Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ফ্রান্স-পোল্যান্ডে আবারো লকডাউন, বিশ্বে একদিনে ১০ হাজার মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২১, ১২:১৪ পিএম

ইতালির পর এবার ফ্রান্স এবং পোল্যান্ডেও লকডাউন পুনরায় চালু করা হয়েছে। সম্প্রতি দেশ দুটিতে করোনাভাইরাসের সংক্রমণ আবারো ব্যাপকহারে বাড়ছে। ফলে সংক্রমণ কমাতে আবারো লকডাউনের পথে হেঁটেছে দেশ দু'টি। খবর বিবিসির।

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের রাজধানী প্যারিসসহ ১৬টি এলাকার অন্তত ২১ মিলিয়ন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং সে দেশে করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গের শঙ্কা রয়েছে।
এদিকে পোল্যান্ডে দোকানপাট, সাংস্কৃতিক এবং খেলাধূলার যাবতীয় ইভেন্ট তিন সপ্তাহের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। সে দেশে গত নভেম্বরের পর দৈনিক সর্বোচ্চ সংক্রমণ দেখা দিয়েছে।
জার্মানিতেও করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে গেছে। বিষয়টি বিবেচনা করে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল বলেছেন, তার দেশেও লকডাউন দেওয়া জরুরি হয়ে পড়েছে।
এদিকে বিশ্বব্যাপী টিকাদান কর্মসূচি জোরেশোরে চললেও করোনাভাইরাস মহামারির পরিস্থিতির খুব বেশি উন্নতি হয়নি। গত একদিনে প্রায় দশ হাজার মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৫ লাখের বেশি মানুষ।
কয়েকদিন ধরে বিশ্বে করোনার সবচেয়ে বেশি প্রভাব পড়েছে ব্রাজিলে। দেশটিতে দৈনিক প্রায় তিন হাজার মানুষের মৃত্যু হচ্ছে। এমন পরিস্থিতি থেকে মুক্তি পেতে টিকাদান জোরদার করেছে দেশটির সরকার।
গত একদিনে বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ৯ হাজার ৮৯৫ জনের এবং আক্রান্ত হয়েছেন ৫ লাখ ১৪ হাজার ৩৮ জন।
আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, শনিবার সকাল পর্যন্ত করোনাভাইরাসে মারা গেছেন ২৭ লাখ ১২ হাজার ৮৪৬ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্বের ১২ কোটি ২৮ লাখ ৮০ হাজার ৫০৩ জন। সূত্র : বিবিসি



 

Show all comments
  • Anwar+Hossain ২০ মার্চ, ২০২১, ১২:৫৫ পিএম says : 0
    YA ALLAH PLEASE HELF US
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ