Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

পাঠকের চাহিদার বিপরীতে মানসম্মত বই কম লোকসানের শঙ্কা

অমর একুশে বইমেলা

বিশ^বিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২১, ১২:০০ এএম


বাঙালীর প্রাণের মেলা অমর একুশে বইমেলা ১৩ দিন অতিক্রম করেছে। এসময়ে মেলায় এসেছে দেড় হাজারের অধিক নতুন বই। প্রতিদিন নতুন বই প্রকাশিত হলেও পাঠকের চাহিদার বিপরীতে মানসম্মত মৌলিক বইয়ের রয়েছে সংকট। ফলে মেলা সেভাবে টানতে পারছে না নতুন প্রজন্মের পাঠকদের। তার ওপর করোনা মহামারীর কারণে বেচাবিক্রি না থাকায় এ বছর বড় ধরণের ক্ষতির আশঙ্কা করছেন প্রকাশকরা। লোকসানের মুখে কোন কোন প্রকাশনিতে চলছে বিক্রেতা ছাঁটাই। পাঠকদের এ ধরণের ক্ষতি সাহিত্য সমাজে সংকট তৈরী করবে বলে অভিমত বিশেষজ্ঞ মহলের।

দেশব্যাপী করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় বইমেলা মাস গড়ানো নিয়ে শঙ্কা তৈরী হয়েছে। প্রথমার্ধের পুরো সময় অনেকটা নিরুত্তাপ পরিবেশে বেচাবিক্রি হয়েছে হাতেগোনা। ফলে এবছর স্টলের খরচ তোলা নিয়েই রয়েছে শঙ্কা। করোনা পেনডামিকের উন্নতি না হলে মেলা চালিয়ে যাওয়া সম্ভব নাও হতে পারে। তখন কঠিন সিদ্ধান্ত আসতে পারে। এমন পরিস্থিতিতে প্রকাশকরা লোকসান করলে তাদের ক্ষতি কাটিয়ে উঠতে সময় লেগে যেতে পারেস কয়েক বছর। লোকসানের মুখে বন্ধ হয়ে যেতে পারে নতুন প্রকাশনাগুলো। ফলে তা সাহিত্য জগতে সংকট তৈরী করবে।

খারাপ পরিস্থিতিতে বইমেলায় ক্রেতার তুলনায় দর্শনার্থীই বেশি। বিস্তৃত পরিসর থাকায় যারা আসছেন তারাও উন্মুক্ত পরিবেশে খোলামেলাভাবে ঘুরছেন মেলার এমাথা থেকে ওমাথা। কেউ কেউ বই দেখছেন এবং কিনছেন। তবে তার সংখ্যা অনেক কম। তরুন প্রজন্মের পাঠকরা বলছেন এখন পর্যন্ত যে পরিমাণ নতুন বই প্রকাশিত হয়েছে তার অনুপাতে মানসম্মত বই কম। জ্ঞান বিজ্ঞানের বিভিন্ন শাখায় মৌলিক বইয়ের অভাব থাকায় তরুণ প্রজন্মকে সেভাবে টানছে না মেলা।

দেড় হাজারের অধিক নতুন বই প্রকাশিত হলেও মানসম্মত বই হাতেগোনা। পাঠকের বিবেচনায় মানসম্মত বইয়ের মধ্যে রয়েছে, সিরাজুল ইসলাম চৌধুরী রচিত ‘বর্তমানে দাঁড়িয়ে ভবিষ্যতের মুখোমুখি’, আহমদ রফিকের প্রবন্ধের বই ‘নবজাগরণের ব্যতিক্রমী ব্যক্তিত্ব’, রামেন্দু মজুমদারের প্রবন্ধ গ্রন্থ ‘শতবর্ষে বঙ্গবন্ধু ও বিবিধ ভাবনা’, হাসান আজিজুল হকের কাব্যগ্রন্থ ‘সুগন্ধি সমুদ্র পার হয়ে’ ওয়াসি আহমেদের উপন্যাস ‘বরফকল’। আগামী থেকে প্রকাশিত বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধবিষয়ক আনিসুজ্জামান, হাসনাত আবদুল হাই, শামসুর রাহমান, আনোয়ারা সৈয়দ হক, সৈয়দ শামসুল হক ও বেলাল চৌধুরীর সিরিজ গ্রন্থ। পাঞ্জেরী থেকে প্রকাশিত মোজাফফর হোসেনের গল্পগ্রন্থ ‘মানুষের মাংসের রেস্তোরাঁ’, স্বকৃত নোমানের উপন্যাস ‘উজানবাঁশি’, মিনার মনসুরের ‘নির্বাচিত কবিতা’।

এছাড়াও রয়েছে গোলাম কুদ্দুছের শিশু শেখ রাসেল হত্যাকাÐের মর্মান্তিকতাকে কাব্যিক ঢংয়ের লেখা ও আলোকচিত্রের সমন্বয়ে ‘রাসেলের জন্য ভালোবাসা’, কথা প্রকাশের মুস্তাফিজ শফি সম্পাদিত রাজনৈতিক নিবন্ধ ‘বহুমাত্রিক বঙ্গবন্ধু’, সালেক খোকনের মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’, অন্যপ্রকাশের হারুন-অর-রশিদের ‘ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা’, শব্দশৈলী এনেছে মনিরুল ইসলামের ‘পীড়নে পীড়িত জীবন’ ও আফরোজা লীনার ছোটগল্প ‘তিস্তা পাড়ের গল্প’, সরল রেখা থেকে হাবীবুলাহ সিরাজীর কাব্যগ্রন্থ ‘যাত্রাপুস্তক’। পালক পাবলিশার্স থেকে কাজী খলীকুজ্জামান আহমদের ‘নিজ গৃহে বন্দিজীবনে ভাবনা’ ইত্যাদি বই।

বইমেলা যদি সময় একমাস অতিক্রম করে তাহলে আরও কিছু মানসম্মত বই আসবে বলছেন প্রকাশকরা। তবে দিনদিন করোনা পরিস্থিতি অবনতি হওয়ায় আশঙ্কা রয়েছে ১ এপ্রিলের আগেই বইমেলা বন্ধ হয়ে যেতে পারে। মেলায় আগত তরুণ লেখক আহসান হাবীব বলেন, আমি যেভাবে একজন লেখক তেমনি একজন পাঠকও। মেলায় নতুন মানসম্মত বই আসবে সেটাই প্রত্যাশিত। একটা জাতীর উন্নতি বিবেচনা করতে হলে দেখতে হয় তাদের বইমেলা। সে হিসেবে বাঙালীর সব থেকে বড় মেলা তার পাঠকদের চাহিদার বিপরীতে মানসম্মত বই নিয়ে হাজির হবে এমনটাই প্রত্যাশা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বই

৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ