Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বের সুখী দেশের তালিকা ২০২১ শীর্ষে ফিনল্যান্ড তলানিতে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২১, ১২:০০ এএম

২০২১ সালের সুখী দেশগুলোর তালিকায় এক্কেবারে শেষের দিকে অবস্থান করছে ভারত। জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন্স নেটওয়ার্কের প্রকাশিত ইউএন ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২১-এর এক বার্ষিক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। শুক্রবার প্রকাশিত প্রতিবেনটিতে বিশে^র ১৪৯টি দেশের মধ্যে ১৩৯তম স্থান অর্জন করেছে ভারত। ২০১৯ সালে দেশটি তালিকার ১৪০তম স্থানে ছিল।

বিশ্বের সুখী দেশ হিসাবে টানা ৪ বছর ধরে তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে ফিনল্যান্ড। নর্ডিক দেশটির পরেই রয়েছে আইসল্যান্ড, ডেনমার্ক, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, সুইডেন, জার্মানি এবং নরওয়ে। প্রতিবেদনে বলা হয়, পাকিস্তান ১০৫তম, বাংলাদেশ ১০১তম এবং চীন ৮৪তম অবস্থানে রয়েছে। সবচেয়ে অসুখী দেশ আফগানিস্তান (১৪৯), তারপর জিম্বাবওয়ে (১৪৮), রুয়ান্ডা (১৪৭), বোতসোয়ানা (১৪৬) এবং লেসোথো (১৪৫)। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান সবচেয়ে বেশি অসুখী দেশের খেতাব পেয়েছে। তারপরেই রয়েছে জিম্বাবুয়ে (১৪৮), রুয়ান্ডা (১৪৭)। বিশ্বের অন্যতম ধনী দেশ হওয়া সত্তে¡ও আমেরিকা সুখের জন্য ১৯তম স্থানে রয়েছে। অবনতি হয়েছে ব্রিটেনেরও, ১৩তম থেকে দেশটি নেমে গেছে অষ্টাদশে। অস্ট্রেলিয়া গতবারের মতো ১২তম অবস্থানে রয়েছে।

জাতিসংঘের বিবৃতিতে বলা হয়েছে, ‘আমাদের দুটি লক্ষ্য ছিল। প্রথমত, মানুষের জীবনের কাঠামো এবং মানের উপর কোভিড-১৯ কতটা প্রভাব ফেলেছে, দ্বিতীয়ত, বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে রাষ্ট্র প্রধানরা দেশবাসীর জন্যে কেমন ব্যবস্থা নিয়েছে তার উপর দৃষ্টি নিবদ্ধ করা। আমরা বোঝানোর চেষ্টা করছি যে, কোন দেশ তাদের জনগণের জন্যে কতটা ভালো কাজ করেছে।’

‘গলআপ ওয়ার্ল্ড পোল’ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। ২০১২ সাল থেকে মোট দেশজ উৎপাদন (জিডিপি), গড় আয়ু, সামাজিক উদারতা, সামাজিক সহায়তা, স্বাধীনতা এবং দুর্নীতির উপর ভিত্তি করে সুখী দেশগুলোর তালিকা করা হচ্ছে। এ বছর তার সঙ্গে যোগ হয়েছে কোভিড-১৯ পরিস্থিতি। প্রতিবেদন অনুযায়ী, মহামারির কারণে বিশ্বে মানুষে সুখের ওপরও এর প্রভাব পড়েছে। ১৪৯টি দেশের এক তৃতীয়াংশের মধ্যে নেতিবাচক আবেগ উল্লেখযোগ্য হারে বেড়েছে’। তবে, ২২টি দেশের পরিস্থিতি আগের তুলনায় ভাল হয়েছে। সূত্র : বিবিসি।



 

Show all comments
  • Marjana Akhter ২১ মার্চ, ২০২১, ২:১২ এএম says : 0
    আর সবচেয়ে উন্নয়নশীল দেশ বাংলাদেশ,,এখানে উন্নয়নের জোয়ার বইছে,, কোনো দেশের উন্নয়ন প্রয়োজন হলে এখান থেকে নিতে পারেন।
    Total Reply(0) Reply
  • Abdullah Al Faruk ২১ মার্চ, ২০২১, ২:১৩ এএম says : 0
    এদেশের মানুষ অল্প অায়ে, অল্প আহারেই সুখী
    Total Reply(0) Reply
  • অপ্রিয় কথা ২১ মার্চ, ২০২১, ২:১৪ এএম says : 0
    আর সবচেয়ে উন্নয়নশীল দেশ হল বাংলাদেশ। এখানে শুধু উন্নয়ন আর উন্নয়ন।
    Total Reply(0) Reply
  • Mahmud Bin Uddin ২১ মার্চ, ২০২১, ২:১৪ এএম says : 0
    আমরা এসব বিতর্কিত ভুয়া প্রাতিষ্ঠানের জরিপের ফল মানি না। পৃথিবীর একমাত্র নির্ভরশীল বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ নির্বাচন কমিশনের মাধ্যমে নতুন করে জরিপ করার জোর দাবী জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Rony Ahmed ২১ মার্চ, ২০২১, ২:১৪ এএম says : 1
    মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে সমানতালে,অামরাও হব চিরসুখী।
    Total Reply(0) Reply
  • A.wadood ২১ মার্চ, ২০২১, ৯:০৬ এএম says : 0
    we are the on development..now we are not a bottomless basket....inshallah one day we will reach top the list...just co- operate each other.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বের সুখী দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ