Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাকিস্তানে আড়াই বছরে তৃতীয় অর্থমন্ত্রী বহিস্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২১, ৩:৩৯ পিএম

পাকিস্তানের অর্থমন্ত্রী হাফিজ শেখকে বরখাস্ত করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান। দেশটিতে ব্যাপকভাবে মুদ্রাস্ফীতির ঘটনায় ব্যর্থতার দায়ে অভিযোগ এনে তাকে মন্ত্রিত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদুলো এজেন্সি।

জানা যায়, প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার লড়াই চালাচ্ছেন। সেই লক্ষ্যে তিনি শুধু হাফিজ শেখকে অব্যাহতি দেননি বরং তিনি তার মন্ত্রিসভায় ব্যাপক রদবদল আনারও সিদ্ধান্ত নিয়েছেন।

পাকিস্তানের শিল্পমন্ত্রী হাম্মাদ আজহারকে নতুন অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন ইমরান। এ নিয়ে গত আড়াই বছরের মধ্যে ইমরান খান দেশে তিনজন অর্থমন্ত্রী নিয়োগ দিলেন। আন্তর্জাতিক অর্থনৈতিক প্রতিষ্ঠানে কাজ করার অভিজ্ঞতা ছিল হাফিজ শেখের। এমনকি তিনি পাকিস্তানের অর্থমন্ত্রী হিসেবেও আগে দায়িত্ব পালন করেছেন। এরপরও তার বিরুদ্ধে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগ আনা হয়।

২০১৮ সালের আগস্ট মাসে ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। সেই সময় থেকেই তিনি দেশের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার সংগ্রাম চালাচ্ছেন। গত বছর পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল নেতিবাচক; চলতি বছরেও সে অবস্থার পরিবর্তনের কোনো পূর্বাভাস নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ