Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নেইমারদের সামনে সেই কলম্বিয়া

প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : শীর্ষ ৬ দলের মধ্যে পয়েন্ট ব্যবধান মাত্র ১! এ থেকেই বোঝা যায় কতটুকু উত্তাপ ছড়াচ্ছে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই। অষ্টম রাউন্ডের ম্যাচে আজ আবার মাঠে নামছে লাতিন ফুটবল। ১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা আর্জেন্টিনার প্রতিপক্ষ ভেনিজুয়েলা। তবে সবচেয়ে উত্তাপ নিয়ে অপেক্ষা করছে কলম্বিয়া-ব্রাজিল ম্যাচটি।
ব্রাজিল-কলম্বিয়া ম্যাচ উত্তাপ ছড়াতে শুরু করেছে গত বিশ্বকাপের পর থেকে। বিশ্বমঞ্চে দু’দলের সেই লড়াইটা হয়তো অনেকদিন মনে রাখবে ফুটবল ভক্তরা। সেটা ব্রাজিল যে ২-১ গোলে জিতেছিল এ কারণে নয়, নেইমারের সেই ভয়ানক ইনজুরির কারণে। যার ফলে সেমিফাইনালের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে ছিলেন না বার্সেলোনা ফরোয়ার্ড। ব্রাজিলও জার্মানির কাছে লজ্জা পেয়েছিল ৭-১ গোলে।
সেদিনের সেই উত্তাপের আঁচ লেগেছিল ২০১৫ কোপা আমেরিকায়। নাভিশ্বাস ছড়ানো ম্যাচটি অবশ্য হামেস রদ্রিগুয়েজের কলম্বিয়ার কাছে ১-০ গোলে হারতে হয়েছিল সেলেসাওদের। ব্রাজিলের বিপক্ষে কলম্বিয়ার যে জয় ২০ বছরেরও বেশি সময় পর। নেইমারকে সেদিন কড়া প্রহরায় রেখেছিল হোসে পেকারম্যানের শিষ্যরা। ব্রাজিল অধিনায়কের যা একদম ভালো লাগেনি। ম্যাচ শেষে তারই অপ্রিতিকর প্রতিক্রিয়ার ফল স্বরূপ চার ম্যাচ নিষিদ্ধ হন নেইমার। এরপর সদ্য শেষ হওয়া শতবর্ষী কোপায় অবশ্য নেইমার ছিলেন না। ম্যাচ ড্র হয় গোলশূন্য থেকে। তাছাড়া দুই দলই আছে জয়ের মধ্যে। নিজেদের শেষ ম্যাচে ঘরের মাঠে ইকুয়েডরকে ৩-০ গোলে হারায় ব্রাজিল। নেইমারের সাথে অভিষেকেই সেদিন আলো ছড়ান গ্যাব্রিয়েল জেসুস। একই দিনে ভেনিজুয়েলাকে ২-০ গোলে হারায় কলম্বিয়া।
প্রতিপক্ষ দুর্বল হলেও প্রধান আক্রমণভাগকে ছাড়া আজ (বাংলাদেশ সময় আগামীকাল ভোর সাড়ে ৫টা) পরীক্ষা দিতে হতে পারে এদগার্দো বাউজাকেও। ভেনিজুয়েলা পয়েন্ট তালিকার তলানির দল। ৭ ম্যাচ থেকে মাত্র ১ পয়েন্ট তাদের। এর মধ্যে টানা ৬ ম্যাচ হেরেছে দলটি। এরপরও চোট জর্জরিত দলের বিপক্ষে ড্রয়ের আশা করতেই পারে ভেনিজুয়েলা। এর চেয়েও অবশ্য বাউজাকে কঠিন পরীক্ষা দিতে হয়েছিল উরুগুয়ের বিপক্ষে। দশজনের দল নিয়েও লিওনেল মেসির কাব্যিক প্রত্যাবর্তনের ম্যাচে সেদিন ১-০ গোলে জিতেছিল আর্জেন্টিনা। সেদিন সার্জিও আগুয়েরো, হাভিয়ের পাস্তোরে না থাকলেও মেসির পাশে ছিলেন পাওলো দিবালা। কিন্তু প্রথমার্ধেই লালকার্ড দেখায় এদিন খেলতে পারেন না জুভেন্টাস স্ট্রাইকারও। আর গঞ্জালো হিগুয়েইনকে তো দলেই রাখা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেইমারদের সামনে সেই কলম্বিয়া
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ