Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হজ পালনের প্রটোকলে যা ঘোষণা করলো সউদি আরব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২১, ৯:২৯ পিএম

করোনা মহামারির প্রেক্ষাপটে ২০২১ সালে পবিত্র হজ পালনের জন্য হজ প্রটোকল ঘোষণা করেছে সউদি আরব সরকার। এতে বলা হয়েছে করোনার কারণে চলতি বছর হজ শুধুমাত্র ১৮ থেকে ৬০ বছর বয়সীরা অংশ নিতে পারবেন। প্রটোকল অনুযায়ী হজে অংশগ্রহণকারীরা সউদি আরবে অবতরণের কমপক্ষে ১ সপ্তাহ আগে করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণের প্রক্রিয়া শেষ করতে হবে।

এছাড়া সউদি আরবে অবতরণের ৭২ ঘণ্টা আগে করা করোনা ভাইরাসের পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্টও সঙ্গে রাখতে হবে। একইসঙ্গে সউদি আরবে পৌঁছানোর পর হজ যাত্রীদের টানা ৭২ ঘণ্টা কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং তাদের পুনরায় পিসিআর টেস্ট করা হবে এবং নেগেটিভ রিপোর্ট আসার পর কোয়ান্টাইন সমাপ্ত হবে। এছাড়া হজ যাত্রীদের জন্য আরও কিছু শর্ত রয়েছে প্রটোকলে।

 



 

Show all comments
  • মাজহারুল কাদের ২২ মার্চ, ২০২১, ৮:৩১ পিএম says : 0
    হে আল্লাহ, মহান আল্লাহ আপনি আপনার কুদরতি শক্তি দিয়ে আমাদেরকে করোন মহামারী থকে মুক্তি দিন - সর্বোপরি আমাদের সব জানা অজানা ভুল ত্রুটি ক্ষমা করে দিন - আমীণ!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ