Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সংঘর্ষ-অগ্নিসংযোগ-গুলি নিহত ৩

দেশব্যাপি হেফাজতে ইসলামের হরতাল : দাবি দুই দিনে সারা দেশে নিহত ১৭

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২১, ১২:০০ এএম

হেফাজতে ইসলামের ডাকা হরতালে ব্রাক্ষণবাড়িয়া ও মুন্সিগঞ্জসহ দেশের বেশ কিছু এলাকায় মিছিল, সড়ক অবরোধ, গাড়িতে আগুন, সংঘর্ষ এবং গুলির ঘটনা ঘটেছে। এর মধ্যে ব্রাক্ষণবাড়িয়ায় আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে ৩ জন নিহত হয়েছেন। দেশের বিভিন্ন এলাকায় সংঘর্ষে পুলিশসহ আহত হয়েছে শতাধিক। রাজধানী ঢাকার ভেতরে মোহাম্মদপুর, সাইনবোর্ড, গেন্ডারিয়া ও পল্টনসহ বেশকিছু এলাকায় হেফাজতে ইসলামের নেতা-কর্মীদের সাথে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য এবং আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। বেশ কয়েকটি গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটলেও রাস্তায় যানবাহনের সংখ্যা ছিল কম। যানবাহন সঙ্কটে দুর্ভোগ পোহাতে হয়েছে সাধারণ মানুষকে।

হরতালে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়ক অবরুদ্ধ করে রাখায় দুরপাল্লার যানবাহন চলাচল করেনি। ব্রাক্ষণবাড়িয়ায় ট্রেনে হামলার ঘটনায় চট্টগ্রাম-সিলেট রুটের ট্রেন চলাচলও বন্ধ ছিল। রাজধানীতে যাত্রীবাহী বাস চলাচল করেছে হাতে গোনা। রিকশা, সিএনজি ও অটোরিকশার দখলে ছিল রাজপথ। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সরকার নমনীয় নয়, ধৈর্য্যের পরিচয় দিচ্ছে মাত্র। নিরাপত্তা বাহিনী চরম ধৈর্য্যরে সঙ্গে মোকাবিলা করছে। কিন্তু এ অবস্থা আর থাকবে না বলেও হুঁশিয়ার করেন তিনি।

গতকাল বিকেলে পুরানা পল্টনে হেফাজতে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগরী আয়োজিত প্রেস ব্রিফিংয়ে মোদি বিরোধী আন্দোলনে সারাদেশে ১৭ জন শহীদ হওয়ার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে আজ সারাদেশে দোয়া এবং আগামী ২ এপ্রিল সারাদেশে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা নূরুল ইসলাম এ কর্মসূচি ঘোষণা করেন।

নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর ঘিরে গত শুক্রবার হওয়া বিক্ষোভে নেতাকর্মীদের মৃত্যুর ঘটনার প্রতিবাদে হরতালের ডাক দেয় হেফাজতে ইসলাম। হেফাজতে ইসলামের সকাল-সন্ধ্যা হরতালের জোড়ালো প্রভাব দেশের প্রধান জেলা শহরগুলোতে না পড়লেও দেশের অনেক স্থানে সরকার সমর্থক ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে হরতাল সমর্থকদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। পিকেটারদের লাঠির আঘাতে মুন্সিগঞ্জের সিরাজদিখান থানার ওসি এসএম জালাল উদ্দিন (৫২) গুরুতর আহত হয়েছেন। বর্তমানে তিনি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। হরতালকে কেন্দ্র করে রাজধানীজুড়ে বিপুল সংখ্যক পুলিশ সদস্যের পাশাপাশি অন্যান্য বাহিনীর সদস্যদেরও ব্যাপক তৎপর থাকতে দেখা গেছে। গতকাল সকাল থেকে রাজধানীর শ্যামলী, আসাদগেট, ফার্মগেট, শাহবাগ, গুলিস্তান, যাত্রাবাড়ী এলাকা ঘুরে রাস্তার প্রায় প্রতি মোড়েই পুলিশ সদস্যদের উপস্থিতি দেখা গেছে। এর বাইরে বিজিবি ও র‌্যাব সদস্যদের টহল দিতে দেখা গেছে। যেকোনো ধরনের নাশকতা এড়াতে পুলিশ সদস্য মোতায়েন ছিল। প্রস্তুত রাখা হয় জলকামান ও সাজোয়া যান। র‌্যাব সদস্যদের কার পেট্রোল ও মোটরসাইকেল পেট্রোল চলেছে।

সাইনবোর্ডে সংঘর্ষ, গুলিবিদ্ধ ১ : হরতালের সমর্থনে ঢাকা-চট্টগ্রামের প্রবেশমুখ সাইনবোর্ড এলাকায় পুলিশ-বিজিবির সঙ্গে হেফাজতে ইসলামের নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় ৪ গাড়িতে আগুন ও শতাধিক গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। সংঘর্ষে শাকিল নামে একজন ফার্নিচার মিস্ত্রি গুলিবিদ্ধ হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। গতকাল সকাল থেকে বিদ্যুতের খুঁটি ফেলে ও টায়ার জ্বালিয়ে মহাসড়কটি অবরোধ করে রাখে হেফাজতে ইসলামের নেতাকর্মী। এতে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। বেলা ১১টার দিকে পুলিশ বিজিবির সদস্যরা তাদের সরিয়ে দেয়ার চেষ্টা করে। একপর্যায়ে ফাঁকা গুলি ছুড়ে বিজিবির সদস্যরা। এসময় উভয়পক্ষে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ শুরু হয়।

ওদিকে সংঘর্ষের এক পর্যায়ে বেলা পৌনে ২টায় পুলিশ বিজিবির যৌথ অভিযানে সাইনবোর্ডের মূল সড়ক থেকে পিছু হটে হেফাজত কর্মীরা। এসময় রাবার বুলেট ও টিয়ারগ্যাস নিক্ষেপ করা হয়। আওয়ামী লীগ নেতাকর্মীরা লাঠিসোটা নিয়ে হেফাজত কর্মীদের ধাওয়া করে। হেফাজত নেতাকর্মীরা পিছু হটার পর সাইনবোর্ড থেকে সানারপাড় পর্যন্ত এলাকা পুলিশ-বিজিবি নিয়ন্ত্রণে নেয়। এসময় আরও কয়েজন গুলিবিদ্ধ হয়। দুটি এম্বুলেন্সযোগে তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

পল্টনে সংঘর্ষ : গতকাল সকাল ১১টার দিকে হরতালের সমর্থনে হাতে লাঠি-সোটা নিয়ে মিছিল বের করে হেফাজতে ইসলাম। বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে মিছিল বের করে তারা জিপিও মোড়ের দিকে যায়। এসময় আওয়ামী লীগের নেতাকর্মীদের একটি মিছিল বিপরীত দিক থেকে আসলে তারা মুখোমুখি হয় এবং ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরে হেফাজতের মিছিলটি নয়াপল্টন হয়ে পুনরায় বায়তুল মোকাররমের সামনে ফিরে আসে এবং সেখানে সমাবেশ করে।

লালবাগে লাঠিচার্জ : লালবাগ এলাকায় হরতাল সমর্থকরা টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করার চেষ্টা করলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।
মোহাম্মদপুরে সংঘর্ষ : মোহাম্মদপুর বাসস্ট্যান্ড এলাকায় সকাল ৭টা থেকে টায়ার জ্বালিয়ে প্রায় এক ঘণ্টা অবরোধ করে রাখে হরতাল সমর্থকরা। পরবর্তীতে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। বসিলা ব্রিজ এলাকাও প্রায় ২ ঘণ্টা অবরোধ করে রাখে হরতাল সমর্থকরা। মোহাম্মদপুরের সাত মসজিদ মাদরাসার শিক্ষার্থীরা সাত মসজিদ এলাকা অবরোধের চেষ্টা করলে সকাল ১১টার দিকে পুলিশ ও ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে তাদের সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ লাঠিচার্জ করে হরতাল সমর্থকদের ছত্রভঙ্গ করে দেয়। এর আগে গতকাল সকালে মোহাম্মদপুরের আল্লাহ করিম বাসস্ট্যান্ডে সড়কে বসে পড়েন মাদরাসার শিক্ষার্থীরা। এক পর্যায়ে আসাদগেট থেকে মোহাম্মদপুরের তিনরাস্তা মোড় পর্যন্ত রাস্তা যানশূন্য হয়ে যায়। অফিসগামী মানুষকে হেঁটেই চলতে দেখা যায়। ব্যাপক ভোগান্তিতে পড়েন বয়স্ক ও নারীরা। অপরদিকে মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়ার প্রবেশপথ ময়‚রভিলা পয়েন্টে ও টাউনহল মোড়ে পুলিশ মোতায়েন করা হয়।

গতকাল সকাল ৭টার দিকে মোহাম্মদপুর বাসস্ট্যান্ডে অবস্থান নেন কয়েকশ’ মাদরাসা শিক্ষার্থী। সড়ক অবরোধ করে স্লোগান দেন নেতাকর্মীরা। অনেকেই হাতে নিয়েছেন কাঠের লাঠি ও বাঁশ। রাস্তায় বাস চলতে দেখা না গেলেও, কিছু কিছু রিকশা ও মোটরসাইকেল বিভিন্ন দিক থেকে আসছিল। মাদরাসা শিক্ষার্থীরা সেগুলো ফিরিয়ে দেয়। মোহাম্মদপুর বাসস্ট্যান্ডে মাদরাসা শিক্ষার্থীদের সঙ্গে উপস্থিত ছিলেন হেফাজতে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব আল্লামা মামুনুল হকসহ স্থানীয় আলেম উলামা।

দিনভর বায়তুল মোকাররম এলাকায় উত্তেজনা : গতকাল সকালে বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেট থেকে লাঠিসোটা হাতে মিছিল বের করে তারা। এদিকে সকাল থেকেই বঙ্গবন্ধু অ্যাভিনিউ এবং এর আশপাশে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের অবস্থান নেয়। মোড়ে মোড়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও সতর্ক অবস্থানে ছিল। এসময় ওই এলাকায় উত্তেজনা তৈরি হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হেফাজতকর্মীরা বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে অবস্থান নিলে পুরানা পল্টন থেকে দৈনিক বাংলা মোড় পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। তারা খানিক পরপরই মিছিল করছেন। বেলা সোয়া ১১টার দিকে হেফাজতের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর নেতারা বায়তুল মোকাররমের উত্তর গেটে আসেন। এরপর সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা। সমাবেশে হেফাজতে ইসলামের ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক মাওলানা মামুনুল হক বলেন, জনগণ হরতালকে সমর্থন জানিয়েছে। তারা ধৈর্য্য ধরে পরিস্থিতি মোকাবিলা করছেন। এটাকে দুর্বলতা ভাবলে ভুল করবে সরকার।

গেন্ডারিয়ায় সংঘর্ষ : পুরান ঢাকার গেন্ডারিয়ার ফরিদাবাদ মাদরাসার ছাত্রদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানায়, বেলা সোয়া একটার দিকে গেন্ডারিয়া ফরিদাবাদ মাদরাসার কিছু ছাত্ররা বের হচ্ছিল। তখন পুলিশ তাদের বের হতে বাধা দেয়। এতে ক্ষিপ্ত হয়ে মাদরাসা ছাত্ররা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কাঁদানে গ্যাস ও গুলি ছোঁড়ে।

সংঘর্ষে পুলিশের এক অতিরিক্ত উপ কমিশনার, গেন্ডারিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। আহত হয়েছেন কয়েকজন ছাত্রও। সেখানে পুলিশের সঙ্গে আওয়ামী লীগ এবং ছাত্রলীগের নেতাকর্মীরাও অবস্থান করছেন বলে স্থানীয় কয়েকজন জানান। এদিকে আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে জানা গেছে, দেশের বিভিন্ন জেলায় পালিত হয়েছে হেফাজতে ইসলামের হরতাল কমসূচি।

চট্টগ্রাম : হরতালে নগরীতে যানবাহন চলাচল কিছুটা স্বাভাবিক থাকলেও অবরোধের কারণে দূরপাল্লার বাস এবং সেই সাথে পণ্য ও মালামালবাহী ভারী যানবাহন চলাচল মারাত্মক বিঘিœত হয়েছে। বিবাড়িয়ায় অবরোধ আর ভাঙচুরের কারণে রেল যোগাযোগও কার্যত বন্ধ হয়ে যায়। চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাওয়া সুবর্ণ এক্সপ্রেসসহ বেশ কয়েকটি ট্রেন পথে পথে আটকা পড়ে।

দেশের প্রধান সমুদ্রবন্দর চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে জেটি ও ইয়ার্ডে পণ্য এবং কন্টেইনার খালাস স্বাভাবিক থাকলেও পরিবহন হয়েছে অনেক কম। দেশের অর্থনীতির লাইফলাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন চলাচল ছিলো অনেক কম। সকালে নগরীর হালিশহর ও বাকলিয়া সড়ক অবরোধ করে হেফাজত কর্মীরা। পরে তাদের পুলিশ সরিয়ে দেয়। হাটহাজারীতে সর্বাত্মক হরতাল পালিত হয়। গতকালও চট্টগ্রাম-খাগড়াছড়ি আঞ্চলিক মহাসড়ক বন্ধ ছিলো। শুক্রবার পুলিশের গুলিতে চার কর্মী নিহত হওয়ার প্রতিবাদে ওই সড়কে ইট-সিমেন্ট দিয়ে দেয়াল নির্মাণ করে হেফাজত কর্মীরা। টানা তিনদিন সড়কটি বন্ধ থাকায় কার্যত অবরুদ্ধ হয়ে পড়ে উত্তর চট্টগ্রাম ও পার্বত্য খাগড়াছড়ির বিভিন্ন এলাকা।

বরিশাল : বরিশাল মহানগরীতে ফজরের আজানের আগেই পুলিশ সতর্ক অবস্থান গ্রহণ করে। নগরীর বিভিন্ন মসজিদ ও মাদরাসাগুলোকে নজরদারিতে রাখা হয়েছে। তবে সকাল থেকে কোথাও কোন পিকেটিং চোখে ছিলনা। কোন অপ্রীতিকর ঘটনাও ঘটনি।

রাজশাহী : কোথাও কোন পিকেটিংয়ের খবরও পাওয়া যায়নি। তবে দিনের শুরুতেই ভোরে নগরীর আমচত্বর এলাকায় ট্রাক টার্মিনালের ভেতর দুটি বিআরটিসি বাসে আগুন লাগার ঘটনা ঘটেছে। এটি হরতালের নাশকতা কি না তা অবশ্য পুলিশ নিশ্চিত নয়।
নগরীর গুরুত্বপূর্ণ মোড়ে মোড়ে পুলিশের টহল টিমের উপস্থিতি দেখা গেছে। ফলে হরতালের সমর্থনে শহরের কোথাও পিকেটিং কিংবা মিছিল-সমাবেশ দেখা যায়নি। হরতালের কারণে রাঙামাটির দুরপাল্লার বাস

খুলনা : খুলনায় শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। দুপুর পর্যন্ত নগরীর অধিকাংশ দোকানপাট ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল। যান চলাচল ছিল সীমিত। সরকার সমর্থিত পরিবহন মালিক সমিতি হরতাল প্রত্যাখ্যান করে দূরপাল্লার পরিবহন চালানোর ঘোষণা দিলেও কার্যত খুব বেশি সংখ্যক পরিবহন সকালে খুলনা ছেড়ে যায়নি। ট্রেন চলাচল স্বাভাবিক ছিল।

এদিকে, খুলনায় তিন হেফাজত কর্মীকে আটক করেছে পুলিশ। আটক নিয়ে দিনভর নানা গুঞ্জনের পর সন্ধ্যা পৌণে ৭ টায় এর সত্যতা স্বীকার করেন কেএমপি’র সোনাডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মমতাজুল ইসলাম। আটককৃতরা থানা হাজতে রয়েছে এবং মামলা হতে পারে বলে জানিয়েছেন ওসি মমতাজ।

বগুড়া : সারাদিনই রাজপথে তৎপর ছিল র‌্যাব, পুলিশ ও আওয়ামী লীগের নেতা কর্মীরা। উত্তরবঙ্গের বৃহত্তম দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিল মাদরাসার সিনিয়র মুহতামিম ও ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় নেতা মাওলানা আব্দুল হক আজাদ ইনকিলাবকে জানিয়েছেন, মাদরাসার অভ্যন্তরে উত্তেজনা বিরাজ করলেও বর্তমানে পরিস্থিতি পুরোপুরি শান্ত। হেফাজতে ইসলামের জেলা সেক্রেটারি মাওলানা শামসুল হক জানান, শনিবার বাদ আছর বগুড়ার দক্ষিণ প্রান্তে জামিল মাদরাসা এবং উত্তরে কারবালা মাদরাসা থেকে দুটি পৃথক মিছিল বের হয়।

সিলেট : দাপুটে হরতাল করেছে সিলেট হেফাজত ইসলাম। সকাল-সন্ধ্যা হরতাল সিলেটে বড় ধরনের কোনো সহিংসতা ছাড়াই ‘স্বত:স্ফূর্তভাবে’ পালিত হয়েছে সিলেটে। কোন বাধা পিছু হটেনি হেফাজতের নেতাকর্মীরা। বরং তেজদীপ্ত মনোভাবে সিলেটের সর্বত্র পালন করেছে হরতাল তারা। দিনভর মিছিল-পিকেটিং শেষে গতকাল (রবিবার) বিকেলে আছরের নামাজের আগে নগরীর কোর্ট পয়েন্টে সমাবেশ করে রাস্তা ছেড়েছেন সিলেট জেলা ও মহানগর হেফাজতের নেতাকর্মীরা।

হরতালে ত্রিমুখী সংঘর্ষেও ঘটনা ঘটেছে নগরীতে। হরতাল প্রতিহতে ছাত্রলীগের এক ধ্ওায়া দেয়ার ঘটনায় এ সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষকালে ছাত্রলীগ ককটেল বিস্ফোরণ ঘটায়, বলে অভিযোগ উঠেছে। এসময় আহত হয় ছাত্রলীগের ২ কর্মী। তবে আটক হয়েছেন ৫ হরতাল সমর্থনকারী।

অপরদিকে, সিলেট রেল ও বাস স্টেশন ছিল ফাঁকা। রেল ও সড়ক পথে কোন যানবাহন চলাচল করেনি। সিলেটের উপজেলা পর্যায়েও ব্যাপক পিকেটিং এর মাধ্যমে হরতাল সফল করেছে হেফাজত সমর্থকরা। বিপণী বিতানসহ নিত্য প্রয়োজনীয় দোকানও প্রায় ছিল বন্ধ। হরতালে বিশৃংখলা ঠেকাতে নগরের মোড়ে মোড়ে ছিল পোশাকধারী পুলিশের পাশপাশি সাদা পোশাকে পুলিশ, আর্মড ব্যাটেলিয়ানও। মানুষের পুলিশ ছাড়াও বিজিবি সদস্যরা নগরীতে টহলে ছিল। এছাড়া ৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটও মাঠে ছিলেন তৎপরতা।

ব্রাহ্মণবাড়িয়া : হেফাজতে ইসলাম ডাকা সকাল-সন্ধ্যা হরতাল পালনকালে বিক্ষুব্ধ হরতালকারীরা ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্নস্থানে সরকারী-বেসরকারী গুরুত্বপূর্ণ অফিস, আওয়ামী লীগ দলীয় কার্যালয় ও বাড়িঘরে ব্যাপক হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এর ফলে জেলায় অরাজকতার অবস্থার সৃষ্টি করে। এসময় আলামিন (২০), আশিক (৩৫) সহ ৩ জন নিহত হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০-এ। শহরজুড়ে চলছে থমথম অবস্থা। সকাল ১১টার পর থেকে শহরের হালদারপাড়াস্থ জেলা আওয়ামী লীগ কার্যালয়, জেলা পরিষদ কার্যালয়, জেলা পরিষদের প্রধান নির্বাহীর গাড়িসহ ৩টি মোটর সাইকেলসহ বিভিন্ন স্থাপনা ভাংচুর ও অগ্নিসংযোগ করা হয়।

এছাড়া শহরের পৈরতলা, জেলা পুলিশ লাইন, কুমিল্লা-সিলেট মহাসড়ক বিশ^রোড এলাকাসহ বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা বাহিনীর সাথে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। ব্রাহ্মণবাড়িয়ায় ঢাকা-চট্টগ্রাম-সিলেট, নোয়াখালীর পথে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। সকাল নয়টার দিকে ব্রাহ্মণবাড়িয়ায় চট্টগ্রামগামী সোনার বাংলা এক্সপ্রেসে ভাঙচুর চালানো হয়। খুলে ফেলা হয় রেললাইনের নাট-বল্টু। লাইনের ওপর কংক্রিটের সø্যাবও ফেলে রাখে হরতালকারী আশুগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার মাঝখানে ১৮ নম্বর রেলসেতুতে আগুন ধরিয়ে দেয়া হয়।

নারায়ণগঞ্জ : হেফাজতে ইসলামের ডাকা হরতালে ঢাকা-নারায়ণগঞ্জ লিঙ্ক রোডের সাইনবোর্ড ও সানারপাড় এলাকায় আইনশৃংখলা বাহিনীর সাথে হরতাল সমর্থদের দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। সকাল ১১টার দিকে সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড ও সানারপাড় এলাকায় পুলিশ হরতাল সমর্থকদের সরিয়ে দিতে চেষ্টা করলে এই সংঘর্ষের ঘটনা ঘটে। এক পর্যায়ে হরতাল সমর্থকরা আইনশৃংখলাবাহিনীর উপর বৃষ্টির মত ইট পাটকেল নিক্ষেপ শুরু করে। আইনশৃংলাবাহিনীও পাল্টা টিয়ার শেল ও শট গানের গুলি ছুঁড়েছে। আতঙ্ক ছড়িয়ে পড়ে চারদিকে।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জে হরতাল চলাকালে আওয়ামী লীগ অফিসে হামলা চালিয়ে ভাংচুর করা হয়েছে । এসময়দফায় দফায় আওয়ামী লীগ ও হেফাজত কর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। সংঘর্ষ থামাতে পুলিশ টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। দূরপাল্লার যান চলাচল বন্ধ রয়েছে এবং জেলা শহরের প্রাণকেন্দ্র স্টেশন রোড এলাকায় ব্যবসা প্রতিষ্ঠান ও যান চলাচল বন্ধ রয়েছে।

রাঙামাটি : রাঙামাটি থেকে দুরপাল্লার কোন বাস ছেড়ে যায়নি। তবে জেলার আভ্যন্তরীণ যানবাহন চলাচল ছিলো স্বাভাবিক। খোলা ছিল দোকান পাট। জেলার কোথাও পিকেটিং বা হরতাল সমর্থকদের অবস্থান দেখা য়ায়নি। হরতালের কারণে রবিবার রাঙামাটিতে পর্যটকের উপস্থিতি ছিল তুলনামূলক কম। এ ছাড়া রাঙামাটি শহরের জনজীবন প্রতিদিনকার মতো স্বাভাবিক ছিলো।

ভোলা : হেফাজত ইসলামের হরতালের সমর্থনে ভোলা-চরফ্যাশন সড়ক অবরোধ এবং খেয়াখাট সড়ক অবরোধ করে সকাল থেকে বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করেছেন সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদ ও হেফাজতে ইসলামের কর্মীরা। তারা সড়কের কয়েকটি স্থানে টায়ার, গাছের গুঁড়ি ও বাঁশ দিয়ে অবরোধ করে রেখেছেন। ভোলা সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের মুখপাত্র মাওলানা মোহাম্মদ মিজানুর রহমান বলেন, পুলিশ সম্পূর্ণ শান্তিপূর্ণ মিছিলে হামলা চালিয়ে আমার দীনি ভাইদের রক্তাক্ত করছে এবং মিছিল থেকে ৫ জন গ্রেফতার করেছে।

মাদারীপুর : সকাল-সন্ধ্যা হরতালে মাদারীপুরে গণপরিবহন চললেও অন্য দিনের চেয়ে কম যাত্রীরা চলাচল করছে। তবে হরতালের সমর্থনে কোন ধরণের পিকেটিং দেখা যায়নি। কোনরকম ঢিলেঢালাভাবে চলছে হরতাল। আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা গুরুত্বপূর্ণ সড়ক-সহাসড়ক ও স্থানে টহল দিচ্ছেন।

মৌলভীবাজার : হরতালের সমর্থনে জেলার বিভিন্ন স্থানে সড়ক অবরোধ ও বিক্ষোভ করে হরতাল সমর্থকরা। দুপুরে হেফাজত নেতা মাওলানা আহমেদ বেলালের নেতৃত্বে সদর উপজেলার দূর্লভপুর এলাকায় কাপনের কাপড় মাথায় বেঁধে প্রায় ৩ ঘণ্টা সড়ক অবরোধ করে রাখে। সমাবেশে বক্তব্য রাখেন মাওলানা আহমদ বেলাল, মাওলানা গিয়াস উদ্দিন, মাওলানা জিয়া উদ্দিন, প্রমুখ।

এ সময় সানাড়পাড় এলাকায় শাকিল (৩২) নামে ১ জন গুলিবিদ্ধসহ ৫ জন আহত হয় বলে স্থানীয়রা জানান। গুলিবিদ্ধ শাকিলসহ গুরুতর আহত অবস্থায় শফিকুল (৫৩) নামে এ ব্যক্তিকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়
বিক্ষুব্দ হেফাজতকর্মীরা সড়কের কয়েকটি স্থানে টায়ার, গাছের গুঁড়ি, বাঁশ, কাঠ, চৌকি, বেঞ্চসহ বিভিন্ন আসবাবপত্রে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে। এতে সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

নরসিংদী : নরসিংদী হেফাজত ইসলামের ডাকা হরতালে নরসিংদী শহরে ও ঢাকা সিলেট মহাসড়কে কোনো যানবাহন চলেনি। তবে মাঝে মাঝে দু একটি রিক্সা, অটোরিক্সা ও মহাসড়কে দু’একটি কাভার্ডভ্যান ও ট্রাক চলেছে। সাধারণ মানুষ হরতালকে ইমানী দায়িত্ব হিসাবে মেনে নিয়ে পায়ে হেটে চলাচল করেছে। নরসিংদী শহরের রেলক্রসিং (আর্শীনগর) ও ঢাকা সিলেট মহাসড়কের জেলখানা মোড়ে বক্তব্য রাখেন হেফাজত ইসলামী বাংলাদেশ নরসিংদী জেলা শাখার সভাপতি আল্লামা ইসমাইল হোসেন নুরপুরী।

নেত্রকোনা : আইন শৃংখলা বাহিনীর ব্যাপক তৎপরতার মধ্যেও নেত্রকোনায় শান্তিপূর্ণ ভাবে পালিত হয়েছে। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড় ও প্রধান প্রধান সড়কে বিপুল সংখ্যক পুলিশ ও বিজিবি সদস্যদের টহল দিতে দেখা গেছে। হরতালের সমর্থনে ভোর থেকে হেফাজতের নেতাকর্মীরা জেলা শহরের গুরুত্বপূর্ণ মোড় গুলোতে জড়ো হয়ে পিকেটিং করতে দেখা যায়। সকাল থেকেই আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে দূর পাল্লার কোন বাস ছেড়ে যায়নি।

সুনামগঞ্জ : হেফাজতে ইসলাম বাংলাদেশের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল চলাকালে সুনামগঞ্জে যুবলীগ কর্মীরা হেফাজত কর্মী সন্দেহে শহরের মধুবন ফাস্ট ফুডের সামনে একটি মোটর সাইকেল ভাংচুর করেছে। এছাড়া সকাল -সন্ধ্যা হরতাল শান্তি পূর্ণ ভাবে পালিত হয়েছে। হরতালের কারণে সিলেট-সুনামগঞ্জের আঞ্চলিক মহাসড়কগুলোতে গণপরিবহন চলাচল বন্ধ রয়েছে। তবে মাঝেমধ্যে সিএনজিচালিত অটোরিকশা, পিকআপ চলাচল করতে দেখা গেলেও হরতাল সমর্থকরা সেগুলো থামিয়ে দিচ্ছেন। আবার জরুরী প্রয়োজনে ব্যবহৃত হলে সেসব যান ছেড়ে দিতেও দেখা গেছে।

বিশ্বনাথ (সিলেট) : সদরে পুলিশের সতর্ক অবস্থান থাকায় অপৃতিকর কোন ঘটনা ঘটেনি। তবে, উপজেলার রামপাশা ইউনিয়নের আমতৈল ও ধলিপাড়া এ দুই গ্রামবাসির মধ্যে হরতাল পিকেটিং নিয়ে মাইকিং করে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। প্রায় আড়াই ঘণ্টা সংঘর্ষে পুলিশসহ আহত হয়েছেন অন্তত অর্ধশতাধিক লোক। এতে গুরুত্বর আহত হয়েছে এক শিশুসহ প্রায় ১০জন। এর মধ্যে আশংকাজনক অবস্থায় ৩জনকে ওসমানী মেডিকেল হাসপাতালে প্রেরণ করা হয়েছে। এ সংঘর্ষে আটক করা হয়েছে ১০ জনকে।

বিয়ানীবাজার (সিলেট) : সিলেটের বিয়ানীবাজারে হেফাজতের সাথে আওয়ামীলীগের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় উপজেলা আওয়ামী লীগের সভাপতিসহ উভয় পক্ষের বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন। উপজেলা শহরে থমথমে অবস্থা বিরাজ করছে। পুলিশ শতর্ক অবস্থানে রয়েছে।

ঈশ^রগঞ্জ : (ময়মনসিংহ) : ময়মনসিংহের ঈশ^রগঞ্জে ‘হেফাজতে ইসলাম বাংলাদেশে’র ডাকা হরতাল শান্তিপূর্ণ ভাবে পালিত হয়েছে। সকাল থেকে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোন অপ্রিতিকর ঘটনা ঘটেনি। দূর পাল্লার গাড়ি চলাচল বন্ধ ছিল।

পটিয়া (চট্টগ্রাম) : হরতাল পালন করেছে পটিয়া আল জামেয়া মাদরাসা ও জিরি মাদরাসার ছাত্ররা। হরতাল চলাকালে গতকাল সকালে ছাত্ররা চট্টগ্রাম-দোহাজারী রেল লাইনের উপর গাছের গুঁড়ি দিয়ে রেলপথ অবরোধ করে। পটিয়া ডাক বাংলোর মোড় থানার মোড় এলাকায় তারা মহাসড়কের উপর অবস্থান নেয়। আল জামেয়াতুল আরাবিয়াতুল ইসলামিয়া জিরি মাদ্রাসার ছাত্ররা পটিয়া শান্তির হাট এলাকায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপর অবস্থান নিয়ে মহাসড়ক দখল করে। এ সময় যানবাহন চলাচল ও দোকানপাট বন্ধ ছিল। চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত দুরপাল্লার কোন যানবাহন চলেনি।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : রূপগঞ্জ উপজেলায় চলছে অনেকটা ঢিলেঢালাভাবে। বিশৃঙ্খলা এড়াতে সকাল থেকেই গুরুত্বপূর্ণ স্থানগুলোতে পুলিশ, র‌্যাবসহ আইন শ্ঙ্খৃলা বাহিনী মোতায়েন করা হয়েছে। এছাড়া বন্ধ রয়েছে রূপগঞ্জ থেকে ছেড়ে যাওয়া দূর পাল­ার বাস গুলো।

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) : সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড ও সানাড়পাড় এলাকায় হরতাল সমর্থদের সাথে পুলিশের ধফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। হরতালের সমর্থনে হেফাজতের নেতাকর্মীরা সকাল থেকেই নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছেন। তাঁরা সাইনবোর্ড, সানাড়পাড়, মৌচাক, পাইনাদি এলাকায় ১০ তলা কুয়েতপ্লাজা ভবন ও মাদানিনগর মাদরাসার সামনে, শিমরাইল ইউটার্ন এলাকায় লাঠিসোঁটা নিয়ে অবস্থান নেন। সড়কের কয়েকটি স্থানে টায়ার, গাছের গুঁড়ি, বাঁশ, কাঠ, চৌকি, বেঞ্চসহ বিভিন্ন আসবাবপত্রে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছেন। এবং মহাসড়কের যানবাহন চলাচলে বাধা দেন। এতে যান চলাচল বন্ধ হয়ে যায়।

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) : মুন্সীগঞ্জের সিরাজদিখানে হেফাজতে ইসলাম বাংলাদেশ এর ডাকা হরতালকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় হেফাজতের কেন্দ্রীয় নায়েবে আমীর মধুপুর পীর আব্দুল হামীদ ও সিরাজদিখান থানার ওসি এসএম জালাল উদ্দিনসহ শতাধিক আহত হয়েছে বলে জানা যায়। এসময় ৭ টি ঘর-বাড়ী ভাঙচুরসহ অগ্নিসংযোগ ও ৪ টি মোটরসাইকেল পুড়িয়ে দেওয়া হয় । এলাকায় পর্যাপ্ত পুলিশ ও র‌্যাব মোতায়েন রয়েছে। আহত হেফাজতের নায়েবে আমির আব্দুল হামিদকে ঢাকা সেন্টাল হাসপাতালে এবং সিরাজদিখান থানার ওসি এসএম জালাল উদ্দিনকে স্কায়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকীদেরকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে ।

হেফাজতে ইসলামের সিরাদিখান উপজেলার সভাপতি ওবায়দুল্লাহ কাশেমী দাবি করে বলেন, হেফাজতে ইসলামের কেন্দ্রীয় নায়েবে আমির আব্দুল হামিদ পীর সাহেব মধুপুরের শরীরে ৩ টি গুলি বিদ্ধ এবং হেফাজতের কেন্দ্রীয় সদস্য মাওলানা বশির আহমেদসহ আমাদের শতাধিক নেতাকর্মী আহত হয়েছে এবং ২৫ জন নেতাকর্মীকে পুলিশ আটক করেছে। বাড়ীঘর ভাঙচুরের বিষয়ে তিনি অস্বীকার করে বলেন,এলাকার জনগন উত্তেজিত হয়ে ভাঙচুর করেছে ।

বিজয়নগর (ব্রাহ্মণবাড়িয়ার) : হেফাজতের ডাকা রবিবার সারাদেশে সকাল সন্ধ্যা হরতালের সমর্থনে সকাল থেকে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার চান্দুরা ইউনিয়নের চান্দুরা ডাকবাংলা মোড়ে ঢাকা-সিলেট মহাসড়ক ও চান্দুরা আখাউড়া সড়ক অংশ অবরোধ করে শান্তিপূর্ণভাবে হরতাল পালন করছে হেফাজত কর্মীরা। বিজয়নগর উপজেলা র কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। সকালে পুলিশ সদস্যরা হরতাল পালনের দৃশ্য দেখে ফিরে গেছেন।



 

Show all comments
  • সালমান আল উসামা ২৯ মার্চ, ২০২১, ৪:৫৯ এএম says : 0
    আমার পয়সা দিয়ে অস্ত্র কিনেছি বহিঃশত্রুর আক্রমণ থেকে দেশকে রক্ষা করার জন্য আজ সেই অস্ত্র ব্যবহার হচ্ছে আমার দেশের গরীব-দুঃখী নিরস্ত্র মানুষের মধ্যে, তার বুকের উপর হচ্ছে গুলি... > বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ
    Total Reply(1) Reply
    • Harunur Rashid ২৯ মার্চ, ২০২১, ৬:৪৮ এএম says : 0
      It is time to get free from bondage.
  • Rajib Foysal ২৯ মার্চ, ২০২১, ৫:০১ এএম says : 0
    যেই আদর্শ তোমাকে ধর্ম ও ধর্মানুভূতির বিপরীতে দাঁড় করিয়ে দেয়, সেটা রাজনীতি নয়, আরেকটি ধর্ম- যা তুমি অজান্তে গ্রহণ করে নিয়েছো।
    Total Reply(0) Reply
  • Debashree Mazumder ২৯ মার্চ, ২০২১, ৫:০১ এএম says : 0
    এ কোন বাংলাদেশ?
    Total Reply(1) Reply
    • Harunur Rashid ২৯ মার্চ, ২০২১, ৬:৫০ এএম says : 0
      Do not know any more than you do.
  • Nakib Khan ২৯ মার্চ, ২০২১, ৫:০৩ এএম says : 0
    হেফাজতে ইসলাম তো আর সরকার পতনের আন্দোলন করতেছে না পুলিশ এবং জনগণ যদি বন্ধু হয় তাহলে এত হতাহতের কারণ কি নিশ্চয়ই এখানে সরকার অথবা বিরোধীদলের স্বার্থ জড়িত আছে
    Total Reply(2) Reply
    • Harunur Rashid ২৯ মার্চ, ২০২১, ৬:৫১ এএম says : 1
      It is the responsibility of ruling clan.
    • ২৯ মার্চ, ২০২১, ১০:৫৯ এএম says : 0
  • Mohammad Abul Mamun ২৯ মার্চ, ২০২১, ৫:০৪ এএম says : 0
    ভীনদেশীদের জন্য যারা নিজের ভাইয়ের বুকে গুলি চালাতে দ্বিধাবোধ করে না তারা ঘরের শত্রু, দেশের শত্রু, দেশের জনগনের শত্রু। দেশ ও জাতি তাদের হাতে নিরাপদ নয়।
    Total Reply(0) Reply
  • Alami Mohammd ২৯ মার্চ, ২০২১, ৫:০৪ এএম says : 3
    নোংরা মানসিকতার রাজনীতিতে জড়িয়ে আপনারা নিজেরাই আল্লাহর নৈকট্য পাবেন না। দেশ ও দশের জান মালের ক্ষতি করে নিজেদের ঈমানের বারোটা বাজাইছেন
    Total Reply(0) Reply
  • Marjana Akhter ২৯ মার্চ, ২০২১, ৫:০৪ এএম says : 0
    অবশ্যই আল্লাহ জুলুমকারীদের জন্য শাস্তি নির্ধারন করে রেখেছেন। আপনার যত ক্ষমতাই থাকুক বিচারের দিন তা কাজে আসবে না।
    Total Reply(1) Reply
    • Harunur Rashid ২৯ মার্চ, ২০২১, ৬:৫৪ এএম says : 0
      They don't believe in that, If they did, they wouldn't be doing what they are doing. Do they?
  • রফিকুল ইসলাম ২৯ মার্চ, ২০২১, ৫:০৫ এএম says : 0
    গোটা বাংলাদেশের মানুষ দলমত নির্বিশেষে ডান বাম ভেদাভেদ ভুলে গিয়ে হেলমেট বাহিনীকে প্রতিহত করুন। আল্লামা মামুনুল হক
    Total Reply(1) Reply
    • Harunur Rashid ২৯ মার্চ, ২০২১, ৬:৫৭ এএম says : 0
      United you stand, divided more death and distraction, take your side. Either with freedom or with tyrant regime.
  • Mohammad Rasel Mizi ২৯ মার্চ, ২০২১, ৫:০৬ এএম says : 0
    আলেমরা আছে বলেই আজ বাংলাদেশ আছে আলেমরা না থাকলে আজ বাংলাদেশ শাসন করতো ভারত।
    Total Reply(0) Reply
  • Rubyet Hasan ২৯ মার্চ, ২০২১, ৫:০৬ এএম says : 0
    ভারতের জন্য ও ক্ষমতায় টিকে থাকতে আওয়ামিলীগ দেশটাকে কাস্মীর ও আফগানিস্তান বানিয়ে ফেলছে
    Total Reply(0) Reply
  • Ehsan Mir ২৯ মার্চ, ২০২১, ৫:০৬ এএম says : 0
    এই ছোট দেশটাকে ওনারা ব্যবহার করে সব স্বার্থ হাসিল করছেন। আর দোষ শুধু এদেশের সাধারন মানুষের, আলেমদের, ইসলামের!
    Total Reply(0) Reply
  • মোঃ রবিউল ইসলাম ২৯ মার্চ, ২০২১, ৭:১৫ এএম says : 0
    তারা কি দেশটা কাশ্মীর বানাতে চায় তবে আমরা বসে থাকবো না দরকার মুজাহিদ হব
    Total Reply(0) Reply
  • তানভির ২৯ মার্চ, ২০২১, ১১:০৭ এএম says : 0
    হরতাল চলাকালে গাড়ি চললে তো বাধা দিবেই এখানে পুলিশ ডিস্টার্ব করে কেন?
    Total Reply(0) Reply
  • Jack Ali ২৯ মার্চ, ২০২১, ১২:৩৬ পিএম says : 0
    If After Liberation our country ruled by Quran then there will no protest because in Islam Prevention is Better than Cure......
    Total Reply(0) Reply
  • Tipu ২৯ মার্চ, ২০২১, ১২:৪৭ পিএম says : 0
    সারা পৃথিবীময় মিথ্যা বিভ্রান্তি ধোকা ভন্ডামি প্রতারণা অবিচার শোষণ জুলুম অশান্তি অভিশাপ এর সবচাইতে অন্ধকার যুগে মানুষ বসবাস করছে। মানুষ প্রকৃতিগতভাবে অহং - লোভ হিংসা অহংকার স্বার্থপরতা ভন্ডামি ইত্যাদি খারাপ অথবা শয়তানি মানসিক এবং শারীরিক প্রভাব দ্বারা আক্রান্ত, তার উপর পৃথিবীতে মানুষ রূপি অমানুষরা যখন মিথ্যা বিভ্রান্তি ধোকা ভন্ডামি প্রতারণা অবিচার জুলুম অশান্তি অভিশাপ এর অন্ধকার জগত তৈরি লালন বৃদ্ধির জন্য প্রতিযোগিতা করে তখন সর্বাত্তক ধ্বংস সন্নিকটে। পৃথিবীতে এ পর্যন্ত সত্তিকারের যে কয়জন মহান মানবের আগমন ঘটেছে তারা মানুষদেরকে সর্বাত্তক ধ্বংস থেকে রক্ষার উদ্দেশ্যে যে পথ প্রদর্শন করেছেন, সে পথে চলার মন-মানসিকতা অধিকাংশ মানুষের নেই বললেই চলে। বর্তমানে পৃথিবীতে সত্য ন্যায় মানবতার চাইতে অর্থের মূল্য সবচাইতে বেশি, মানুষ অর্থের জন্য যে কোন কিছু করতে পারে। মানুষের বড় ধ্বংস যে আসন্ন, অসংখ্য প্রমাণ এর মাঝে এটি এক স্পষ্ট প্রমাণ। যেহেতু মানুষরূপী অমানুষদের এই পৃথিবীতে মহামানবদের সত্য ন্যায় মানবতা শান্তির প্রদর্শিত পথে চলার কোন আগ্রহ নেই, সুতরাং এটি সুস্পষ্ট যে কোন অতিপ্রাকৃতিক মহা বিপর্যয় এর মাধ্যমে মানুষরূপী অমানুষদের সর্বাত্বক ধ্বংস সুনিশ্চিত! কারণ এই পৃথিবীতে মানুষ রূপি অমানুষদের ক্ষতিকর কর্মকাণ্ডের চাইতে অনেক ছোট ক্ষতিকর কর্মকাণ্ড করেও অনেক প্রাণী ধ্বংস থেকে রক্ষা পায়নি, আর মানুষ রুপি অমানুষরা নিজেদের ভেতর অহং অথবা শয়তানকে ধারণ লালন করে সর্বোচ্চ ক্ষতিকর কাজ করে তারা নিজেরা নিজেদেরকে রক্ষা করতে পারবে? অবশ্যই তারা কখনোই পারবে না। আমার এই কথাগুলো মানুষরূপী অমানুষ, যারা অহং দ্বারা চরমভাবে আক্রান্ত হয়ে Maddogs হয়ে গেছে তাদের পক্ষে এই কথাগুলো বুঝা খুব কঠিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হেফাজতে ইসলাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ