভাগে একসঙ্গে জ্বলে না উঠাতেই হচ্ছে এই সমস্যা, ‘অবশ্যই এখানে জেতা সম্ভব। তবে আমরা যেভাবে খেলছি, হয়তো একদিন ব্যাটিংয়ে ভালো করছি, একদিন বোলিংয়ে... ব্যাটিং-বোলিং-ফিল্ডিং, তিনটিতেই একসঙ্গে ভালো করতে পারলে কাজটা সহজ হতো, জেতা সম্ভব হতো।’
শেষ ম্যাচে গিয়ে অন্তত তিন বিভাগে ভাল করে ফল নিজেদের পক্ষে আনার পণ তার, ‘আর একটি ম্যাচই বাকি আছে আমাদের। শেষ ম্যাচে যদি তিনটি বিভাগেই ভালো করতে পারি আমরা, তাহলে জেতা সম্ভব। সবশেষ ম্যাচে আমাদের ফিল্ডিং অনেক ভালো ছিল। একটা-দুইটা ছোট ছোট ভুল হয়েছে, এসব যদি আমরা না করি, তিনটি বিভাগে একসঙ্গে যদি ভালো করি, কালকে (আজ) জিততে পারব।’
ইডেন পার্কের উইকেট বরাবরই ব্যাটিং বান্ধব। সঙ্গে মাঠের আকার ছোট বলে এখানে রানের জোয়ার বয়ে যায় নিয়মিতই। এই ম্যাচে অবশ্য চোখ রাঙাচ্ছে প্রকৃতি। আবহাওয়ার পূর্বাভাস বলছে, আগের ম্যাচের মতো এই ম্যাচেও বাগড়া দিতে পারে বৃষ্টি।



 

Show all comments
  • মমতাজ আহমেদ ১ এপ্রিল, ২০২১, ৯:৪৫ এএম says : 0
    আশা করি তারা এই সুযোগ কাজে লাগাবে
    Total Reply(0) Reply
  • Masud parvez ১ এপ্রিল, ২০২১, ১০:৩২ এএম says : 0
    ইনশাআল্লাহ আজ বাংলাদেশ জিতবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লজ্জা এড়ানোর শেষ সুযোগ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ