Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন উদ্বেগজনক হারে বাড়ছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২১, ৫:১৬ পিএম

বরিশাল সহ দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন পরিস্থিতি ক্রমশ উদ্বেগ বৃদ্ধি করছে। মঙ্গলবার দুপুরের পূর্ববর্তি ৪৮ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় আরো ৬৬ জনের করেনা পজিটিভ সনাক্তের কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। এরমধ্যে মঙ্গলবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায়ই আক্রান্ত হয়েছেন ৩৬ জন। যা গত বছর ২৩ নভেম্বরের পরে সর্বোচ্চ। গোটা বিভাগে এসময়ে আক্রান্ত ৬৬ জনের মধ্যে বরিশাল মহানগরীতেই ৩৬ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। তবে গত ২০ মার্চের পরে দক্ষিণাঞ্চলে করোনায় কারো মৃত্যু সংবাদ পাওয়া যায়নি। সর্বশেষ হিসেবনুযায়ী দক্ষিণাঞ্চলে মৃত্যু হার ১.৮৯%। সোমবার গোটা দক্ষিণাঞ্চলে আক্রান্ত ৩০ জনের মধ্যে বরিশাল মহানগরীতেই ছিল ১৭ জন।
এদিকে করেনা সংক্রমন উদ্বেগজনকভাবে বাড়লেও ভেক্সিন গ্রহনকারীর সংখ্যা বাড়ছে না। ৭ ফেব্রুয়ারী থেকে ২৩ মার্চ বিকেল পর্যন্ত দক্ষিণাঞ্চলে মাত্র ২ লাখ ২৩ হাজার ৩৩২ জন ভেক্সিন গ্রহন করেছেন। ২৩ মার্চ ভেক্সিন গ্রহনকারীর সংখ্যা ছিল মাত্র ৪,১১৭ জন। যা গত কয়েকদিন ছিল আরো কম।
মঙ্গলবার দুপুর পর্য›ত দক্ষিণাঞ্চলে মোট করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ১০ হাজার ৯২৮ জনে উন্নীত হয়েছে। আর সর্বমোট মৃত্যু হয়েছে ২০৭ জনের। আক্রান্ত ও মৃতের সংখ্যার সিংহভাগই বরিশাল মহানগরীতে। মঙ্গলবার দুপুর পর্যন্ত এ নগরীতে মোট আক্রান্তের সংখ্যা ছিল প্রায় ৪ হাজার ৭৫০ জনের মত। যা গোটা বিভাগের আক্রান্তের প্রায় ৪৫%। আর ‘কোভিড-১৯’ আক্রান্ত হয়ে এনগরীতে মারা গেছেন প্রায় ৫০ জন। অথচ মহানগরী সহ বরিশাল জেলায় মোট আক্রান্ত ও মৃতের সংখ্যা যথাক্রমে ৫ হাজার ১৯ ও ৯০ জন।
এদিকে দক্ষিণাঞ্চল যুড়ে করোনা সংক্রমন উদ্বেগজনক হারে বৃদ্ধি পেলেও সুস্থতার সংখ্যা বাড়ছে না। স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেব অনুযায়ী মঙ্গলবার দুপুরের পূর্ববতি ৪৮ ঘন্টায় এ অঞ্চলে সুস্থ হয়ে উঠেছেন মাত্র ২৩ জন। মোট সুস্থ্য হয়ে উঠেছেন ১০ হাজার ৫৩৬ জন। ফলে চলতি মাসের প্রথম ২১ দিনে মোট সুস্থ হয়েছেন ১০৩ জন। যা ফেব্রুয়ারীর একই সময়ে তুলনায় প্রায় অর্ধেক। দক্ষিণাঞ্চলে সুস্থতার হার কিছুটা হ্রাস পেয়ে এখন তা ৯৬.৪১%।
এদিকে মঙ্গলবার দুপুর পর্যন্ত সর্বশেষ প্রাপ্ত হিসেবনুযায়ী পটুয়াখালীতে মোট আক্রান্ত ১,৭৫৫ জনের মধ্যে মৃত্যু হয়েছে ৪১ জনের। এসময় পর্যন্ত পিরোজপুরে ১,২১৭ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ২৫ জন। ভোলাতে ১ হাজার ২৯ জন আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ১১ জনের। বরগুনাতে ১ হাজার ৪৮ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ২২ জন। আর ঝালকাঠীতে ৮৬০ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ১৮ জন।
এ অঞ্চলে নমুনা পরিক্ষায় গড় সনাক্তের হার এখন ১৩.৬৬%। গত ২৪ ঘন্টায় বরিশাল ভোলা, ঝালকাঠী ও বরগুনাতে মাত্র ২৩১ জনের নমুনা পরিক্ষা করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ