Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে প্রথমবার বহুদেশীয় সামরিক মহড়ায় যোগ দেবে ভারত!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২১, ৭:০১ পিএম

পাকিস্তানে প্রথমবার বহুদেশীয় সামরিক মহড়ায় যোগ দেবে ভারত! এ বছরের শেষে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) আওতায় খাইবার পাখতুনখাওয়া প্রদেশের নৌশেরা জেলার পাব্বিতে পাকিস্তান নিজেদের মুখ্য সন্ত্রাসবাদ দমন কেন্দ্রে যে বহুদেশীয় মহড়ার আয়োজন করছে, তাতে ভারতও যোগ দিতে পারে। এবং তা হলে এই প্রথম কোনও সামরিক কুচকাওয়াজে যোগ দিতে ভারতীয় বাহিনী পাকিস্তান যাবে যা হবে ঐতিহাসিক। -দি ওয়াল, সিনহুয়া
পাকিস্তানের সেনাবাহিনী প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া গত সপ্তাহে ‘অতীতকে পিছনে ফেলে সামনের দিকে এগিয়ে চলা’র প্রয়োজনীয়তার ওপর জোর দেন। এর কয়েক সপ্তাহ আগে ভারত ও পাকিস্তান নিয়ন্ত্রণ রেখায় (এলওসি) য্দ্ধুবিরতি পালনে সম্মত হয়। তারই ফলোআপ হিসেবে বহুদেশীয় মহড়ায় ভারতের যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে কথা চলছে। তবে পাব্বি সন্ত্রাসদমন-২০২১ যৌথ কর্মসূচিতে ভারতীয় সেনাবাহিনীর অংশগ্রহণের নিশ্চয়তা নিয়ে স্পষ্ট কিছু জানা যায়নি এখনো। প্রস্তাবটি ভারতের ন্যাশনাল সিকিওরিটি কাউন্সিল সেক্রেটারিয়েটের বিবেচনাধীন রয়েছে। রাশিয়ায় এসসিও-র উদ্যোগে যৌথ সামরিক মহড়ায় ভারত যোগ দিচ্ছে।

চীনের বার্তাসংস্থা সিনহুয়া জানিয়েছে, উজবেকিস্তানের তাসখন্দে আঞ্চলিক মঞ্চ সন্ত্রাসবাদ দমন কাঠামোর ৩৬-তম কাউন্সিল বৈঠকে পাকিস্তানে পাব্বি-সন্ত্রাসদমন ২০২১ মহড়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ভারত, কাজাখস্তান, চীন, কিরঘিজ প্রজাতন্ত্র, পাকিস্তান, রাশিয়া, তাজিকিস্তান, উজবেকিস্তান, আরএটিএস এক্সিকিউটিভ কমিটির কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পাকিস্তানের কয়েকটি সূত্রের খবর, মহড়ার দিনক্ষণ, অংশগ্রহণকারী দেশের নাম এখনও চূড়ান্ত হয়নি। গত বছর সেপ্টেম্বর দক্ষিণ রাশিয়ায় কাভাজ-২০২০ বহুদেশীয় সামরিক মহড়ায় ভারত যোগ দেয়নি। ২০১৮ সালে ভারত, পাকিস্তান এসসিও-র আওতায় যৌথ মহড়ায় যোগ দিলে দুই দেশের জওয়ানদের একসঙ্গে নাচানাচির একটি ভিডিও ভাইরাল হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ