Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যর্থতার ভিড়ে একমাত্র স্বস্তি মেহেদি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২১, ১২:০০ এএম

ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে স্রেফ উড়ে গেল বাংলাদেশ। ট্রেন্ট বোল্ট, জেমি নিশামদের পেস-সুইংয়ে নাস্তানাবুদ হয়ে মাত্র ১৩১ রানে গুটিয়ে যাওয়া বাংলাদেশ ম্যাচ হেরেছে ৮ উইকেটে। এমন একতরফা হারের মধ্যে ইতিবাচক কিছু খুঁজে বের করা মুশকিল। তবে ইতিবাচকতা খুঁজতেই হলে সবার আগে বলতে হবে তরুণ স্পিনিং অলরাউন্ডার শেখ মেহেদি হাসানের নাম।
বাংলাদেশি ব্যাটসম্যানদের হাবুডুবুর মধ্যে আটে ব্যাট করতে নেমে দ্বিতীয় বলেই মিসেল স্যান্টনারকে ৯৮ মিটার দূরত্বে আছড়ে ফেলেছিলেন। তারপর ট্রেন্ট বোল্টকে দুর্দান্ত একটা চার হাঁকিয়েছেন। স্যান্টনারকে আরেকটা ছক্কা হাঁকাতে গিয়ে ১৪ রানের মাথায় ফিরলেও অভিষিক্ত মেহেদির ব্যাটিংয়ের আগ্রসন মুগ্ধ করেছে।
পরে বল হাতে দলের সেরা বোলার তিনি। নিউজিল্যান্ডের উইকেটে স্পিনারদের সাফল্য পাওয়া সহজ কথা নয়। উইকেট অবশ্য পাননি, তবে অমন গতিময় উইকেটেও কিনা ৬ ওভার বোলিং করে মাত্র ১৭ রান খরচ করলেন। নিউজিল্যান্ড ব্যাটসম্যানদের রান তোলার গতিতে লাগাম টেনে ধরেছিল মেহেদির স্পিন। তাকে দেখে মনেই হয়নি, ক্যারিয়ারের প্রথম ওয়ানডে খেলতে নেমেছেন।
ম্যাচ শেষে অধিনায়ক তামিম ইকবাল যেমনটি বলছিলেন, ‘মেহেদির প্রথম শটটা বেশ ভালো ছিল। সে আরও কিছুক্ষণ ব্যাটিং করতে পারলে আরও ভালো হতো। আমার মনে হয় সে খুব ভালো বোলিং করেছে। কারণ এরকম কন্ডিশনে স্পিন বোলিং করাটা সহজ নয়। কিন্তু আমার মনে হয় সে আজকে (গতকাল) অনেক সাহসের পরিচয় দিয়েছে।’
গত বিপিএলে ১৭টি ছক্কা মেরেছেন মেহেদি, বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে যা সর্বোচ্চ। তিন ফিফটিতে আড়াইশর বেশি রান করা মেহেদির স্ট্রাইক রেট ছিল ১৩৬। কোনো কোনো ম্যাচে স্ট্রাইক রেট ১৫০ বেশি ছিল। শুধু স্পিন নয়, এখন পেস বোলারদেরও অনায়াসে গ্যালারিতে আছড়ে ফেলতে পারেন। স্পিন এবং শেষ দিকের কার্যকরি ব্যাটিংয়ের কারণেই দলে ডাকা হয়েছে তাকে। শেষ দিকে একজন হার্ডহিটার কতোদিন ধরেই খুঁজছে বাংলাদেশ ক্রিকেট। মেহেদি কী সেই শূন্যতা পূরণ করবেন? এই প্রশ্নের উত্তর ভবিষ্যতের জন্যই তোলা থাক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বস্তি মেহেদি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ