Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলে করোনা পরিস্থিতি উদ্বেজনক

আরো এক জনের মৃত্যু ৪৮ ঘন্টায় আক্রান্ত ৮৩

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২১, ৪:৪৯ পিএম

বরিশাল মহানগরী সহ সমগ্র দক্ষিণাঞ্চলেই করোনা পরিস্থিতির উদ্বেজনক পরিস্থিতি অলব্যাহত রয়েছে। বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্তি ৪৮ ঘন্টায় নতুন করে ৮৩ জনের দেহে করেনা সংক্রমন সনাক্তের ফলে এ অঞ্চলে সরকারী হিসেবে মোট সংক্রমিতের সংখ্যা ১১ হাজার ১১ জনে উন্নীত হল। এসময়ে ঝালকাঠীতে আরো ১ জনের মৃত্যুর ফলে দক্ষিণাঞ্চলে মোট মৃতের সংখ্যা ২০৯ জনে পৌছল। এ অঞ্চলে মৃত্যু হার এখন প্রায় ১.৯০%। কিন্তু এ উদ্বেগজনক পরিস্থিতিতেও দক্ষিণাঞ্চলে করোনা প্রতিষেধক ভেক্সিন গ্রহনকারীর সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে। গত ৪৮ ঘন্টায় মাত্র ৫ হাজার ২৪৫ জন ভেক্সিন গ্রহন করেছেন। যার মধ্যে বৃহস্পতিবার সকাল থেকে বিকেল পর্যন্ত মাত্র ২,৫৪৫ জন ভেক্সিন নিয়েছেন। ফলে গত ৭ ফেব্রুয়ারী থেকে ২৫ মার্চ পর্যন্ত এ অঞ্চলে মাত্র ২ লাখ ২৮ হাজার ৫৭৭ জন ভেক্সিন গ্রহন করেছেন বলে জানা গেছে।
তবে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় ১০ জন সহ সর্বমোট সুস্থ হয়ে উঠেছেন ১০ হাজার ৫৫২ জন। সুস্থতার হার আগের চেয়ে হ্রাস পেয়ে এখন প্রায় ৯৬.৩০%। আর ছোট জেলা ঝালকাঠীতে গত এক সপ্তাহে ৩ জনের মৃত্যুর ফলে মোট সংখ্যাটা দাড়িয়েছে ১৯ জনে।
তবে এখনো করোনা সংক্রমনের ‘হট স্পট’ বরিশাল মহানগরী। গত ৪৮ ঘন্টায় দক্ষিণাঞ্চলে নতুন সংক্রমিত ৮৩ জনের মধ্যে বরিশাল জেলায় সংক্রমনের সংখ্যা ৪১ হলেও এরমধ্যে মহানগরীতেই ৩২ জন আক্রান্ত হয়েছেন। বরিশাল জেলায় এ পর্যন্ত মোট আক্রান্ত ৫ হাজার ৬০ জনের মধ্যে মহানগরীতেই সংখ্যাটা ৪ হাজার ৭৮২। আর সমগ্র দক্ষিণাঞ্চলে যে ২০৯ জনের মৃত্যু হয়েছে করোনা সংক্রমনে, তারমধ্যে বরিশাল জেলায় মৃতের সংখ্যা ৯০ হলেও মহানগরীতেই মারা গেছেন প্রায় ৫০ জন।
আর এ উদ্বেগজনক পরিস্থিতিতেও বরিশালের নগর প্রশাসন বিষয়টি নিয়ে খুব শক্ত অবস্থানে নেই বলে অভিযোগ সর্বমহলে। স্বাস্থ্য বিভাগ বরিশাল মহানগরীর পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন থাকলেও নগরবাসির স্বাস্থ্য বিধি নিয়ে খুব কিছু করছেন না। জেলা প্রশাসন থেকে মাঝেমধ্যে সিমিত কিছৃু মাস্ক বিতরন করেই সব দায়িত্ব শেষ করছেন। কিন্তু নগর প্রশাসনের তেমন কোন পদক্ষেপ লক্ষণীয় নয়।
গত ৪৮ ঘন্টায় ভোলাতে ১৪ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ৪৩ জনে উন্নীত হয়েছে। জেলাটিতে এপর্যন্ত মৃত্যু হয়েছে ১১ জনের। পিরোজপুরে এসময়ে আক্রান্তের সংখ্যা ১০ জন সহ মোট আক্রন্তের সংখ্যা ১,২২৭। মৃত্যু হয়েূছে ২৫ জনের। বরগুনাতেও গত ৪৮ ঘন্টায় নতুনকরে ৭ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ১০ জন। জেলাটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২২ জনের। ছোট জেলা ঝালকাঠীতে গত ৪৮ ঘন্টায় ৬ জন আক্রান্তে হলেও মারা গেছেন একজন। জেলাটিতে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮২৬ হলেও মৃত্যু হয়েছে ১৯ জনের। আর পটুয়াখালীতে গত ৪৮ নতুনকরে ৫ জন সহ মোট আক্রন্তের সংখ্যা ১,৭০৯। জেলাটিতে এপর্যন্ত মারা গেছেন ৪১ জন।
দক্ষিণাঞ্চলে নমুনা পরিক্ষায় গড় সনাক্তের হার এখন প্রায় ১৩.৭৬%। বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ ও ভোলা জেনারেল হ্সাপাতালে দুটি আরটি-পিসিআর ল্যাব ছাড়াও পটুয়াখালী,বরগুনা ও বরিশাল মহানগরীর বাইরের ৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা সনাক্তে এ্যন্টিজেন টেষ্ট শুরু হয়েছে ইতোমধ্যে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ