Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভুটানের বিপক্ষে বড় জয়ই লক্ষ্য

প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : এএফসি এশিয়ান কাপ বাছাইয়ের প্লে-অফের হোম ম্যাচে আজ ভুটানকে মোকাবিলা করছে বাংলাদেশ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় ম্যাচটি শুরু হবে। বিটিভি ওয়ার্ল্ড খেলা সরাসরি সম্প্রচার করবে। ম্যাচকে সামনে রেখে গতকাল দুপুরে ২৩ সদস্যের জাতীয় দল ঘোষণা করেন বেলজিয়ান কোচ টম সেইন্টফিট। দলে রাখা হয়নি সাবেক অধিনায়ক মামুনুল ইসলামকে। তার জায়গায় নতুন অধিনায়ক হয়েছেন গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা। মামুনুল ছাড়াও অভিজ্ঞদের মধ্যে জায়গা হয়নি মিডফিল্ডার প্রাণোতোষ এবং ডিফেন্ডার ওয়ালী ফয়সাল, নাসিরউদ্দিন চৌধুরী ও ইয়ামিন মুন্নার। কার্ড সমস্যায় আগে থেকেই দলে নেই নির্ভরযোগ্য মিডফিল্ডার জামাল ভূইয়া। তবে নতুন মুখ আরামবাগের রাইট ব্যাক মনসুর আমিন ও রহমতগঞ্জের মিডফিল্ডার মেহবুব হাসান নয়ন।
এদিকে ভুটানের বিপক্ষে বড় জয়ের লক্ষ্যেই মাঠে নামবে বাংলাদেশ। কাল বাফুফে ভবনে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এ কথাই জানান বাংলাদেশের বেলজিয়ান কোচ টম সেইন্টফিট। তিনি বলেন,‘আমার আশা মালদ্বীপ ম্যাচের পুনরাবৃত্তি ঘটবে না। আমরা ভুটানের বিপক্ষে বড় ব্যবধানে জিততে চাই। সেই লক্ষ্যে প্রস্তুতিও রয়েছে আমাদের। যে কারণে চ‚ড়ান্ত দলে তরুণ খেলোয়াড়দের অগ্রাধিকার দেয়া হয়েছে।’
ভুটানের বিপক্ষে ইতিহাস ধরে রাখার চ্যালেঞ্জ থাকছে বাংলাদেশের। দলটির বিপক্ষে কখনো হারেনি লাল-সবুজরা। তবু এখনকার পরিস্থিতি বাধ্য করছে তাদের সমীহ করতে। তাই সেইন্টফিট বলেন, ‘এটা আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ ও কঠিন একটি ম্যাচ। ইতিহাস আমাদের পক্ষে। ভুটানের কাছে আমরা কখনো হারিনি। কিন্তু এখনকার বাস্তবতা হলো দিন বদলে গেছে। ভুটান এখন শক্তিশালী দল। তারা ব্যপক উন্নতি করেছে। ওদের আছে চেমচো গ্যালস্টেনের মতো খেলোয়াড়। যে একাই ম্যাচ ঘুরিয়ে দিতে পারে।’ প্রতিপক্ষকে সমীহ করলেও জয়ের ব্যাপারে আশাবাদী সেইন্টফিট। এ বিষয়ে তার কথা, ‘হতাশ হওয়ার কিছু নেই। ভুটানকে আমরা খাটো করে দেখছি না। সময় এসেছে নিজেদের যোগ্যতা প্রমাণ করার। বাংলাদেশ ফুটবলকে এই কঠিন চ্যালেঞ্জে উতরে যেতে হবে। আমরা জয়ের জন্যই মাঠে নামবো।’
বাংলাদেশ স্কোয়াড : আশরাফুল ইসলাম (অধিনায়ক), রায়হান হাসান, মনসুর আমিন, তপু বর্মণ, মেহেদি হাসান তপু, আতিকুর রহমান ফাহাদ, আতিকুর রহমান মিশু, শাখাওয়াত হোসেন রনি, নাবিব নেওয়াজ জীবন, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, জুয়েল রানা, এনামুল হক শরীফ, দিদারুল আলম, মেহবুব হাসান, রুবেল মিয়া, রেজাউল করিম, আরিফুল ইসলাম, মামুন মিয়া, আব্দুল্লাহ, ইমন মাহমুদ, জাফর ইকবাল, শহিদুল আলম ও সোহেল রানা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভুটানের বিপক্ষে বড় জয়ই লক্ষ্য
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ