Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হরতাল ঠেকাতে মাঠে আওয়ামী লীগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২১, ১২:০১ এএম

হেফাজতে ইসলামের ডাকা সকাল-সন্ধ্যা হরতালে স্বাভাবিক জীবনযাপনে যেন জনসাধারণের কোন সমস্যা না হয়, অপ্রীতিকর কিছু ঘটে তাই আইন-শৃঙ্খলাবাহিনীর পাশাপাশি মাঠে ছিল ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীরা। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে গতকাল সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা বিভিন্ন রাস্তার মোড়গুলো অবস্থান করে। এছাড়া হরতালের প্রতিবাদে বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করেছে ক্ষমতাসীনরা। গতকাল হেফাজতে ইসলামের ডাকা সকাল সন্ধ্যা হরতাল চলাকালে রাস্তায় স্বাভাবিকভাবেই চলাচল করে গণপরিবহন। রাজধানীর পল্টন, মতিঝিল, গুলিস্তানসহ গুরুত্বপূর্ণ সড়কগুলোর চিত্রও একই। পাড়া-মহল্লায়ও জনজীবনও স্বাভাবিক। সকাল সাড়ে ১০টায় ঢাকা মহানগর আওয়ামী লীগ, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ ও ঢাকা মহানগর দক্ষিণ কৃষকলীগের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করেন। রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউ থেকে জিরোপয়েন্ট ঘুরে আবার দলীয় কার্যালয়ের সামনে গিয়ে তাদের বিক্ষোভ মিছিল শেষ হয়। এসময় তারা হেফাজতে ইসলামের ডাকা হরতালের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন এবং হরতাল প্রতিরোধের ঘোষণা দেন। বিক্ষোভ মিছিল শেষে তারা আবার আওয়ামী লীগ কার্যালয়ের সামনে অবস্থান নেন। রাজধানীর উত্তরায় রাজউক কমার্শিয়াল মার্কেটের সামনে আওয়ামী লীগ যুবলীগের নেতাকর্মীরা সকাল থেকে অবস্থান করে। বিমানবন্দর মোড়ে বিমানবন্ধন থানা আওয়ামী লীগ ও ছাত্রলীগ অবস্থান নিয়ে হরতাল বিরোধী মিছিল করে। মিরপুর-১০, শেওড়া পাড়া, শ্যামলী, মোহাম্মদপুর, উত্তর বাড্ডা, ধানমন্ডি, গুলিস্তানে নেতাকর্মীরা অবস্থান নিয়ে হরতাল বিরোধী মিছিল করেছে। ডেমরার গলাকাটা, স্টাফ কোয়াটার এবং সাইনবোর্ড এলাকায় সকাল থেকে মোটরবাইকে মহড়া দিয়েছে ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও প্রয়াত এমপি হাবিবুর রহমান মোল্লা পুত্র মশিউর রহমান মোল্লা সজল। এ সময় স্থানীয় যুবলীগ-ছাত্রলীগ ও শ্রমিকলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। ডিএসসিসির ৬৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মাহমুদুল হাসান ও ৬৯ রম্বর ওয়ার্ড কাউন্সিলর সালাহ উদ্দিন আহমেদের নের্তৃত্বে যুবলীগ ও আওয়ামী লীগের নেতাকর্মীরা সড়কে হরতাল বিরোধী অবস্থান নেয়। এ ঘটনায় তারা হরতাল প্রতিরোধ করে সড়কে যানবাহন চলাচলের চেষ্টা চালায়। ধোলাইপাড় কদমতলী থানা আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক ও ৫৯ নং ওয়ার্ড কাউন্সিলর আকাশ কুমার ভৌমিক এর নেতৃত্বে হরতালবিরোধী লাঠি মিছিল করেছে স্থানীয় নেতাকর্মীরা।

চট্টগ্রাম ব্যুরো জানায় : মহানগর আওয়ামী লীগের হারতাল বিরোধী সমাবেশ ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্টিত হয়। এতে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনসহ মহানগর নেতারা বক্তব্য রাখেন। নগরী এবং জেলায় হরতালে ব্যাপক সংখ্যক র‌্যাব-পুলিশের সাথে বিজিবি মোতায়েন ছিলো। নগর পুলিশের কর্মকর্তারা দাবি করেন হরতালের তেমন কোন প্রভাব পড়েনি।

রাজশাহী ব্যুরো জানায় : হেফাজতে ইসলামের হরতাল ডাকার প্রতিবাদে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ সমাবেশ করেছে নগর আওয়ামী লীগ। রোববার সকাল থেকে নগরীর কুমারপাড়ায় দলীয় কার্যালয়ের সামনে নগর আওয়ামী লীগের নেতাকর্মীরা অবস্থান কর্মসূচি পালন করেন। পরে সেখান থেকে নগরীতে একটি প্রতিবাদ মিছিল বের করা হয়। নগরীর সাহেববাজার প্রদক্ষিণ করে মিছিলটি আবার দলীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

বগুড়া ব্যুরো জানায় : যুবলীগ শহরে হরতাল বিরোধি মিছিল করে। রোববার সকাল থেকেই শহরের প্রাণকেন্দ্র সাতমাথায় জেলা আওয়ামীলীগের সিনিয়র নেতৃবৃন্দ সহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা অবস্থান নিয়ে থাকে।

খুলনা ব্যুরো জানায়: হরতাল প্রতিহত করতে নগর যুবলীগ ও ছাত্রলীগ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। সকাল ১০ টায় দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন নগর যুবলীগের আহবায়ক শফিকুর রহমান পলাশ।

রাঙামাটি জেলা সংবাদদাতা জানান : জেলা শহরে সকাল থেকে ছাত্রলীগ নেতাকর্মীরা হরতাল বিরোধী অবস্থান নেয়। শহরের বনরূপা এলাকায় জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল জব্বার সুজনের নেতৃত্বে ছাত্রলীগ নেতাকর্মীরা হরতাল বিরোধী অবস্থান নেয়। চালকরা জানান, দেশের বিভিন্ন স্থানে পিকেটিংয়ের কারণে রাঙামাটি জেলায় দূপাল্লার বাস ও মালবাহী ট্রাক চলাচল বন্ধ রাখা হয়েছে।

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান : বাংলাদেশ হেফাজত ইসলামের দিন ব্যাপী ডাকা হরতালের প্রতিবাদ জানিয়ে নাটোরের লালপুরে অবস্থান কর্মসূচী পালন করেছে উপজেলা আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। রোববার সকাল থেকে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে হরতাল ও হেফাজতের নাশকতামূলক কর্মকান্ড বিরুদ্ধে উপজেলা আওয়ামী লীগের পার্টি অফিসসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অবস্থান কর্মসূচী পালন করে নেতাকর্মীরা।

হরতাল বিরোধী অবস্থান কর্মসূচীতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফুর সভপতিত্বে অংশনেন নাটোর-১ আসনের সাবেক সাংসদ ও নাটোর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি এ্যাড. আবুল কালাম আজাদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসাহাক আলীসহ আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

আনোয়ারা (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান : উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে উপজেলা চাতরী চৌমুহনী বাজারে বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করেন।

আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক এমএ মান্নানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম এ মালেকের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন আনোয়ারা উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মোহাম্মদ সোলায়মান, ভিপি জাফর উদ্দিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক ফজলুল করিম চৌধুরী বাবুল, নোয়াব আলী, সাংগঠনিক সম্পাদক মাঈনুদ্দিন মনছুর, শ্রমিক লীগের সভাপতি জসিম উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক মো. ছৈয়দ, চেয়ারম্যান জানে আলম, শাহাদত হোসেন চৌধুরী, যুবলীগের আহ্বায়ক শওকত ওসমান, আওয়ামীলীগ নেতা মুজিবুর রহমান, আমীন শরীফ,এমএ রশিদ, আবদুল লতিফ, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আলী আকবর,প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, বিএনপি,জামাত ও হেফাজত হরতাল নৈরাজ্যের মাধ্যমে দেশের উন্নয়নে বাঁধা সৃষ্টি করতে চেষ্টা করছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার স্বপ্ন পুরণে শেখ হাসিনার উন্নয়নের এই যাত্রাকে কেও বাঁধাগ্রস্থ করলে রাজপথে তার জবাব দেওয়া হবে।

কালিয়াকৈর (গাজীপুর) সংবাদদাতা জানান : কালিয়াকৈরে হরতাল বিরোধী মিছিল করেছে গাজীপুর জেলা সড়ক পরিবহণ ইউনিয়নের নেতাকর্মীরা। রোববার সকালে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের উপজেলার কালিয়াকৈর বাসটার্মিনাল এলাকায় এ মিছিল করা হয়।

গাজীপুর জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি রমজান আলী, যুগ্ম-সাধারণ সম্পাদক আতাউর রহমান সরকার ও সাংগঠনিক সম্পাদক দেওয়ান জসিম উদ্দিনের নেতৃত্বে হরতাল বিরোধী মিছিলটি কালিয়াকৈর কেন্দ্রীয় বাসটার্মিনাল থেকে শুরু করে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কসহ বিভিন্ন আঞ্চলিক সড়ক প্রদক্ষিণ করে। এসময় উপস্থিত ছিলেন, গাজীপুর জেলা সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের চন্দ্রা শাখা কমিটির সভাপতি ইলিয়াস হোসেন, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, বাড়ইপাড়া শাখা কমিটির সভাপতি শফিকুল ইসলাম মৃধা, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হুমায়ুন কবিরসহ সকল শাখা কমিটির নেতাকর্মীরা। এর আগে গাজীপুর জেলা সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের কার্যকরী পরিষদের নিয়ন্ত্রনাধীন প্রায় ১৪টি শাখা কমিটির নেতাকর্মীরা হরতাল বিরোধী আলোচনা সভা করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হেফাজতে ইসলাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ