Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইলেকশন না সিলেকশন?

প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

রুমু, চট্টগ্রাম ব্যুরো : দেশের ফুটবলের উন্নয়নের জন্য বিগত ৮ বছর আগে বড় বড় শহরে গঠন করা হয়েছিল জেলা ফুটবল অ্যাসোসিয়েশন। চট্টগ্রামেও ছিলো ডিএফএ ‘কার্যক্রম’। প্রথম পর্যায়ে গঠিত ডিএফএ’র সাধারণ সম্পাদক পদ না থাকায় পরবর্তীতে ২০১২ সালে তা সৃষ্টি হলে চট্টগ্রামে সংগঠনটির এ দায়িত্ব দেয়া হয় এস এম শহীদুল ইসলামকে। চার বছর মেয়াদী যার মেয়াদ শেষ হয়ে যাবে আগামী ১৭ মার্চ। সংগত কারণেই তাই নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে সংগঠনটি। সিজেকেএস’র ভাইস প্রেসিডেন্ট হাফিজুর রহমানকে প্রধান নির্বাচনী কমিশনার এবং সিজেকেএস’র নির্বাহী দুই সদস্য আবুল হাশেম ও আবদুল হান্নান আকবরকে নির্বাচনী কমিশনার নিয়োগ দেয়া হয়েছে। নিয়োগ পাওয়া প্রধান নির্বাচনী কমিশনার প্রাথমিক কাজ শুরু করলেও চট্টগ্রাম ক্রীড়ামোদীদের মনে প্রশ্ন থাকছে আদৌ নির্বাচন হবে কী না? কেননা এম এ আজিজ স্টেডিয়ামের সীমানার ভেতর রয়েছে জেলা ক্রীড়া সংস্থা, বিভাগীয় ক্রীড়া সংস্থা ও চট্টগ্রাম ডিএফএ। এ তিন সংগঠনের মধ্যে প্রথম দু’টি সংগঠনের এ বছর নির্বাচন অনুষ্ঠিত হয়নি। ইলেকশনের পরিবর্তে হয়েছে সিলেকশন। তাই লোকমুখে শোনা যাচ্ছে যারা সিজেকেএস নির্বাহী কমিটিতে স্থান পায়নি হয়তো তারা এখানে স্থান পাবে।
এদিকে নির্বাচনকে কেন্দ্র করে সংগঠনের অনুমোদিত বিভিন্ন ক্লাব ও প্রতিষ্ঠান তাদের প্রতিনিধি নাম প্রেরণের ব্যাপারে চিঠি দেওয়া হয়েছে। তবে একটা কথা সত্য যে, বিভিন্ন জেলায় ডিএফএ গঠনের ব্যাপারে যে প্রক্রিয়া নেওয়া হয়েছিল তার কোনটাই এখনো পর্যন্ত মানা হয়নি। যেমন, সংবিধান অনুযায়ী এ সংগঠনের দুইজন বেতনধারী যুগ্ম সম্পাদক থাকতে হবে। কিন্তু বিগত বছরগুলোতে সে ধরনের কিছুই চোখে পড়েনি। এমনকি, ফুটবলের উন্নয়নে এ সংগঠনের সৃষ্টি হলেও এক তিল পরিমাণও এদিক-সেদিক করতে পারেনি সংগঠনটি। চট্টগ্রাম ডিএফএ নির্বাচন সংক্রান্ত ব্যাপারে জিজ্ঞাসা করা হলে আশার কথাই শোনালেন প্রধান নির্বাচনী কমিশনার নিয়োগ পাওয়া হাফিজুর রহমান, ‘আগামী ২/৩ দিনের মধ্যে ভোটার তালিকা পাওয়ার পর তফসিল ঘোষণা করা হবে। এবারের নির্বাচনে ভোটারের সংখ্যা হচ্ছে ৫৩ জন। এরা ভোটাধিকার প্রয়োগ করে ১০ সদস্য বিশিষ্ট চট্টগ্রাম ডিএফএ নতুন কমিটি গঠন করবে। নতুন কমিটিতে যারা স্থান পাবে তারাই নিয়োগ করবে চট্টগ্রাম ডিএফএ’র সাধারণ সম্পাদক।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলেকশন না সিলেকশন?

৮ ফেব্রুয়ারি, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ