Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

পাকিস্তান ডেমোক্র্যাটিক মুভমেন্ট : বিভক্ত গৃহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২১, ১২:০১ এএম

সংঘবদ্ধ বিরোধী দল পাকিস্তান ডেমোক্র্যাটিক মুভমেন্ট পিডিএম একটি বিভক্ত গৃহ। এটা হবারই কথা। অ্যাসেম্বলি থেকে ১০-দলীয় বিরোধী ‘ইউনিয়ন’-এর সম্ভাব্য পদত্যাগের সিদ্ধান্তটি ছিল একটি দৃশ্যমান ত্রুটি। আর তাদের কাছে দুঃসংবাদ আসে আগামী ২৬ মার্চ থেকে শুরু সম্ভাব্য সরকার বিরোধী লং মার্চ স্থগিতের আকারে। সরকার পতন কৌশলের অংশ হিসাবে প্রাদেশিক পরিষদগুলো থেকে গণপদত্যাগের বিষয়ে ঐক্যমত্যে পৌঁছাতে ব্যর্থ হওয়ায় ইসলামাবাদে পিডিএম সদস্য দলগুলোর নেতাদের পাঁচ ঘণ্টার দীর্ঘ বৈঠক বোকামিতে প্রমাণিত হয়। এক কথায় বলতে গেলে, নয়টি পিডিএম দল ব্যর্থ হয় পিপিপিকে পদত্যাগে রাজি করাতে।

বর্তমান সংসদীয় ব্যবস্থায়, পিপিপি সর্বদা সরকার বিরোধী জোটে অদ্ভ‚ত ছিল। দলটি সিন্ধু প্রদেশে সরকারকে নেতৃত্ব দেয় এবং এটি বোধগম্য যে, তারা অবশ্যই এই পদত্যাগ করতে রাজি নন - অবশ্যই যদি কিছু নিশ্চিত না হয়। বিপরীতে, যদি সিস্টেম কাজ না করে তবে অন্য কোনো রাজনৈতিক দলের হারানোর কিছু নেই। যদিও পিএমএল-এন, জেউআই-এফ এবং এএনপি-র মতো বাইরে থাকা দলগুলো ফ্রেশ নির্বাচনের দাবি তুলছেন, কিন্তু পিপিপির বর্তমানে যেসব এমপি রয়েছেন তার চেয়ে বেশি আসন পাওয়ার সম্ভাবনা নেই।

সরকার পতনে পিপিপির আলাদা অবস্থান জোটকে বিভ্রান্ত করেছে। জোটের মধ্যে ঐক্য ও ঐকমত্যের অভাবের পেছনে বিলাওয়াল ভুট্টোর পার্টি একমাত্র কারণ ছিল। জোটের নেতারা এভাবে একটি গরম এবং শীতল ঝড়ে ঘুরপাক খাচ্ছেন সিনেট নির্বাচন বর্জন এবং তারপরে তাতে অংশগ্রহণ এবং বারবার লং মার্চের শিডিউল পরিবর্তন করার মধ্যে।

এখান থেকে পিডিএম যাবে কোথায়? সত্যি কথা বলতে কি কোথাও না! সংঘাতের রাজনীতি এড়িয়ে সরকারে বাস্তব নির্বাচনী সংস্কার চালিয়ে পিডিএমের পক্ষে আরো কিছুটা রাজনৈতিক পরিপক্কতা প্রদর্শন এবং প্রকৃত বিরোধী দলের ভ‚মিকা পালন করা কি ভাল হবে না? আসলে, রুটটি শেষ করার বিকল্প এখনও বিদ্যমান। প্রধানমন্ত্রী নিজেই নির্বাচনী সংস্কার পরিকল্পনা করে বিরোধীদের জলপাই শাখা প্রশস্ত করেছেন। সূত্র : দ্য এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ