Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

গণিকার সন্তান বলায় দুতার্তের সঙ্গে বৈঠক বাতিল মার্কিন প্রেসিডেন্টের

প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মা’কে তুলে গালি দেয়ার জের ধরে ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুতার্তের সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। দুতার্তে তাকে গণিকার সন্তান বলে গালি দিয়েছেন বলে অভিযোগ। গত সোমবার মার্কিন প্রেসিডেন্টের প্রতিনিধিরা দুতার্তের সঙ্গে বৈঠক বাতিল করেন। বৈঠকের আগে ওবামা জানিয়েছিলেন, দুতার্তের সঙ্গে আলোচনায় তিনি ফিলিপাইনে মাদকবিষয়ক বিচারবহির্ভূত হত্যাকা-ের বিষয়টি আলোচনা করবেন। ওবামার এ মন্তব্যের জবাবে গত সোমবার ওবামার মা’কে তুলে গালি দিয়ে বিদ্বেষ ও যৌনমূলক মন্তব্য করেন দুতার্তে।
পূর্ব নির্ধারিত সফরসূচি অনুযায়ী গতকাল মঙ্গলবার লাওসে পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে ওবামার সঙ্গে দুতার্তের সাক্ষাতের কথা ছিল। ফিলিপাইনের বন্দুকভক্ত প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে বলেছেন, তিনি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠকে বসতে তৈরি আছেন। কিন্তু মানবাধিকার নিয়ে প্রশ্ন তোলার আগে ওবামাকে তার কথা শুনতে হবে। এর আগে গত ৩১ আগস্ট একই ধরনের মন্তব্য করেন দুতার্তে। লাওসে মানবাধিকার বিষয়ে আলোচনা করবেন কিনা, গত বুধবার এমন প্রশ্নের জবাবে দুতার্তে বলেন, তাদেরকে মানবাধিকার সম্পর্কে আলোচনার আগে সমস্যা সম্পর্কে বুঝতে হবে। আমি অনুরোধ করব, আমার কথা শুনুন : সমস্যা সম্পর্কে জানুন, এরপর আমরা আলোচনায় বসতে পারি। যুক্তরাষ্ট্রের কাছ থেকে মানবাধিকারবিষয়ক উপদেশ শুনতে রাজি নন বলে সাফ জানিয়ে দেন তিনি।
উল্লেখ্য, বন্দুকভক্ত হিসেবে পরিচিতি রয়েছে দুতার্তের। প্রেসিডেন্ট হওয়ার পরপরই শুরু হয় তার মাদকবিরোধী যুদ্ধ। দুতার্তে ফিলিপাইন থেকে মাদক পাচারকারীদের নির্মূলের পণ করেন। আর ওই অভিযানে সংঘটিত বিচারবহির্ভূত হত্যাকা-ের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ওয়াশিংটন। সেখানে এক বিবৃতিতে ফিলিপাইনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রেসিডেন্ট ওবামার সঙ্গে এই সাক্ষাতের সুযোগে দুতার্তে তার মাদকবিরোধী অভিযান সম্পর্কে তাকে বর্ণনা করতে পারবেন। তবে লাওসে সম্মেলনে যোগ দেয়ার উদ্দেশ্যে বিমানে ওঠার আগে ওবামাকে হঠাৎ করেই মা তুলে গাল দিয়ে দুতার্তে বলেন, আপনাকে সম্মান করতে জানতে হবে। আপনি প্রশ্ন আর বিবৃতি ছুড়ে ফেলতে পারেন না। এদিকে, দুতার্তের এই মন্তব্যের প্রেক্ষিতে তাকে রঙিন মানুষ বলে অভিহিত করে এই বৈঠকের আদৌ প্রয়োজন আছে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন ওবামা। তিনি বলেন, আমি সবসময়ই এমন বৈঠক করতে চাই যা ফলপ্রসূ হবে এবং যেখান থেকে আমরা কিছু একটা করে উঠতে পারব। বিবিসি, দ্য টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণিকার সন্তান বলায় দুতার্তের সঙ্গে বৈঠক বাতিল মার্কিন প্রেসিডেন্টের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ