Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইংল্যান্ড বাধা পেরিয়ে সেমিতে শ্রীলংকা

প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : আসরের প্রথম রাউন্ডে একটার পর একটা রেকর্ড ইংল্যান্ড যুবাদের। সর্বোচ্চ স্কোর (৩৭১/৩), রানের ব্যবধানে সবচেয়ে বড় জয় (২৯৯ রানে), ব্যাটিং, বোলিংয়ে ব্যক্তিগত সর্বোচ্চÑ সব কিছুই ছিল ইংল্যান্ড যুবাদের দখলে। কঠিন গ্রæপে পড়ে গ্রæপ রাউন্ডে সব ম্যাচ জয়ের সাথে বিস্ময়কর রান রেট (+৩.২৬০) নিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠা এই দলটিকেই শ্রীলংকার বিপক্ষে ম্যাচে ফেভারিট ধরে নিয়েছিল সবাই। পাকিস্তান যুবাদের কাছে হেরে গ্রæপ রাউন্ড থেকে কোয়ার্টার ফাইনালে উঠে শ্রীলংকা অনূর্ধ্ব-১৯ দলও খুব বড় স্বপ্ন দেখেনি। অথচ, টসে জিতে গতকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ব্যাটিংয়ের সিদ্ধান্তটাই ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের দম্ভে হেনেছে আঘাত। ৮৬ বল হাতে রেখে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে ৬ উইকেটে হারিয়ে সেমিফাইনালে উঠে গেছে শ্রীলংকা যুবারা। সেমিফাইনালে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে তারা আসরের ফেভারিট ভারত অনূর্ধ্ব-১৯ দলকে।
ইনিংসের শুরুতে ইংল্যান্ড ইনিংসে আঘাত হেনেছে পেস বোলার ফার্নাান্দো (২/১৬) ইনিংসের মাঝপথে লেগ স্পিনার ওয়ালিন্দু সিলভা (৩/৩৪) ইংল্যান্ডের কোম দিয়েছেন ভেঙ্গে। এই দুই বোলারে ছিন্নভিন্ন ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল থেমেছে ১৮৪তে। জবাবটা দিতে তেমন একটা বেগ পেতে হয়নি ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে। শুরু থেকে ইতিবাচক ব্যাটিংয়ে ওপেনিং পার্টনারশিপের ৭৬ রান শ্রীলংকাকে দিয়েছে জয়ের সুবাস। তৃতীয় উইকেট জুটির ৬৯ সহজ জয়ের পথ করেছে সুগম। ওপেনার ফার্নান্দো জয়ের দোরগোড়ায় এসে সেঞ্চুরি বঞ্চিত হয়েছেন। ইংলিশ পেস বোলার মাহামুদের শ্লোয়ার ডেলিভারীতে বল ছাড়তে চেয়ে পারেননি, উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন তিনি ৯৫ রানের মাথায় এসে।
উইকেটকে কাজে লাগিয়ে বোলাররা তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করায় কোয়ার্টার ফাইনালেল হার্ডল পেরুতে পেরেছে শ্রীলংকা অনূর্ধ্ব-১৯ দল, এমনটাই জানিয়েছেন অধিনায়ক চারিথা আসালাঙ্কাÑ‘শুরুতে উইকেটে কিছুটা ময়েশ্চার ছিল। বোলারদের বলেছিলাম, এটাকে কাজে লাগিয়ে দ্রæত উইকেট তুলে নিতে। এ ধরনের স্পিন কন্ডিশনকে আমরা পুরোপুরি কাজে লাগাতে পেরেছি।’ সেমিফাইনালে প্রতিপক্ষ ভারতের সঙ্গে লড়ার ছক আঁকছেন তিনিÑ‘ ভারত খুব ভাল দল। স্পিনে দারুণ খেলতে পারে। তবে সেটা হবে আর একটি ম্যাচ। আমরা তাদের সঙ্গে আগে খেলেছি। তাদের ব্যাটিং এবং বোলিং সম্পর্কে ধারণা আছে।’
এদিকে কোয়ার্টার ফাইনালে শ্রীলংকার কাছে হারের কারণ হিসেবে ব্যাটসম্যানদের বাজে ব্যাটিংকে আসামীর কাঠগড়ায় দাঁড় করিয়ে ছেড়েছেন ইংল্যান্ড ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক ব্রাড টেলরÑ‘ উইকেটটি দারুণ ছিল। এমন উইকেটে ১৮৫ রান যথেষ্ট নয়। শুরুতে আমরা উইকেট হারিয়েছি। তারপরও এই উইকেটে ২৫০ স্কোর সম্ভব ছিল। ইনিংসের মাঝামাঝি সময়ে বেশ কিছু সফট ডিসমিসালের কারণে তা পরিনি। বোলারদের উপর বিশ্বাস ছিল, কিন্তু তারাও তাদের কাজটি করতে পারেনি।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড বাধা পেরিয়ে সেমিতে শ্রীলংকা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ