Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইমরান খানের জবাব মোদিকে

কাশ্মীর সমস্যার সমাধান প্রয়োজন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

পাকিস্তান দিবসের শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠি লিখেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেইসঙ্গে জানিয়েছিলেন, ভারত পাকিস্তানের সঙ্গে ভাল সম্পর্ক চায়। কিন্তু সে জন্য সন্ত্রাস ও বিরোধমুক্ত পরিবেশ প্রয়োজন। এবার সেই চিঠির জবাব দিয়েছেন ইমরান খান

পাকিস্তানের সরকারি সূত্রে জানা গেছে, মোদির শুভেচ্ছার জন্য ধন্যবাদ জানিয়ে ইমরান খান লিখেছেন, ‘পাকিস্তানের মানুষও ভারত-সহ সব প্রতিবেশী দেশের সঙ্গে ভাল সম্পর্ক চায়। আমরা মনে করি ভারত ও পাকিস্তানের মধ্যে বকেয়া সব বিষয়ের নিষ্পত্তি দক্ষিণ এশিয়ায় স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয়। বকেয়া বিষয়গুলির মধ্যে রয়েছে জম্মু-কাশ্মীরও। আলোচনার জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করা অবশ্যই প্রয়োজন।’ সেইসঙ্গে কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে ভারতবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

গত কিছু দিন ধরেই বিরোধিতার সুর কিছুটা নরম করেছে ভারত। এদিকে, পাকিস্তানের সেনাপ্রধান কমর বাজওয়া-ও অতীতের তিক্ততা ভুলে এগিয়ে যাওয়ার বার্তা দিয়েছেন। কূটনৈতিক সূত্রের মতে, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ ও মানবাধিকার লঙ্ঘনের ইস্যুতে আর্ন্তজাতিকভাবে চাপের মুখে রয়েছে ভারত। এদিকে পাকিস্তানের সেনার উদ্যোগে ভারত সম্পর্কে কিছুটা সুর নরম করেছে ইসলামাবাদ। জম্মু-কাশ্মীর সীমান্তে সংঘর্ষবিরতি সমঝোতা মেনে চলার সাম্প্রতিক বার্তাও এই উদ্যোগেরই অঙ্গ বলে মনে করছেন ক‚টনীতিকেরা। পাকিস্তান দিবসে মোদির চিঠিকে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র ‘রুটিন’ অ্যাখ্যা দিলেও এই প্রেক্ষিতে তা তাৎপর্যপূর্ণ বলেই জানিয়েছিল কূটনৈতিক শিবির।

ইমরান খানের এ দিনের চিঠিকেও জম্মু-কাশ্মীরের উল্লেখ থাকাও তাৎপর্যপূর্ণ বলে মত কূটনীতিকদের। তাদের মতে, ইমরান খানের সরকার কিছুটা সুর নরম করেছে ঠিকই। কিন্তু ইসলামাবাদ যে কাশ্মীর সমস্যা সমাধানের দাবি থেকে পিছু হটবে না, তা-ও বুঝিয়ে দেয়া হয়েছে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ