Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটেনে ক্লাসে মহানবীর ব্যঙ্গচিত্র প্রদর্শন : স্কুলের ক্ষমা প্রার্থনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২১, ৪:৪৩ এএম

ইংল্যান্ডের ইয়র্কশায়ারের একটি স্কুলের প্রধান শিক্ষক অভিভাবকদের কাছে ক্ষমা চেয়েছেন, যারা একজন শিক্ষক নবী মুহাম্মদ (স.) সম্পর্কে শিক্ষাদানের উপাদান হিসাবে চিত্রিত কার্টুন ব্যবহার করার পর প্রতিবাদ করেছিলেন।
ইসলাম ধর্মের সবচেয়ে শ্রদ্ধেয় ব্যক্তিত্ব হযরত মুহাম্মদ (স.)-এর চিত্রাঙ্কণ ইসলামে নিষিদ্ধ। ব্যাটলি ব্যাকরণ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গ্যারি কিবলে ফরাসি ব্যঙ্গাত্মক পত্রিকা চার্লি হেবদো থেকে নেয়া কার্টুনগুলো ব্যবহারের জন্য অভিভাবকদের কাছে ক্ষমা চেয়েছেন। এ সপ্তাহের শুরুতে এই কার্টুনগুলো শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাসে প্রদর্শন করা হয়।
অভিভাবককে দেয়া ইমেলটিতে কিবলে বলেন: তদন্তের পরে স্পষ্ট হয়ে গেছে যে, পাঠটিতে ব্যবহৃত উপকরণটি সম্পূর্ণ অনুপযুক্ত ছিল এবং আমাদের স্কুল সম্প্রদায়ের সদস্যদের কাছে বড় ধরনের অপরাধ করার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত এবং সম্পূর্ণ ক্ষমাপ্রার্থী।
শিক্ষার্থীদের যেসব উপাদান দেখানো হয় তা জানার পর অভিভাবকরা সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদের আয়োজন করেন। বিদ্যালয়ে ক্লাস শুরু হতে বিলম্ব হয় এবং বিক্ষোভ শান্তিপূর্ণ হওয়ায় পুলিশ বাইরে দাঁড়িয়ে ছিল।
সোশ্যাল মিডিয়ায় ফুটেজে প্রতিবাদকারী অভিভাবকদের সামনে কিবলিকে ক্ষমা প্রার্থনার কপি পড়তে দেখা যায়, যারা শিক্ষকের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করছিলেন। বিতর্কিত ঐ শিক্ষককে বরখাস্ত করা হয়েছে।
স্কুল কর্তৃপক্ষের সাথে আলাপকারী স্থানীয় নেতা মুফতি মোহাম্মদ আমিন পান্ডোর বলেন, স্কুলটি বুঝতে পেরেছে যে, যা ঘটেছিল তা ‘সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য’। তিনি বলেন, ভবিষ্যতে এ জাতীয় ঘটনা যাতে না ঘটে তা নিশ্চিত করার জন্য আমরা বিদ্যালয়ের সাথে কাজ করতে যাচ্ছি’। সূত্র : আরব নিউজ।



 

Show all comments
  • শামসুল আলম ২৬ মার্চ, ২০২১, ৬:০৮ এএম says : 0
    এই টা কেয়ামতের আলামত আল্লাহ আমাদের সবাইকে হেদায়েত দান করুন আমীন
    Total Reply(0) Reply
  • শামসুল আলম ২৬ মার্চ, ২০২১, ৬:০৯ এএম says : 0
    এই টা কেয়ামতের আলামত আল্লাহ আমাদের সবাইকে হেদায়েত দান করুন আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ